Home / চাঁদপুর / প্রথম ধাপের করোনার টিকা পৌঁছেছে চাঁদপুরে

প্রথম ধাপের করোনার টিকা পৌঁছেছে চাঁদপুরে

চাঁদপুরে প্রথম ধাপে ৭ হাজার ২শ’ ভায়াল কোভিড-১৯-এর (করোনা) ভ্যাকসিন এসে পৌঁছেছে। ৩১ জানুয়ারি রোববার সন্ধ্যায় চাঁদপুর সিভিল সার্জন কার্যালয়ে ভ্যাকসিন এর ৬টি কার্টুন হস্তান্তর করা হয়।

প্রথম ধাপে এ জেলার জন্যে বরাদ্দকৃত প্রতিটি ভায়াল থেকে ১০জনকে টিকা দেয়া যাবে। সে হিসেবে ৭২ হাজার জনকে টিকা দেয়া যাবে। তবে সিস্টেম লস বাদ দিয়ে ৬৮ থেকে ৬৯ হাজার মানুষকে টিকা দেয়া সম্ভব হবে বলে মনে করছে জেলা স্বাস্থ্য বিভাগ।

আঞ্চলিক বিক্রয় নির্বাহী অফিসার নিখিল রঞ্জন সাহা বলেন, আমরা শনিবার রাত থেকে কয়েকটি জেলায় কোভিড-১৯-এর ভ্যাকসিন পৌঁছানো কার্যক্রম শুরু করি। তারই ধারাবাহিকতায় পুলিশের সহযোগিতায় চাঁদপুরে কোভিড-১৯-এর ভ্যাকসিন দেওয়া হয়েছে।

চাঁদপুর সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা সাজেদা বেগম পলিন বলেন, আমরা রোববার সন্ধ্যায় কোভিড-১৯-এর (করোনা) ভ্যাকসিন রিসিভ করেছি। ভ্যাকসিনটি প্রথমে ফ্রন্ট লাইনের মানুষ পাবে। তারপর সরকার নির্দেশিত অনুযায়ী সকলে দেওয়া হবে।

চাঁদপুরের সিভিল সার্জন ডা. মোঃ সাখাওয়াত উল্লাহ বলেন, চাঁদপুরে করোনার ভ্যাকসিন সংরক্ষণের জন্যে জেলা ইপিআই ভবনের বিশেষ কোল্ড স্টোরে রাখা হয়েছে। সিভিল সার্জনসহ জেলা স্বাস্থ্য বিভাগের ৪জন ঊর্ধ্বতন কর্মকর্তা ঢাকা থেকে টিকা দেয়ার প্রশিক্ষণ গ্রহণ করেছেন। আগামী ১ ও ২ ফেব্রুয়ারি স্থানীয় পর্যায়ে টিকা প্রদানে নিয়োজিত স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দেওয়া হবে।

সিভির সার্জন বলেন, চাঁদপুর জেলার জন্যে প্রথম ধাপে ৭ হাজার ২০০ ভায়াল বরাদ্দ করা হয়েছে। প্রতিটি ভায়াল থেকে ১০জনকে টিকা দেয়া যাবে। তবে কাজ করতে গিয়ে কোনো কোনো ভায়াল থেকে ৯জনকেও দেয়া হতে পারে। সে হিসেবে উল্লেখিত ভায়াল থেকে ৬৮-৬৯ হাজার লোককে টিকা দেয়া সম্ভব হবে।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান বলেন, সিভিল সার্জন পক্ষ থেকে প্রথম অগ্রাধিকার ব্যাক্তিদের তালিকা করা হয়েছে। সবার প্রথমে কে কোভিড-১৯-এর (করোনা) ভ্যাকসিন দিবেন, সেটা এখনো বলা যাচ্ছে না। পরবর্তীতে ঠিক করে জানানো হবে। এছাড়া আগামী ৭ ফেব্রুয়ারির মধ্যে টিকা দেয়ার শুরুর ব্যাপারে জেলা স্বাস্থ্য বিভাগের সর্বাত্মক প্রস্তুতি রয়েছে।

হস্তান্তর সময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. আসাদুজ্জামান, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী, সাধারণ সম্পাদক রহিম বাদশা, চাঁদপুর সরকারি হাসপাতালের আরএমও ডা. সুজাউদ্দৌলা রুবেলসহ অন্যান্যরা।

প্রতিবেদকঃশরীফুল ইসলাম,৩১ জানুয়ারি ২০২১