Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জ / ফরিদগঞ্জে প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে চলছে অবৈধ ড্রেজিং

ফরিদগঞ্জে প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে চলছে অবৈধ ড্রেজিং

চাঁদপুরের ফরিদগঞ্জে প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে ড্রেজিং করছে একটি মহল। পৌর এলাকার মিরপুর গ্রামে ফসলি জমি থেকে অবৈধ ড্রেজিং এর মাধ্যমে বালু উত্তোলনের অভিযোগে ১ এপ্রিল ড্রেজিং কাজে ব্যবহৃত পাইপ ধ্বংস করেছে নির্বাহী ম্যাজিষ্টেট ও সহকারী কমিশনার (ভূমি) শারমিন আক্তার।

এদিকে তার দুই দিন পরই প্রভাবশালীরা প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে একই স্থানে ড্রেজার মেশিন লাগিয়ে বালু উত্তোলন করছে।

ক্ষোভ প্রকাশ করো স্থানীয়রা জানান, আমরা জেলা প্রশাসক ও উপজেলা প্রশাসনকে জানানোর পরেও কোন ব্যবস্থা নেওয়া হয়নি। স্থানীয়দের অভিযোগ সরকার দলীয় কিছু প্রভাবশালী প্রশাসনের নাকের ডগায় এই ড্রেজিংটি পরিচালনা করছে।

এদিকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০-এর ধারা ৫-এর ১ উপধারা অনুযায়ী, পাম্প বা ড্রেজিং বা অন্য কোনো মাধ্যমে ভূগর্ভস্থ বালু বা মাটি উত্তোলন করা যাবে না। ধারা ৪-এর (খ) অনুযায়ী, সেতু, কালভার্ট, বাঁধ, সড়ক, মহাসড়ক, রেললাইন ও অন্যান্য গুরুত্বপূর্ণ সরকারি ও বেসরকারি স্থাপনা অথবা আবাসিক এলাকা থেকে এক কিলোমিটারের মধ্যে বালু উত্তোলন নিষিদ্ধ। আইন অমান্যকারী দুই বছরের কারাদণ্ড ও সর্বোচ্চ ১০ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

এ বিষয়ে উপজেলার সহকারী কমিশনার (ভূমি) শারমিন আক্তার জানতে চাইলে তিনি বলেন, ড্রেজিং চলার বিষয়টি শুনতে পেয়ে বন্ধ করে দিতে বলেছি।

প্রতিবেদক:শিমুল হাছান,৮ ফেব্রুয়ারি ২০২১