Home / চাঁদপুর / ‘প্রতিদিনই আমি একুশ থাকতে চাই’

‘প্রতিদিনই আমি একুশ থাকতে চাই’

নান্দনিক শব্দমালার নন্দিত কারিগর গীতিকার, কবি ও মিডিয়া ব্যক্তিত্ব মিলন খানের ২১ তম! জন্মদিন আজ। আলোকিত এই মানুষটি ৩১ মার্চের এই দিনে চাঁদপুর শহরের প্রফেসরপাড়ায় জন্মগ্রহণ করেন। পিতা আজিজ আহমেদ খান, মাতা আয়েশা বেগম।

বাংলা সঙ্গীতের শক্তিমান ও জনপ্রিয় এই গীতিকার আশির দশক থেকে শব্দসাধনা এর গান রচনায় নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। যিনি গানের কথা বুনেন ভালোবাসা আর আরাধনার গভীরতম জায়গা থেকে। এ কারণেই তাঁর গানে মানুষের কথা থাকে; থাকে প্রেম-বিরহ এবং সুন্দর পৃথিবী গড়ে তোলার আহ্বান।

কিংবদন্তি সঙ্গীতশিল্পী সৈয়দ আব্দুল হাদি, সাবিনা ইয়াসমীন, তপন চৌধুরী, আইয়ুব বাচ্চু থেকে রবি চৌধুরী, আসিফ আকবরও কণ্ঠ দিয়েছেন তাঁর লেখা অসংখ্য কালজয়ী গানে। বহু গুণী শিল্পীর মিক্সড-একক অ্যালবামের গীতিকবি মিলন খান।

২১ তম! জন্মদিনের বিষয়ের ভয়ংকর স্বাধীনচেতা এই মানুষটি চাঁদপুর টাইমসকে বলেন, প্রতিদিনই আমি একুশ থাকতে চাই। আমার সার্টিফিকেটের বয়স যখন ৩০ ক্রস করে, তখন আমার বন্ধুরা ভয় দেখাচ্ছিলো, চাকুরী পাবিনা, ভবিষ্যত অন্ধকার’ সেদিন থেকে ঘোষণা দিয়েছি আমি ‘আজন্ম একুশ’। আমৃত্যু ২১ তম জন্মদিন পালন করবো। তিনি চাকুরীর শৃঙ্খলে নিজেকে বাঁধেননি। গান কবিতার অথৈ নীলে অবগাহন করেছেন।

মিলন খান মূলত একজন কবি। তাঁর কাব্যগ্রন্থ ‘মিলনের জলের নগর’। তাঁর লেখা জনপ্রিয় গানের মধ্যে রয়েছে: সৈয়দ আব্দুল হাদির ভুল গাঙে, মেঘের পালকি, আইয়ুব বাচ্চুর ময়না, তপন চৌধুরীর পাথর কালো রাত, ডায়েরির পাতা, শুভ্রদেবের বুকের জমিন, সাদা কাগজ; ডলি সায়ন্তনীর বিরহী প্রহর, নিতাইগঞ্জে জমছে মেলা, রবি চৌধুরীর সাদা কাফনে, আমাকে জড়াতে্র পারবে, আসিফ আকবরের কারো কথাতে তুমি কান দিও না মেয়ে, আমার স্বপ্নের নায়িকা তুমি; এসডি রুবেলের আকাশের মন ভালো নেই, ফুলে ফুলে সাজিয়ে দিও, এন্ড্রু কিশোরের ভুলে যাও বন্ধু আকাশের গান প্রভৃতি।

নন্দিত এই গানের কবি কর্মজীবনে বহু পুরস্কার ও সম্মান পেয়েছেন। তাঁর দাম্পত্যসঙ্গী লিপি খান। দুই কন্যা- লিয়ানা ও অরথোনা।

প্রতিবেদকঃ আশিক বিন রহিম,৩১ মার্চ ২০২১