মুজিববর্ষে চাঁদপুরে বিতরণ হবে ১ লাখ ৬২ হাজার গাছের চারা

মুজিববর্ষে চাঁদপুরে ১ লাখ ৬২ হাজার গাছের চারা বিতরণ হবে । জাতীয় পরিবেশ দিবস উদযাপনের অংশ হিসেবে আগামি ৫ জুন সারাদেশে ৪শ ৮২টি উপজেলায় একযোগে ১ কোটি গাছের চারা বিতরণ করা হবে।

চাঁদপুরে ১ লাখ ৬২ হাজার ৬শ গাছের চারা বিতরণ করা হবে । ফলদ,বনজ ও ঔষধিসহ সকল প্রকার গাছের চারা বিতরণ করা হলেও এতে দেশীয় ফলজ গাছকে অগ্রাধিকার দেয়া হয়েছে ।

চাঁদপুর জেলা বন সংরক্ষণ কার্যালয়ের সহকারী বন সংরক্ষক মো.তাজুল ইসলাম চাঁদপুর টাইমসকে ১৩ ফেব্রুয়ারি দুপুর তথ্য জানান । তাঁর দেয়া তথ্য মতে, চাঁদপুর জেলায় সারাদেশে মুজিববর্ষ উপলক্ষে গাছের চারা রোপণ করার অংশ হিসেবে এখন ১ লাখ ৬২ হাজার ৬ শ গাছের চারা চাঁদপুর জেলা বন বিভাগ সংরক্ষণ ও রক্ষণাবেক্ষণ করে যাচ্ছে ।

প্রতি উপজেলায় ২০ হাজার ৩ শ ২৫ করে চারা প্রতি উপজেলায় বরাদ্দ দেয়া হয়েছে । এগুলোর মধ্যে বনজ,ফলজ ও ঔষধি গাছ রয়েছে।
প্রতিটি উপজেলায় এসব গাছ আগামি ৫ জুন‘ বিশ্ব পরিবেশ দিবস’ উপলক্ষে দেশব্যাপি কর্মসূচির অংশ হিসাবে চাঁদপুরে বিতরণের লক্ষ্যে প্রস্তুত করা হচ্ছে ।

সহকারী বন সংরক্ষক মো.তাজুল ইসলাম বলেন,‘প্রত্যেক উপজেলায় সরকারি নির্দেশ অনুযায়ী গাছ বিতরণ করা হবে। এখনো নির্দেশনা আমাদের কাছে এসে পৌঁছেনি । আমরা বলতে পারছিনা কোন কোন প্রতিষ্ঠানকে এ গাছ বিনামূল্যে দেয়া হবে এবং কোথায় কোথায় রোপন করা হবে।’

প্রসঙ্গত, দেশের মানুষকে বিশুদ্ধ পরিবেশ উপহার দিতে সচেতন সৃষ্টির পাশাপাশি কঠোরভাবে আইন প্রয়োগ করা হবে। এর অংশ হিসেবে একমাসে সারাদেশে সাড়ে তিনশত ইটভাটা ধ্বংস করা হয়েছে। হাইকোর্টের নির্দেশনা মোতাবেক আগামি এক বছরের মধ্যে পলিথিন ও একবার ব্যবহার্য প্লাস্টিকের ব্যবহার শূন্যের কোটায় নামিয়ে আনতে কাজ করছে সরকার।

৮ জানুয়ারি পরিবেশ,বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরীকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব পদে এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান এর চেয়ারম্যান জিয়াউল হাসান এনডিসিকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে সচিব পদে পদায়ন করা হয় জানা গেছে ।

আবদুল গনি , ১৩ ফেব্রুয়ারি ২০২০

Share