Home / চাঁদপুর / বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন দিবসে সাংস্কৃতিকি আনুষ্ঠান

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন দিবসে সাংস্কৃতিকি আনুষ্ঠান

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন দিবস ও ৪০ বছর পূর্তি উপলক্ষে আনন্দ শোভাযাত্রা, আলোচনা সভা ও সাংস্কৃতিক সন্ধ্যা আনুষ্ঠিত হয়েছে। বর্নচোরা নাট্যগোষ্ঠী, অনন্যা নাট্যগোষ্ঠী, চাঁদপুর ড্রামা, আনুপম নাট্য গোষ্ঠী, বর্ণমালা থিয়েটার, স্বরলিপি ও মেঘনা থিয়েটারের আয়োজনে তা উদযাপন করা হয়।

২৯ নভেম্বর রোববার বিকেলে চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমির সামনে থেকে আনন্দ শোভাযাত্রা বের করে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে শিল্পকলায় এসে শেষ হয়। বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন কার্যনির্বাহী পরিষদের সদস্য শহীদ পাটোয়ারীর সভাপতিত্বে ও বর্নচোরা নাট্যগোষ্ঠির সভাপতি শুকদেব রায়ের পরিচালনায় বক্তব্য রাখেন চাঁদপুর ড্রামার সভাপতি তপন সরকার, বর্ণচোরা নাট্যগোষ্ঠীর সাধারণ সম্পাদক শরীফ চৌধুরী, অনন্যা নাট্য গোষ্ঠীর সাধারন সম্পাদক মৃলান সরকার, অনুপম নাট্য গোষ্ঠীর সাধারন সম্পাদক গোবিন্দ মণ্ডল, স্বরলিপি নাট্য গোষ্ঠীর প্রতিষ্ঠাতা এম আর ইসলাম বাবু, মেঘনা থিয়েটারের সভাপতি তবিবুর রহমান রিংকু,চাঁদপুর ড্রামার সাধারন সম্পাদক মানিক পোদ্দার প্রমুখ।

বক্তারা বলেন, আজ থেকে ৪০ বছর আগে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন প্রতিষ্ঠা লাভ করে। হাটি হাটি পা পা করে আজ ৪০ বছর পেরিয়ে ৪১ বছরে পদার্পন করেছে। প্রথমে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন মাত্র ৭ টি সংগঠন নিয়ে কার্যক্রম শুরু করে।আজ এখানে এত সংগঠন আমাদের শক্তি আনেক বেশি। তাছাড়া বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন কার্যনির্বাহী সদস্য হিসাবে চট্টগ্রাম বিভাগে দায়িত্ব পালন করছেন অনন্যা নাট্য গোষ্ঠীর সভাপতি শহীদ পাটোয়ারী। তার কারণে আজকে সারা দেশের ন্যায় চাঁদপুরে ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন দিবস ও ৪০ বছর পূর্তি উদযাপন করা হচ্ছে।

সাংস্কৃতিক অনুষ্ঠানে নাটকের অংশ তুলে ধরে অনন্যা নাট্য গোষ্ঠী। এস এম সোলায়মানের ইংগিত নাটকের কোরাস ও নাটকের দৃশ্য। সংগীত পরিবেশন করে অনন্যা নাট্য গোষ্ঠীর উম্মে আয়শা খানম সম্পা,কাজি কবিসা, নুসরাত জাহান সামিয়া,সাফানা নামরীন হোসেন মেধা।বর্নচোরা নাট্য গোষ্ঠীর পরিবেশনায় আবৃত্তি নৃত্য অভিনয় ও সংগীত পরিবেশন করেন ফারজানা ইয়াসমিন কুমকুম, শাবরিনা চৌধূরী নিহা,জাফনুন নাহার পৃথা, শানজানা চৌধূরী তানহা, হ্যাপী আক্তার, নূরে আলম নয়ন, বিজয় সাহা।

প্রতিবেদক:শরীফুল ইসলাম,২৯ নভেম্বর ২০২০