Home / জাতীয় / করোনা সংকট : মালদ্বীপ থেকে দেশে ফিরছেন দেড় হাজার প্রবাসী

করোনা সংকট : মালদ্বীপ থেকে দেশে ফিরছেন দেড় হাজার প্রবাসী

মালদ্বীপ থেকে বাংলাদেশে ফিরে আসছেন প্রায় দেড় হাজারের বেশি প্রবাসী শ্রমিক। করোনার কারণে উদ্ভূত পরিস্থিতিতে বিভিন্ন সমস্যায় থাকা প্রবাসী শ্রমিকরা যারা স্বইচ্ছায় দেশে ফেরত আসার জন্য নিবন্ধন করেছেন সেসব শ্রমিকদেরকে পর্যায়ক্রমে দেশে ফেরত নিয়ে আসা হবে।

এরইমধ্যে ১ হাজার ৫শ শ্রমিক দেশে ফেরত আসার জন্য স্বেচ্ছায় নিবন্ধন করেছে। এদের মধ্যে থেকে প্রথম পর্যায়ে ১০০ জনকে প্রবাসী শ্রমিককে মালদ্বীপ থেকে ফিরিয়ে নিয়ে আসা হবে। পর্যায়ক্রমে অন্যদেরকেও ফেরত আনা হবে বলে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

জানা যায়, করোনা উদ্ভূত পরিস্থিতিতে মালদ্বীপের বসবাস করা বাংলাদেশের প্রায় ৫০ হাজার প্রবাসী শ্রমিক চরম দুর্ভোগে পড়েন। মালদ্বীপের লকডাউনের কারণে অফিস-আদালত শিল্প-কারখানা হোটেল-রেস্টুরেন্ট সবকিছুই বন্ধ থাকায় প্রবাসী শ্রমিকরা কর্মহীন হয়ে পড়ে,বিশেষ করে মালয়েশিয়ায় বসবাসকারী অবৈধ শ্রমিকদের কাগজপত্র নেই তারা ভয়ঙ্কর বিপাকে পড়ে যায়। ফলে প্রবাসী বাংলাদেশি শ্রমিকরা খাদ্যের সংকটসহ নানা সমস্যায় দিন যাপন করছেন। এমন কি মালদ্বীপে থাকা অবৈধ প্রবাসী শ্রমিকদেরকে দেশে ফেরত পাঠানোর জন্য মালদ্বীপ সরকার বাংলাদেশ সরকারকে নানাভাবে অলিখিত চাপ সৃষ্টি করে। বাংলাদেশ সরকার থেকে ওইসব প্রবাসীদের জন্য খাদ্য সামগ্রীসহ বিভিন্ন প্রয়োজনের জিনিস পাঠানো হয়।

এর মধ্যে যেসব প্রবাসী শ্রমিক মালদ্বীপ থেকে বাংলাদেশে ফেরত আসতে চান তারা তাদের একটি তালিকা করা হয়। ওই তালিকা প্রায় ১৫০০ শ্রমিক নিবন্ধন করে। এরমধ্যে প্রথম ধাপে ১০০ প্রবাসী শ্রমিকদের নিয়ে আসা হবে বলে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়।

বার্তা কক্ষ, ৪ মে ২০২০