Home / জাতীয় / বাংলাদেশে করোনায় প্রথম মৃত্যু : আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১৪
মীরজাদী সেব্রিনা ফ্লোরা
ফাইল ছবি

বাংলাদেশে করোনায় প্রথম মৃত্যু : আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১৪

প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বাংলাদেশে প্রথম একজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা বিভাগ আইইডিসিআর’র পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

বুধবার ১৮ মার্চ বিকেল ৩ টা ৪৫ মিনিটের দিকে রাজধানীর মহাখালীতে নিয়মিত ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান। ফ্লোরা বলেন,‘ যিনি মারা গেছেন তার বয়স ৭০ এর বেশি। তিনি ফুসফুস, কিডনি, হৃদপিন্ডের সমস্যা ভুগছিলেন। বুধবার তিনি মৃত্যুবরণ করেন। স্বাস্থ্য সতর্কতা মেনে তাকে দাফন করা হবে ।’

মীরজাদী সেব্রিনা বলেন, ওই ব্যক্তি (মারা যাওয়া) উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস ও কিডনির সমস্যায় ভুগছিলেন। পাশাপাশি তাঁর হার্টে স্টেন্ট পরানো ছিল। আমরা বারবার বয়স্কদের বিশেষ নিরাপত্তার জন্য বলছি।’

আইইডিসিআর পরিচালক জানান, দেশে এখন পর্যন্ত ১৪ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। গতকাল মঙ্গলবার পর্যন্ত আক্রান্তের সংখ্যা ছিল ১০। কিন্তু গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা বেড়ে হয়েছে ১৪। নতুন আক্রান্ত চারজনের মধ্যে একজন নারী ও তিনজন পুরুষ। একজন আগে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে ছিলেন। আর বাকি তিনজন বিদেশ থেকে এসেছেন। তাঁদের মধ্যে দুজন ইতালি থেকে এবং একজন কুয়েত থেকে এসেছেন।

মীরজাদী সেব্রিনা বলেন, করোনাভাইরাসের ফলে হওয়া কোভিড-১৯ রোগটি মারাত্মক নয়। কিন্তু ভাইরাসটি অত্যন্ত ছোঁয়াচে। বেশির ভাগ ক্ষেত্রেই এখানে মৃত্যুঝুঁকি থাকে না। এ ক্ষেত্রে সচেতন হওয়াটা খুবই গুরুত্বপূর্ণ।

প্রসঙ্গত, প্রাণঘাতী করোনা ভাইরাসে বিশ্বজুড়ে এখন পর্যন্ত ৭৯৮৪ জনের মৃত্যু হয়েছে। ১৬৫ টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া এ ভাইরাস শুধু চীনেই মারা গেছেন ৩,২২৬ জন। এর পর সর্বোচ্চ আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা ইতালিতে। দেশটিতে এখন পর্যন্ত মৃত্যুর সংখ্যা ২,১৫৮ জনে দাঁড়িয়েছে।

ইতালিতে ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছেন ৩৪৫ জন । নতুন করে আক্রান্ত হয়েছেন সাড়ে ৩,৫০০ জনেরও বেশি। এরপরেই রয়েছে ইসলামিক দেশ ইরান। দেশটিতে একদিনে মারা গেছেন ১৩৫ জনসহ মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৯৮৮ জন।

ইতালির পর স্পেন, জার্মানি, ফ্রান্সের অবস্থাও খুব করুন । স্পেনে ২৪ ঘণ্টায় ১৯১ জনের মৃত্যুসহ মোট মৃত্যু ৫৩৩ জনের। এছাড়া জার্মানিতে ২৬ জন, ফ্রান্সে ১৭৫ জন, যুক্তরাষ্ট্রে ১০৩ জন, দক্ষিণ কোরিয়ায় মৃত্যু ৮১ জনের মৃত্যু হয়েছে। আরো পড়ুন- কে এই মীরজাদী সেব্রিনা ফ্লোরা

ঢাকা ব্যুরো চীফ, ১৮ মার্চ ২০২০