Home / চাঁদপুর / চাঁদপুরে এসএসসি-সমমান পরীক্ষার্থী ৩৭ হাজার : পরীক্ষা ১৫ সেপ্টেম্বর
Exam

চাঁদপুরে এসএসসি-সমমান পরীক্ষার্থী ৩৭ হাজার : পরীক্ষা ১৫ সেপ্টেম্বর

চাঁদপুরসহ সারাদেশে ১৫ সেপ্টেম্বর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট, দাখিল ও এসএসসি ভোকেশনাল সমমানের পরীক্ষা শুরু হচ্ছে। এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা ১৯ জুন শুরু করে ৬ জুলাই শেষ করার কথা ছিল। কিন্তু জুনের মাঝামাঝি সময়ে সিলেট অঞ্চল এবং উত্তরের কয়েকটি জেলায় ভয়াবহ বন্যা কারণে ১৭ জুন পরীক্ষা স্থগিতের ঘোষণা দেয়া হয় ।

চলতি ২০২২ শিক্ষাবর্ষে চাঁদপুরে ৮ উপজেলায় মাধ্যমিক স্কুল সার্টিফিকেট, দাখিল ও এসএসসি ভোকেশনাল সমমানের পরীক্ষায় ৩৭ হাজার ২শ ৩৬ জন পরীক্ষার্থী অংশ নেবে। কেন্দ্র ৭৪টি। ইতোমধ্যেই সংশ্লিষ্ঠ বোর্ডসমূহ পরীক্ষার রোটিন প্রকাশ করেছে।

জেলা প্রশাসক কার্যালয়ের শিক্ষা শাখা থেকে তথ্য মতে এ সব পরিসংখ্যান জানা গেছে ।

চাঁদপুরের ৮ উপজেলায় ৭৪টি কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৩৭ হাজার ২শ’৩৬ জন। এর মধ্যে এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা ২৮ হাজার ১শ ৮০ জন ও কেন্দ্র ৪৫টি এবং দাখিল পরীক্ষার্থীর সংখ্যা ৭ হাজার ১শ’৩০ জন এবং কেন্দ্র ১৯টি ও এসএসসি ভোকেশনাল ১০টি কেন্দ্রে ১ হাজার ৯শ’২৬ জন।

এ গুলোর মধ্যে রয়েছে কেন্দ্র সচিব ব্যতীত কোনো কক্ষ পর্যবেক্ষক মোবাইল ফোন ব্যবহার করতে পারবে না,১ বা ২ এর অধিক কোনো সাংবাদিক কেন্দ্রে প্রবেশ করতে পারবে না ও এ ক্ষেত্রে কেন্দ্র সচিবের সাথে যোগাযোগ করে সিদ্ধান্ত নিতে হবে,নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ ব্যবস্থা নিশ্চিতকরণ,পরীক্ষার্থীদের আসন বিন্যাস,বিষয়ভিত্তিক শিক্ষক সংশ্লিষ্ট বিষয়ের দিন পর্যবেক্ষণ থেকে বিরত রাখা ইত্যাদি।

প্রাপ্ত তথ্য মতে, এ বছর সারাদেশে পরীক্ষার্থীর সংখ্যা ২০ লাখ ২১ হাজার ৮শ ৬৮ জন। যা গতবছরের তুলনায় ২ লাখ ২১ হাজার ৩শ ৮৬ জন কম।

এ বছর পরীক্ষার্থী কমলেও বেড়েছে পরীক্ষা কেন্দ্রের সংখ্যা। গতবছর পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে ৩ হাজার ৬ শ ৭৯টি কেন্দ্রে। এ বছর কেন্দ্রের সংখ্যা ১শ ১১ টি বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৭শ ৯০ টিতে। আর গতবছরের তুলনায় ৫শ ৫৬টি শিক্ষাপ্রতিষ্ঠান বেড়েছে।

২৯ হাজার ৫শ ৯১টি প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেবে। এ পরীক্ষায় অংশ নিতে যাচ্ছে ২০ লাখ ২১ হাজার ৮ শ ৬৮ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র ১০ লাখ ৯ হাজার ৫ শ ১১ জন এবং ছাত্রী ১০ লাখ ১২ হাজার ৩ শ ৫৭ জন।

৯টি সাধারণ শিক্ষা বোর্ডে এবার এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে অংশ নিচ্ছে ১৫ লাখ ৯৯ হাজার ৭ শ ১১ জন।

দাখিলে ২ লাখ ৬৮ হাজার এবং এসএসসি (ভোকেশনাল) ১ লাখ ৫৩ হাজার ৬শ ৬২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিবে। আর বিদেশের আটটি কেন্দ্রে অংশ নিচ্ছে ৩শ ৬৭ জন পরীক্ষার্থী।

আবদুল গনি,
চাঁদপুর টাইমস,
১৩ সেপ্টেম্বর ২০২২