Home / আন্তর্জাতিক / বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উদযাপন করবে যুক্তরাষ্ট্রে বসবাসরত বাঙালিরা

বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উদযাপন করবে যুক্তরাষ্ট্রে বসবাসরত বাঙালিরা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করবে যুক্তরাষ্ট্রে বসবাসরত বাঙালিরা। এ বছর ৩-৫ জুলাই লাস ভেগাসে অনুষ্ঠিতব্য ৪০তম বঙ্গ সম্মেলনে এ আয়োজন করছে বঙ্গ সংস্কৃতি সংঘ। বর্হিবিশ্বের অন্যতম এ বাংলা উৎসবে নয় হাজারের বেশি বাঙালি অংশ নেবেন।

এ উপলক্ষে বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকার লেকশোর হোটেলে বঙ্গ সম্মেলনের সহযোগী সংগঠন যুক্তরাষ্ট্রের বায়স্কোপ ফিল্মস ‘ঢাকা কিক-অফ’ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে সংগঠনের প্রতিনিধিরা ছাড়াও দেশের কবি, সাহিত্যিক, সঙ্গীতশিল্পী, চলচ্চিত্রকার, ব্যবসায়ী, সাংবাদিকসহ নানা অঙ্গনের বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।

এ বছর যুক্তরাষ্ট্রের বঙ্গ সংস্কৃতি সংঘের ৫০তম ও বঙ্গ সম্মেলনের ৪০তম বার্ষিকী। তাছাড়া এ বছরই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, পন্ডিত রবি শংক, সঙ্গীতশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়ের জন্মশতবার্ষিকী।

এ উপলক্ষে যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে বঙ্গ সম্মেলনের বিশাল মঞ্চে তাদের স্মরণে পৃথক স্মরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

ঢাকা কিক-অফ অনুষ্ঠানে বক্তব্য রাখেন বঙ্গ সম্মেলনের আহ্বায়ক মিলন আওন, প্রবীর রায় ও বায়স্কোপ ফিল্মসেটের অন্যতম কর্ণধার নওশাবা রুবনা রশীদ।

উত্তর আমেরিকার বঙ্গ সম্মেলন নিয়ে এবারই ঢাকায় কিক-অফ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে দুই বাংলা তথা বাংলাদেশ ও পশ্চিম বাংলার প্রবাসী বাংলা ভাষাভাষীদের ঐক্যের উপর গুরুত্বারোপ করা হয়।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বঙ্গ সম্মেলনের মঞ্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে করা হচ্ছে। নাচ, গান, আবৃত্তি, অভিনয় ও কথামালায় বঙ্গবন্ধুকে নিয়ে এ পরিবেশনায় অংশ নেবেন দেশ ও প্রবাসের শতাধিক শিল্পী।

চাঁদপুর টাইমস রিপোট