Home / বিনোদন / বঙ্গবন্ধুকে নিয়ে ৬৪ জেলায় মঞ্চস্থ হচ্ছে ৬৪ নাটক

বঙ্গবন্ধুকে নিয়ে ৬৪ জেলায় মঞ্চস্থ হচ্ছে ৬৪ নাটক

‘নবনাট্যে নব নন্দনে বঙ্গবন্ধু’ শিরোনামে ৬৪টি জেলায় শুরু হয়েছে মঞ্চনাটক। মুজিববর্ষকে কেন্দ্র করে বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে জেলা শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় নাটকগুলো মঞ্চস্থ হচ্ছে। আগামী ১৭ মার্চের মধ্যে নাটকগুলোর মঞ্চায়ন সম্পন্ন হবে বলে জানিয়েছেন আয়োজকরা।

জানা যায়, মুজিব জন্মশতবর্ষকে কেন্দ্র করে বিভিন্ন কর্মসূচি হাতে নেয় বাংলাদেশ শিল্পকলা একাডেমি। তারই অংশ হিসেবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে ৬৪ জেলায় ৬৪টি মঞ্চনাটকের আয়োজন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

আয়োজকরা জানান, বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে শিল্পনির্ভর ৬৪টি নাটক মঞ্চায়নের উদ্যোগ নেওয়া হয়। কর্মসূচির অধীনে ২০২০ সালের আগস্ট মাস থেকে বিভিন্ন জেলায় বঙ্গবন্ধুকে নিয়ে নাটক মঞ্চায়ন শুরু হয়। ইতোমধ্যে বেশ কয়েকটি জেলায় নাটক মঞ্চস্থ হয়েছে।

এরমধ্যে গোপালগঞ্জ, রাজশাহী, যশোর, মেহেরপুর, মাদারীপুর, মানিকগঞ্জ, রাজবাড়ী, সিলেট, পঞ্চগড়, সিরাজগঞ্জ, রংপুর, পাবনা, কুষ্টিয়াসহ কয়েকটি জেলায় নাটক মঞ্চস্থ হয়েছে।

কর্মসূচির নাটকগুলো হচ্ছে—‘সোপান বত্রিশ’, ‘এক তর্জনীর নির্দেশ’, ‘শ্রাবণ বিষাদ’, ‘পলাশী থেকে ধানমন্ডি’, ‘আগস্টের একরাত’, ‘মাকড়সা’, ‘তিথির ডানা’, ‘আমাদের খোকা’, ‘মুজিব কোট’, ‘কারাগারের রোজনামচা’, ‘চেতনায় বঙ্গবন্ধু’, ‘জনকের মৃত্যু নেই’, ‘জনক জাতিস্মর’, ‘বঙ্গবন্ধুর ভাস্কর্য ও একজন কাঠমিস্ত্রী’ প্রভৃতি।

নাটকগুলো রচনা করেছেন—আব্দুল গাফফার চৌধুরী, সেলিনা হোসেন, শাহীন রহমান, মঈন আহমেদ, আনন জামান, রুমা মোদক, আমিনুর রহমান সুলতান, ভাস্কর চৌধুরী, আরিফ হায়দার, মোহাম্মদ আমিন, পীযূষ কান্তি বড়ুয়া, মাহফুজ রিপন, সালাহ উদ্দিন মাহমুদ, সুফি সুফিয়ান, অপু মেহেদী প্রমুখ নাট্যকারগণ।

বিভিন্ন জেলায় নির্দেশনা দিচ্ছেন—মানস কর, সবুজ শেখ, নবনীতা চক্রবর্তী, অ্যাডভোকেট মনিরুজ্জামান, প্রসেনজিত পাল, সৈয়দ জাকির হোসেন, অনিমেষ কুমার সাহা, কামরুল হাসান রিপন, মিজানুর রহমান, শামসুল হাদী, অতনু করঞ্জাই, স্বপন ভট্টাচার্য, তাপস ভট্টাচার্য প্রমুখ নাট্যব্যক্তিত্ব।

নাটক সম্পর্কে পিরোজপুর জেলার নির্দেশক তাপস ভট্টাচার্য বলেন, ‘আমাদের জেলার নাটকের মহড়া চলছে। পাশাপাশি মিলনায়তন প্রস্তুতের কাজও চলছে। এখনো মঞ্চায়নের তারিখ নির্ধারণ হয়নি। সবকিছু ঠিকঠাক থাকলে ১৭ মার্চের আগেই আমাদের নাটকটি মঞ্চে আনতে পারবো।’

এ ব্যাপারে কর্মসূচির সদস্য সচিব আবু সালেহ মোহাম্মদ আব্দুল্লাহ জাগো নিউজকে বলেন, ‘আমরা নাটকগুলো শিল্পসম্মত করার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছি। নাটকগুলোর মধ্যদিয়ে বঙ্গবন্ধু আমাদের হৃদয়ের মধ্যে গভীরভাবে রেখাপাত করবেন। তিনি আমাদের মনের মধ্যে-হৃদয়ের মধ্যে জাগরুক হয়ে থাকবেন।’

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী জাগো নিউজকে বলেন, ‘বঙ্গবন্ধুকে নিয়ে যত গ্রন্থ প্রকাশিত হয়েছে, পৃথিবীর অন্য কোনো নেতাকে নিয়ে এত গ্রন্থ প্রকাশিত হয়নি। আমরা বঙ্গবন্ধুকে শিল্পের আলোয় উপস্থাপনের জন্য নানামুখী কর্মসূচি হাতে নিয়েছে। তার মধ্যে একটি হচ্ছে ৬৪ জেলায় বঙ্গবন্ধুকে নিয়ে ৬৪টি নাটক মঞ্চায়ন।’

তিনি বলেন, ‘এই কর্মসূচির প্রথম থেকেই আমরা যথাযথভাবে পাণ্ডুলিপি সংগ্রহ ও মূল্যায়ন পূর্বক নাটকগুলো জেলায় প্রেরণ করেছি। সেভাবেই নাটকগুলো মঞ্চস্থ হচ্ছে। নাটকগুলো মঞ্চায়নের মধ্যদিয়ে নাটকের মধ্যে, তথা শিল্পের মধ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নতুনভাবে আলোকিত হবেন। এর ভেতর থেকে বঙ্গবন্ধুর অনেক গুরুত্বপূর্ণ বক্তব্য, চিন্তা ও স্বপ্ন বের হয়ে আসবে। ফলে নতুন প্রজন্ম বঙ্গবন্ধুর চেতনায় উজ্জীবিত হবে।’

বিনোদন ডেস্ক,২৫ ফেব্রুয়ারি ২০২১