Home / আন্তর্জাতিক / মিয়ানমারের বিরুদ্ধে জাতিসংঘে নিন্দা প্রস্তাব গ্রহণ
uno

মিয়ানমারের বিরুদ্ধে জাতিসংঘে নিন্দা প্রস্তাব গ্রহণ

রোহিঙ্গাসহ অন্যান্য সংখ্যালঘু নির্যাতনের অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে জাতিসংঘের সাধারণ পরিষদে নিন্দা প্রস্তাব গ্রহণ করা হয়েছে। শুক্রাবার নিউইয়র্কের স্থানীয় সময় গৃহীত এই প্রস্তাবের পক্ষে ভোট পড়ে ১৩৪টি। অন্যদিকে, বিপক্ষে ভোট পড়ে ৯টি।

প্রস্তাবে রোহিঙ্গা ও অন্যান্য সংখ্যালঘুদের মানবাধিকার লঙ্ঘন, নির্বিচারে গ্রেপ্তার, ধর্ষণ, নির্যাতন ও নিরাপত্তা হেফাজতে মৃত্যুর ঘটনার অভিযোগ আনা হয় মিয়ানমারের বিরুদ্ধে।

পাশাপাশি মিয়ানমার সরকারকে রাখাইন, কাচিন ও শান রাজ্যে রোহিঙ্গা ও অন্যান্য সংখ্যালঘুদের বিরুদ্ধে বিদ্বেষে উসকানি দেয়ার ঘটনায় জরুরি ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

সাধারণ অধিবেশনে অনুমোদন হওয়া এ নিন্দা প্রস্তাব মিয়ানমারের জন্য কোনো আইনী বাধ্যবাধকতা তৈরি না করলেও তা’ দেশটির ব্যাপারে সারা বিশ্বের মতামতকে প্রতিফলিত করে।

জাতিসংঘে মিয়ানমারের রাষ্ট্রদূত হাউ ডু সুয়ান বলেন, `মিয়ানমারের বিরুদ্ধে অবাঞ্ছিত রাজনৈতিক চাপ প্রয়োগ করতে বৈষম্যমূলকভাবে একটি পক্ষকে নিশানা করে মানবাধিকার নীতিমালা প্রয়োগের একটি উৎকৃষ্ট উদহারণ এই প্রস্তাব।’

এতে রাখাইন রাজ্যের জটিল পরিস্থিতির কোনো সমাধান আসবে না বলেও তিনি মন্তব্য করেন।

এদিকে বিশ্বব্যাপী তীব্র চাপ স্বত্ত্বেও রোহিঙ্গা ইস্যুতে মিয়ামারের প্রতি সমর্থন জানিয়েছে জাপান। শুক্রবার ২৭ ডিসেম্বর মিয়ানমারে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত অংসান সুচির সাথে দেখা করে এ তথ্য জানান।

এ সময় আন্তর্জাতিক বিচার আদালতে গাম্বিয়ার করা মামলা খারিজ হয়ে যাবে বলেও আশা প্রকাশ করেন জাপানের রাষ্ট্রদূত। রোহিঙ্গা ইস্যুতে এই প্রথম কোনো দেশ মিয়ানমারকে প্রকাশ্যে সমর্থন দিলো।

২০১৭ সালের অগাস্টে রোহিঙ্গাদের ওপর ধরপাকড়, নিপীড়ন,ধর্ষণ ও হত্যাকাণ্ড শুরু হলে মিয়ানমারের বিরুদ্ধে এ যাবৎ ৩ টি প্রস্তাব পাস হল জাতিসংঘে।

বার্তা কক্ষ , ২৮ ডিসেম্বর ২০১৯

ইন্টারনেট কানেকশন নেই