Home / আন্তর্জাতিক / ‘বিশ্বকে বিবর্ণ ভবিষ্যতের দিকে নিতে চায় চীন’
প্রতীকী ছবি

‘বিশ্বকে বিবর্ণ ভবিষ্যতের দিকে নিতে চায় চীন’

ভারতীয় সংবাদপত্র সানডে গার্ডিয়ান লাইভে ‘China set for a dark, turbulent, ostracized and bleak future’ শিরোনামের একটি নিবন্ধ লিখেছেন অভিনব পান্ডিয়া (Abhinav Pandya)। তিনি ভারত ভিত্তিক ভূ-রাজনৈতিক এবং নিরাপত্তা বিষয়টি থিং ট্যাংক ওসানাস ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী। ‘রেডিক্যালাইজেশন ইন ইন্ডিয়া: এন এক্সপ্লোরেশন’ শিরোনামে একটি বইও তিনি লিখেছেন। অভিনব পান্ডিয়ার লেখা ‘China set for a dark, turbulent, ostracized and bleak future’ গত ২৮ নভেম্বর প্রকাশিত হয়েছে। এতে তিনি বিশ্বে চীনের মোড়ল হিসেবে আবির্ভূত হওয়ার বিষয়ে আশঙ্কা প্রকাশ করেছেন।

অভিনব পান্ডিয়া লিখেছেন, বেইজিংয়ের নেকড়ে যোদ্ধা কূটনীতির (wolf-warrior diplomacy) বৈশিষ্ট্য হলো করোনাভাইরাস মহামারীর উৎসে এ ভূমিকা নিয়ে প্রশ্নকারীদের ওপর বলপ্রয়োগ এবং হুমকি প্রদান। দক্ষিণ চীন সাগরে চীনের আগ্রাসন, লাদাখ সীমান্তে আগ্রাসন ও হংকংয়ের বিষয়ে চীনের নীতির তীব্র সমালোচনাও করেছেন তিনি।

তিনি লিখেছেন, চীন বিশ্ব ব্যবস্থা, বিশ্ব মানচিত্রকে পাল্টে দিতে চায়। মধ্যযুগীর গৌরব দাবি করতে গিয়ে বৈশ্বিক প্রতিষ্ঠানকে অকার্যকর করে দিতে চায়। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যপদ থেকে চীনকে বহিষ্কারের পক্ষেও যুক্তি তুলে ধরেছেন তিনি।
গত নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের জয় এবং ডোনাল্ড ট্রাম্পের হারে উচ্ছ্বাস প্রকাশ করেছেন অভিনব পান্ডিয়া। তার মতে, যুক্তরাষ্ট্রে দীর্ঘ মেয়াদি কৌশলগত পরিকল্পনার অভাব, অগ্রাধিকারের বিষয় নির্বাচনে ভুল এবং নিরর্থক বিনিয়োগের কারণে বিশ্ব রাজনীতিতে পিছিয়ে পড়েছে। বাইডেনের নেতৃত্বে যুক্তরাষ্ট্র তার চেনা রূপে ফিরবে বলেও অভিনব পান্ডিয়ার প্রত্যাশা।

বার্তাকক্ষ,২৯ নভেম্বর,২০২০;