Home / চাঁদপুর / বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী’র কর্মসূচি
mojib

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী’র কর্মসূচি

চাঁদপুরসহ সারাদেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এর অধীন সকল শিক্ষাপ্রতিষ্ঠান, ইংরেজি মাধ্যমের শিক্ষা প্রতিষ্ঠানসমুহ মুজিববর্ষে বিশেষ দিবসগুলোতে মর্যাদায় সহিত পালনের জন্য একটি পরিপত্র জারি করেছে ।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে প্রফেসর মো.শহিদুল কবির চৌধুরী পরিচালক প্রশাসন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এর স্বাক্ষরিত এক চিঠিতে এ আদেশ দেয়া হয়েছে।

১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধুর শতবার্ষিকী উদযাপন উপলক্ষে উৎসবমুখর পরিবেশে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করার নির্দেশ হয়েছে। এ দিনে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সম্পর্কে আলোচনা অনুষ্ঠান,সাংস্কৃতিক অনুষ্ঠান,দেয়াল পত্রিকা প্রকাশ,বিতর্ক প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি ও আনন্দ ভোজের ব্যবস্থা গ্রহণের আদেশ রয়েছে ।

২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসে নিয়মিত কর্মসূচির পাশাপাশি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ে তাঁর অবদানের বিষয় তুলে ধরার আয়োজন করার নির্দেশ দেয়া হয়েছে ।

৭ জুন ঐতিহাসিক ছয় দফা দিবস পালন উপলক্ষে ৬ দফা, প্রেক্ষাপট,প্রণয়ন, ঘোষণা ও বাস্তবায়ন আন্দোলনে বঙ্গবন্ধু’র ভূমিকা শিক্ষার্থীদের নিকট বিভিন্ন মাধ্যমে তুলে ধরা। ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উদযাপন অনুষ্ঠানের আয়োজন করা ।

১৭ সেপ্টেম্বর শিক্ষা দিবস উদযাপন ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শিক্ষা সম্পর্কে ভাবনা নিয়ে শিক্ষা প্রতিষ্ঠানসমূহের সকল স্তরে
সেমিনার ও আলোচনা সভা আয়োজন করা।

২৫ সেপ্টেম্বর জাতিসংঘে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক বাংলা ভাষা প্রদানের তাৎপর্য ও গুরুত্ব তুলে ধরে আলোচনা সভার
আয়োজন করা বাসনপত্রের ব্যবস্থা করা

৩ নভেম্বর জেলহত্যা দিবস পালনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর জাতীয় চারনেতার প্রতি শ্রদ্ধা নিবেদন,তাদের রাজনৈতিক জীবন ও সংগ্রাম এবং আমাদের স্বাধীনতা অর্জন ও স্বাধীনতার পরবর্তী সময়ে যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে তাদের ঐতিহাসিক রাজনৈতিক কর্মকাণ্ড নিয়ে বিভিন্ন আয়োজন।

১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবসে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা নিবেদন , বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক এবং মুক্তিযুদ্ধে তাদের অবদান নিয়ে আলোচনা সভাসহ ও অন্যান্য অনুষ্ঠানের আয়োজন ।

১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস পালন ও মহান বিজয় দিবসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবিসংবাদিত অবদানকে কেন্দ্র করে কর্মসূচি পালন ।

১০ জানুয়ারি ২০২১ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও সেমিনারের আয়োজন।

মহান একুশে ফেব্রুয়ারি ২০২১ এ মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনে ভাষা আন্দোলনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান নিয়ে আলোচনা ও প্রকাশনা ইত্যাদি অনুষ্ঠানের আয়োজন ।

৭ মার্চ ২০২১ ঐতিহাসিক দিবসটি উদযাপনে তাঁর ভাষণ প্রচার,ভাষণ প্রতিযোগিতা,আলোচনা অনুষ্ঠানসহ অন্যান্য আয়োজন করা ।

১৭ মার্চ ২০২১ মুজিববর্ষের সমাপনি অনুষ্ঠান আয়োজন ও জন্মশতবার্ষিকী অঙ্গীকার ব্যাক্ত করা ।

উল্লেখিত আয়োজনের পাশাপাশি বিভিন্ন প্রতিষ্ঠানের নিজস্ব উদ্যোগে মুজিববর্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মানবাধিকার,উন্নয়ন কার্যক্রম ও দেশপ্রেম সম্পর্কে সৃজনশীল কার্যক্রম গ্রহণে করার পরিপত্র জারি করা হয়েছে ।

আবদুল গনি, ৫ মার্চ ২০২০

ইন্টারনেট কানেকশন নেই