Chandpur Times | চাঁদপুর টাইমস

প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়ে জাপানে সাংবাদিক রহিম বাদশা

সাংবাদিক রহিম বাদশা, ফাইল ছবি

বিশ্বের অগ্রসর ৭ দেশের সংগঠন জি-৭ এর শীর্ষ সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হয়ে জাপান গেছেন চাঁদপুরের সাংবাদিক রহিম বাদশা। বৃহস্পতিবার সকাল ১০টায় বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইটযোগে জাপানের উদ্দেশ্যে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন তিনি।

তিনি দৈনিক চাঁদপুর প্রবাহের ভারপ্রাপ্ত সম্পাদক, চাঁদপুর প্রেসক্লাবের সহ-সভাপতি ও বাংলাভিশনের চাঁদপুর প্রতিনিধি।

জাপানের মধ্যাঞ্চলে অবস্থিত অবকাশ শহর আইস-সীমা এলাকায় অনুষ্ঠেয় জি-৭ এর ৪২তম সম্মেলনের আউটরিচ সভায় আমন্ত্রিত অতিথি হিসেবে যোগ দিচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

সম্মেলনে যোগদানশেষে ৩০ মে তার দেশে ফিরে আসার কথা রয়েছে। সাংবাদিক রহিম বাদশা প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়ে রাষ্ট্রীয় সফরে বিদেশ যাওয়া চাঁদপুরের প্রথম সাংবাদিক।

এর আগে তিন দফা প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়েছিলেন। কিন্তু শেষ মূহূর্তে প্রধানমন্ত্রী সেসব সফর বাতিল করায় সাংবাদিক রহিম বাদশা ওইসব কর্মসূচিতে যেতে পারেননি।

জি-৭ অন্তর্ভুক্ত দেশগুলো হলো : মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাষ্ট্র, কানাডা, জাপান, ফ্রান্স, জার্মানী ও ইটালি। এছাড়া ইউরোপীয় ইউনিয়ন এই জোটের সদস্য। সম্মেলনের আইটরিচ সভায় বাংলাদেশসহ উন্নয়নশীল ৭টি দেশের সরকারপ্রধানকে আমন্ত্রণ জানানো হয়েছে। বাংলাদেশের সরকারপ্রধান হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এই সম্মেলনে আমন্ত্রণ জানান জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।

এর আগে ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিত ইউনেস্কো সম্মেলনে যোগদানের জন্যও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হিসেবে অন্তর্ভুক্ত হয়েছিলেন সাংবাদিক রহিম বাদশা।

গতবছরের ১৫-১৮ নভেম্বর ওই সম্মেলন অনুষ্ঠিত হয়। কিন্তু সম্মেলনের ঠিক তিন দিন আগে ফ্রান্সে ভয়াবহ বোমা হামলার ঘটনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফ্রান্স সফর বাতিল করা হয়।

এরপর নভেম্বরের শেষ দিকে ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিত বিশ^ জলবায়ু সম্মেলনের জন্যও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হিসেবে অন্তর্ভুক্ত হন সাংবাদিক রহিম বাদশা। প্রধানমন্ত্রীর সেই সফরটিও বাতিল হয়েছিল। সর্বশেষ গত ১৩-১৬ এপ্রিল তুরস্কের বৃহত্তম শহর ইস্তাম্বুলে অনুষ্ঠিত ওআইসি’র শীর্ষ সম্মেলনেও প্রধানমন্ত্রীর তুরস্ক সফরে মিডিয়া টিমের সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হয়েছিলেন রহিম বাদশা। সেই সফরও বাতিল করেন প্রধানমন্ত্রী। ফলে চার দফায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হয়েও প্রথমবারের মতো তার সফরসঙ্গী হয়েছেন সাংবাদিক রহিম বাদশা।

প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়ে রাষ্ট্রীয় সফরে চাঁদপুরের কোনো সাংবাদিকদের এটাই প্রথম বিদেশ সফর। এর আগে সাংবাদিক রহিম বাদশা সিঙ্গাপুর, মালয়েশিয়া, থাইল্যান্ড, নেপাল ও ভারত সফর করেছেন। রাষ্ট্রীয় সফরে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়ে জাপান সফরের সুযোগ পাওয়ায় তিনি মহান আল্লাহ’র দরবারে শুকরিয়া আদায় করেছেন। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা, প্রধানমন্ত্রীর প্রেস সচিব এহছানুল করিম হেলাল, প্রধানমন্ত্রীর এপিএস-১ জাহাঙ্গীর আলম, জাতীয় প্রেসক্লাব সভাপতি মুহম্মদ শফিকুর রহমানের কাছে আন্তরিক কৃতজ্ঞতা জানিয়েছেন তিনি।

এক প্রতিক্রিয়ায় সাংবাদিক রহিম বাদশা বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে বিদেশ সফরের সুযোগ পেয়ে গর্বিত অনুভব করছি।বার বার সফর স্থগিত হওয়ায় বিদেশ যাওয়ার বিষয়টি শেষ মুহূর্ত পর্যন্ত সুনিশ্চিত ছিল না। শেষ মুহূর্তের প্রস্তুতিজনিত সমায়াভাবে সহকর্মী ও শুভানুধ্যায়ী অনেকের কাছে বিষয়টি জানানো সম্ভব হয়নি। এ জন্য তিনি সবার কাছে আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছি। সুস্থভাবে জাপান সফর করে দেশে ফিরে আসার জন্য তিনি সকলের দোয়া চেয়েছেন।

প্রেস বিজ্ঞপ্তি : আপডেট, বাংলাদেশ সময় ৯:০২ পিএম, ২৬ মে ২০১৬, বৃহস্পতিবার
ডিএইচ