Home / চাঁদপুর / প্রধানমন্ত্রীর সাথে সম্ভাবনাময় চাঁদপুর নিয়ে যা বললেন জেলা প্রশাসক
city-of-hilsha
Chandpur City Of Hilsha Dreamer & Creator Md. Abdus Sabur Mandal

প্রধানমন্ত্রীর সাথে সম্ভাবনাময় চাঁদপুর নিয়ে যা বললেন জেলা প্রশাসক

আহম্মদ উল্যাহ \ চাঁদপুর স্টেডিয়াম মাঠে জেলা প্রশাসনের আয়োজনে ৩ দিনব্যাপি উন্নয়ন মেলা ২০১৮ ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৃহস্পতিবার (১১ জানুয়ারি) উদ্বোধন করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আয়োজিত মেলা উদ্বোধনী অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাছে তিন মিনিটে চাঁদপুরের উন্নয়নের চিত্র তুলে ধরেন জনপ্রশাসন পদকপ্রাপ্ত চাঁদপুর জেলা প্রশাসক (যুগ্ম-সচিব) মো. আব্দুস সবুর মন্ডল।

জেলা প্রশাসক অনর্গল তিন মিনিটে যে কথাগুলো বলেছেন তা চাঁদপুর টাইমসের পাঠকদের জন্যে প্রকাশ করা হলো।

“উন্নয়নের রোল মডেল এখন শেখ হাসিনার বাংলাদেশ” মাননীয় প্রধানমন্ত্রীর উন্নয়নের গণতন্ত্রের দর্শনে আলোকিত হয়ে উঠেছে তিন নদীর মিলন ধন্য ‘ইলিশের বাড়ি’ খ্যাত চাঁদপুর। জেলা ব্র্যান্ডিং এর আওতায় চাঁদপুর এখন পর্যটন শিল্পে সদা বিকাশমান জনপদ।

চীনের দুঃখ যেমন হোয়াংহো তেমনি একসময় হাইমচরের দুঃখ ছিলো চাঁদপুরের মেঘনা। মাননীয় প্রধানমন্ত্রীর সংবেদনশীল হস্তক্ষেপে হাইমচরে নদী শাসনের মাধ্যমে আজ রোধ হয়েছে মেঘনার ভাঙ্গন। এ উপজেলায় দুটি প্রকল্পের আওতায় সর্বমোট ১০ হাজান ৫ শ’ ৯৮.০৫ মিটার নদীর তীর সংরক্ষণ কাজ সফলভাবে সম্পন্ন হয়েছে।

এর মধ্যে ‘মেঘনা নদীর ভাঙ্গন থেকে চাঁদপুর সেচ সংরক্ষণ প্রকল্প’ এর আওতায় ৪৩ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে ২৭শ’ মিটার নদীর তীর সংরক্ষণ কাজ সফলভাবে বাস্তবায়ন সম্পন্ন হয়েছে।

এ’ছাড়া জেলায় ৮.৭৫ কিমি দীর্ঘ, ১০ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ে বেলচো-রামচন্দ্রপুর-সমেশপুর নদীঘাট সড়ক উন্নয়ন কাজ সম্পন্ন হয়েছে এবং ১১ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে ১শ’ ৮০ মিটার দীর্ঘ বলাখাল-রামচন্দ্রপুর ব্রিজ নির্মাণ সম্পন্ন হয়েছে।

আশ্রয়ন প্রকল্পের আওতায় হাইমচরে ১৩টি গুচ্ছগ্রাম প্রতিষ্ঠিত হয়েছে এতে মোট ৭শ’ ৮০ টি পরিবারকে পুণর্বাসন করা হয়েছে এবং চাঁদপুর সদরে ১৭টি গুচ্ছগ্রামে মোট ২ হাজার ১শ’ ৮০টি পরিবার পুণর্বাসিত হয়েছে। আরো ৬টি গুচ্ছগ্রাম প্রস্তাবিত আছে যাত ৯শ’ পরিবারকে পুর্ণবাসিত করা যাবে।

হাজীগঞ্জে উপজেলা প্রশাসনের দ্বারা বেসরকারি দানশীল ব্যক্তিদের দানে ১শ’ ৫৩টি গৃহ নির্মাণ করা হয়েছে যার মধ্যে ১শ’ ১১টি গৃহ বরাদ্দ দেওয়া হয়েছে এবং আরও ৪২টি গৃহ অচিরেই বরাদ্দ দেওয়া হবে। দ্বিতীয় দফায় আরও ১শ’ ২০টি গৃহ নির্মাণের প্রক্রিয়া চলমান আছে।

চাঁদপুর জেলায় ২ কোটি ৫৩ লাক্ষ ৬০ হাজার টাকা ব্যয়ে একটি মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন নির্মাণাধীন আছে। কচুয়া ও ফরিদগঞ্জে ২ কোটি টাকা ব্যয়ে একটা করে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন নির্মিত হয়েছে।

ফরিদগঞ্জে ১ কোটি টাকা ব্যয়ে ১২ জন মুক্তিযোদ্ধাকে গৃহ নির্মাণ করে দেওয়া হয়েছে এবং ৪ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে ফরিদগঞ্জ উপজেলা অডিটোরিয়াম নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে।

পুলিশ লাইনের দ্বিতীয় তলা বিশিষ্ট মহিলা পুলিশ ব্যারাক ভবন নির্মিত হয়েছে যার ব্যয় ৩ কোটি ৬৫ লাখ ৫৮ হাজার টাকা।

৯০ লাখ ৬৬ হাজার টাকা ব্যয়ে জেলা কারাগারের ৬শ’ বর্গফুট মহিলা কারা রক্ষীদের ব্যারাক ভবনের ঊর্ধমুখী স¤প্রসারণ করা হয়েছে।

৩৬ কোটি ৭লাখ ৭৪ হাজার টাকা ব্যয়ে ইন্সটিটিউট অব মেরিন সায়েন্স এন্ড টেকনোলজি ভবন নির্মিত হয়েছে।

কচুয়ায় একটি টেক্সটাইল ইন্সটিটিউটের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে এবং রাস্তার বাঁক সরলীকরণের কাজ চলমান আছে।

মতলব দক্ষিণে ফায়ার সার্ভিস স্টেশন নির্মিত হয়েছে এবং ধনাগোদা নদীর ওপর মতলব সেতু নির্মাণ কাজ আগামী জুনে সম্পন্ন হবে যার দৈর্ঘ্য ৩০৪.৫১ মিটার ও ব্যয় ৮৪ কোটি ৬০ লাখ ৬৭ হাজার টাকা।

দেশজুড়ে বিদ্যুৎ খাতে বর্তমান সরকারের আমলে ব্যাপক উন্নতি সাধিত হয়েছে যার ছোঁয়া থেকে বঞ্চিত হয়নি চাঁদপুর। ২০১২ সালে ১২০০ কোটি টাকা ব্যয়ে এখানে ১শ’ ৫০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র স্থাপিত হয়েছে যার ফলে ঘরে ঘরে পৌঁছে গেছে বিদ্যুতের আলো।

জ্ঞান চর্চাকে প্রসারিত করার জন্যে ৫ কোটি ৫৪ লাখ ৫২ হাজার টাকা ব্যয়ে একটি পাবলিক লাইব্রেরি নির্মাণের কাজ চলমান আছে।

অশিক্ষার অন্ধকার দূরীকরণে সরকারের সর্বাপেক্ষা আলোচিত পদক্ষেপ বই উৎসব। চাঁদপুরে ২০১৮ সালের জানুয়ারির ১ তারিখে প্রাথমিক বিদ্যালয়ের ১৬লাখ ৩৪ হাজার ৪শ’ ৩৪ টি বই ও মাধ্যমিক বিদ্যালয়ে ৪৩ লাখ ৯১ হাজার ৮৩টি বই বিনামূল্যে বিতরণ করা হয়েছে।

ভিক্ষুক মুক্তকরণের জন্যে এ পর্যন্ত ১ কোটি ২৩ লাখ টাকা তহবিল সংগ্রহ করা হয়েছে এবং ২শ’ ৩৫৬জন ভিক্ষুকের তালিকা নিবন্ধিত হয়েছে।

বর্তমান সরকার উন্নয়ন বান্ধব সরকার। বর্তমান সরকার টেকসই উন্নয়নের সরকার। উন্নয়নের এ ধারা বজায় থাকলে বাংলাদেশ খুব সহজেই রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ বাস্তবায়নে সক্ষম হবে।

প্রতিবেদক- আহম্মদ উল্যাহ
: আপডেট, বাংলাদেশ সময় ১১:৫৩ পিএম, ১২ জানুয়ারি ২০১৮, শুক্রবার
ডিএইচ

শেয়ার করুন