Home / লাইফস্টাইল / প্রতিদিন সকালে দাঁত ব্রাশ, কী ভুল করছেন!

প্রতিদিন সকালে দাঁত ব্রাশ, কী ভুল করছেন!

প্রতিদিনের শুরু হয় দাঁত ব্রাশ করা দিয়ে। অনেকেই একে তেমন গুরুত্ব দেন না। যেমন তেমন করে শেষ করেন ব্রাশ করা। কিন্তু এটা খুব বড় ভুল। আসলে দাঁত মাজার নির্দিষ্ট পদ্ধতি রয়েছে। অনেক ক্ষেত্রে আমরা সেই জিনিসটাকেই অবহেলা করে থাকি। যার ফল হয়ে দাঁড়ায় মারাত্মক। দাঁত মাজার ক্ষেত্রে সঠিক পদ্ধতি অবলম্বন না করলে যে বড় বিপদ ঘটতে পারে তা জানিয়েছে একটি গবেষণা।

একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, দিনে অন্তত দু’বার প্রত্যেকের দাঁত মাজা উচিত। সেই সঙ্গে ওই গবেষণায় বলা হয়েছে, মিষ্টি কিংবা চকোলেট জাতীয় খাবার খাওয়ার পরেও একবার দাঁত মেজে নেওয়া দরকার। তবে টক জাতীয় খাবার খাওয়ার পর দাঁত না মাজলেই ভালো হবে বলে জানাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রে চিকিৎসকদের ওই গবেষণা। গবেষণায় বলা হয়েছে, দাঁত মাজার সময়ে অন্তত ৪৫ ডিগ্রি পর্যন্ত মাড়ি পর্যন্ত বাকিয়ে ব্রাশ করতে। আর প্রতি তিন মাস অন্তর টুথব্রাশ বদলাতে। দাঁতের ভেতরে ও বাইরের অংশে সমান সময় নিয়ে ব্রাশ করুন। তাড়াহুড়া করবেন না। কমপক্ষে দুই মিনিট সময় নিয়ে ব্রাশ করুন।

গবেষণায় বলা হয়েছে, সম্ভব হলে ভালো মানের টুথব্রাশ ব্যবহার করতে। ফ্লুরাইড যুক্ত টুথপেস্ট ব্যবহার করলে ফল ভালো হয়। ভালো করে দাঁত না মাজলে রোগ বালাইয়ের সম্ভাবনা অনেক বেড়ে যায়। মুখে দুর্গন্ধের সঙ্গে সঙ্গে দাঁতে দাগ পড়ার সম্ভাবনাও থেকে যায়। কাজেই সাবধান! নির্দিষ্ট পদ্ধতিতে দাঁত মাজার মধ্য দিয়েই দিনটা হোক শুরু।

(বিডি প্রতিদিন)

নিউজ ডেস্ক
: আপডেট, বাংলাদেশ সময় ১১: ৩০ এ.এম, ১২ ফেব্রুয়ারি২০১৮,সোমবার ।
এএস.

শেয়ার করুন
x

Check Also

Presedent- Abdul Hamid

রোহিঙ্গা প্রত্যাবর্তনে সিঙ্গাপুরের সহযোগিতা চাইলেন রাষ্ট্রপতি

মিয়ানমার ...