Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / মতলব উত্তরে বাল্য বিবাহ প্রতিরোধে কর্মশালা

মতলব উত্তরে বাল্য বিবাহ প্রতিরোধে কর্মশালা

মতলব উত্তর উপজেলার ৯০ জন ইমাম, কাজী, শিক্ষকদের নিয়ে ৩ দিনব্যাপী (৬ থেকে ৮ আগষ্ট) মায়া বীরবিক্রম অডিটোরিয়ামে বাল্য বিবাহ প্রতিরোধে সামাজিক সচেতনা মূলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ এবং জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সীর (জাইকা) অর্থয়ানে এ কর্মশালা আয়োজন করে মতলব উত্তর উপজেলা পরিষদ। কর্মশাশা বাস্তবায়নে ছিলেন উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তার ।

কর্মশালায় প্রতিদিন ৩০ জন করে বিভিন্ন শেণি-পেশার মানুষ অংশ গ্রহণ করেন। সভায় সভাপতিত্ব করেন মতলব উত্তর উপজেলার নির্বাহী অফিসার শারমিন আক্তার। প্রশিক্ষন দেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা কাজী ইসরাত জামান।

উপস্থিত ছিলেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা তারিক মাহমুদ হোসেন, জাইকার প্রতিনিধি দীপন চাকমা প্রমুখ।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শারমিন আক্তার বলেন, বাল্য বিবাহ একটি সামাজিক ব্যাধি, এ থেকে পরিত্রাণ পাওয়ার জন্য সকলকে সচেতন হতে হবে। তিনি বলেন, নৈতিকতার যদি উন্নতি না হয় তা হলে বাল্য বিবাহ রোধ করা সম্ভব নয়।

এ জন্য কাজী, ইমাম, শিক্ষক জন প্রতিনিধিদের এগিয়ে আসতে হবে। উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তার আরো বলেন, কোনো ব্যক্তি বাল্য বিবাহ সম্পাদন বা পরিচালনা করিলে উহা হইবে একটি অপরাধ। তজ্জন্ন্য তিনি অনধিক দুই বছর ও অনুন্য ছয় মাস কারদন্ড বা অনধিক পঞ্চাশ হাজার টাকা অর্থ দন্ড বা উভয় দন্ডে দন্ডিয়মান হবেন এবং অর্থ দন্ড অনাদায়ে অনধিক তিন মাস কারাদন্ডে দন্ডনীয় হইবেন।

প্রতিবেদক : খান মোহাম্মদ কামাল

শেয়ার করুন

Leave a Reply

x

Check Also

‘ছুটির ফাঁদ’ দু‘দিন মিললেই নয় দিন ছুটি!

আসি ...