Home / জাতীয় / পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের জন্য প্রধানমন্ত্রীর ২৫ কোটি টাকা বরাদ্দ
করোনা পরিস্থিতি মোকাবিলায় ৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার ৫ এপ্রিল
ফাইল ছবি

পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের জন্য প্রধানমন্ত্রীর ২৫ কোটি টাকা বরাদ্দ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশের পৌরসভার কর্মকর্তা ও কর্মচারীদের বেতন ভাতা পরিশোধের লক্ষ্যে সকালে ২৫ কোটি টাকা বরাদ্দের অনুমোদন দিয়েছেন। প্রধানমন্ত্রী প্রেস সচিব ইহসানুল করিম বাসসকে জানান, শেখ হাসিনা আজ সকালে তাঁর ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে এ বরাদ্দ প্রদান করেন।

আউটসোর্সিংয়ের মাধ্যমে নিয়োগপ্রাপ্ত ৩২৮ পৌরসভার প্রায় ১২ হাজার স্থায়ী কর্মকর্তা ও কর্মচারী এবং তাদের ২০ হাজার পরিচ্ছন্নতা কর্মীকে এ সুবিধার আওতায় আনা হবে। করোন ভাইরাস প্রাদুর্ভাবের প্রেক্ষিতে ২৬ মার্চ থেকে সরকারি ও বেসরকারি সংস্থায় সাধারণ ছুটি চলছে।

সীমিত সম্পদ সত্ত্বেও, এ পৌরসভাগুলো কোভিড-১৯ মহামারীর বিভিন্ন চ্যালেঞ্জের মুখোমুখি হয়ে জনগণকে বিভিন্ন পরিসেবা প্রদান করে চলেছে। এ ছাড়া, তারা করোনা ভাইরাসের বিস্তার রোধের পাশাপাশি ডেঙ্গুর ঝুঁকি নিয়ন্ত্রণেও কাজ করছে।

জানা গেছে যে, কর্তৃপক্ষের রাজস্ব আদায়ের বিষয়টি সন্তোষজনক পর্যায়ে না থাকায় বেশিরভাগ পৌরসভার কর্মচারীদের বেতন-ভাতা স্থগিত ছিল। অধিকন্তু, মহামারীজনিত কারণে হোল্ডিং ট্যাক্স, ট্রেড লাইসেন্স, হাটবাজার ইজারা ও দোকান ভাড়া প্রায় দু’ মাস ধরে বন্ধ রয়েছে।

জরুরি সেবা প্রদানের কারণে তাদের ব্যয় উল্লেখযোগ্য হারে বেড়ে যাওয়ার কারণে পৌরসভা কর্তৃপক্ষ এখন তাদের কর্মীদের বেতন-ভাতা প্রদানে সমস্যায় পড়েছেন।
ফলস্বরূপ, বেতন-ভাতা না পাওয়ায় কর্মীরা দু’ মাস ধরে মানবেতর জীবন যাপন করছেন।

বিষয়টি প্রধানমন্ত্রীর নজরে এলে তিনি তাদের জন্য ২৫ কোটি টাকা বরাদ্দ দেন, বলে জানান প্রেস সচিব।

ঢাকা ব্যুরো চীফ, ২১ মে ২০২০