Home / জাতীয় / তৃতীয় গ্রেডে যাচ্ছে চাঁদপুরসহ দেশের ৯৮ কলেজের অধ্যক্ষ-উপাধ্যক্ষ পদ
তৃতীয় গ্রেডে

তৃতীয় গ্রেডে যাচ্ছে চাঁদপুরসহ দেশের ৯৮ কলেজের অধ্যক্ষ-উপাধ্যক্ষ পদ

দেশের অনার্স মাস্টার্স পর্যায়ের ৯৮টি সরকারি কলেজের অধ্যক্ষ-উপাধ্যক্ষ পদে কর্মরত অধ্যাপকদের চাকরি তৃতীয় গ্রেডে উন্নীত হচ্ছে। বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের অধ্যাপক পদে কর্মরত এসব কর্মকর্তারা বর্তমানে জাতীয় বেতন স্কেলের চতুর্থ গ্রেডভুক্ত। তাদের তৃতীয় গ্রেডভুক্ত করতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের কাছে প্রস্তাব চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

১৯ অক্টোবর সোমবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সূত্র নিশ্চিত করে জানায় অনার্স মাস্টার্স পর্যায়ের ৯৮টি সরকারি কলেজের অধ্যক্ষ-উপাধ্যক্ষ পদে কর্মরত অধ্যাপকদের চাকরি তৃতীয় গ্রেডভুক্ত করার প্রস্তাব অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছিল। বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের অধ্যাপক পদে কর্মরত এসব কর্মকর্তারা জাতীয় বেতন স্কেলের চতুর্থ গ্রেডভুক্ত। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে এ বিষয়ে তথ্য সংগ্রহ করে প্রস্তাব পাঠানো হয়েছিল অর্থ মন্ত্রণালয়ে। তবে, গত ৬ অক্টোবর অর্থ মন্ত্রণালয় থেকে খসড়া নিয়োগ বিধিসহ পুনরায় প্রস্তাবটি চাওয়া হয়েছে।

সূত্র আরও জানায়, অধ্যক্ষের পদ ৩য় গ্রেডে উন্নীত করতে প্রস্তাবিত ৯৮ কলেজের ৩য় গ্রেডে পদোন্নতির খসড়া নিয়োগ বিধিসহ প্রস্তাব পুনরায় পাঠানোর জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে বলা হয়েছে। গত ১৮ অক্টোবর অধিদপ্তরের মহাপরিচালককে এ নির্দেশ দিয়ে চিঠি পাঠানো হয়েছে।

২০১৯ খ্রিষ্টাব্দের মার্চে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের অধ্যাপক পদমর্যাদার (৪র্থ গ্রেডের) সরকারি কলেজের ২৭২টি অধ্যক্ষ ও ১৫৭টি উপাধ্যক্ষ পদ ৩য় গ্রেডে উন্নীত করার প্রস্তাব করেছিল শিক্ষা মন্ত্রণালয়। একইসাথে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ৬টি পরিচালক পদ এবং নির্বাচিত ৯টি কলেজের অধ্যক্ষ পদসহ শিক্ষা ক্যাডারের ১৫টি পদ ২য় গ্রেডে উন্নীত করার প্রস্তাব করা হয়েছিল।

ঢাকা ব্যুরো চীফ, ১৯ অক্টোবর ২০২০

ইন্টারনেট কানেকশন নেই