Home / বিশেষ সংবাদ / পারিবারিক সহিংসতা বাড়ছে লকডাউনে: মানুষের জন্য ফাউন্ডেশন

পারিবারিক সহিংসতা বাড়ছে লকডাউনে: মানুষের জন্য ফাউন্ডেশন

কভিড-১৯ করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে সারা বিশ্বই এখন লকডাউনের মধ্যে। এরমধ্যেই বাড়ছে পারিবারিক সহিংসতা। মানুষের জন্য ফাউন্ডেশন সম্প্রতি এক বিবৃতিতে এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

বিশ্বের দেশগুলোতে পারিবারিক সহিংসতা কমিয়ে আনার বিষয়ে জাতিসংঘ মহাসচিবের সাম্প্রতিক আহ্বানের ওপর গুরুত্বারোপ করে মানুষের জন্য ফাউন্ডেশন সরকারকে এ বিষয়ে কার্যকরী পদক্ষেপ নেওয়ার অনুরোধ জানিয়েছে।

কভিড-১৯ ন্যাশনাল রেসপন্স প্ল্যানে তারা নারী ও শিশুর ওপর সহিংসতার বন্ধের বিষয়টিতে গুরুত্ব দেওয়ার আহ্বান জানিয়েছে। মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম বলেছেন, বহু নারী ও শিশু দেশের বিভিন্ন স্থানে সহিংসতার শিকার হচ্ছেন, যা উদ্বেগজনক। ঘরে বন্দী হয়ে পড়ায় তারা এ বিষয়ে জানাতে ও আইনি পদক্ষেপ নিতে পারছেন না।

মানুষের জন্য ফাউন্ডেশন জানিয়েছে, গত মার্চে বগুড়া, জামালপুর ও কক্সবাজারে ৩৬টি ধর্ষণের ঘটনা ঘটেছে এবং একই সময়ে এ তিন জেলায় পারিবারিক সহিংসতার ঘটনা ঘটেছে ৩০০টি।

মানুষের জন্য ফাউন্ডেশন সরকারকে পারিবারিক সহিংসতা প্রতিরোধে সব পর্যায়ে নির্যাতনের শিকার ব্যক্তিদের আইনি সহায়তা প্রদানে সংশ্লিষ্ট কমিটিকে গতিশীল করার আহ্বান জানিয়েছে।

বার্তা কক্ষ, ১১ এপ্রিল ২০২০