Home / আবহাওয়া / তাপমাত্রা আরও কমবে

তাপমাত্রা আরও কমবে

সারাদেশে শীতে কাঁপছে মানুষ। মাঘ মাসের দ্বিতীয় সপ্তাহে জেঁকে বসা শীতে অনেকটা জবুথবু মানুষ। বিশেষ করে নিম্নআয়ের মানুষের কষ্টের অন্ত নেই। শীতের এমন পরিস্থিতি আরও বেশ কিছু দিন অব্যাহত থাকবে। দিন ও রাতের তাপমাত্রা আরও কমবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

দেশে শীতের যে আবহাওয়া বিরাজ করছে তা আজ ও আগামীকালও অপরিবর্তিত থাকতে পারে। এই সময়ে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে জানানো হয়েছে পূর্বাভাসে।

২৩ জানুয়ারি শনিবার আবহাওয়া অধিদপ্তরের উপ পরিচালক কাউসার পারভীন এসব তথ্য জানিয়েছেন।

তিনি জানান, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশাও পড়তে পারে। দেশের উত্তরাঞ্চল এবং নদী অববাহিকায় কুয়াশা থাকবে ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি সময় পর্যন্ত।

কাউসার পারভীন বলেন, ‘দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল দিয়ে হিমালয় পর্বত হয়ে দেশের মধ্যে শীতল বাতাস প্রবাহিত হচ্ছে। এছাড়া বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি। তাই শীত অনুভূত হচ্ছে।’

জানুয়ারি মাস পুরোটাই এ অবস্থা বিরাজ করবে উল্লেখ করে তিনি বলেন, ‘সোমবার থেকে দিন এবং রাতের তাপমাত্রা আরও কিছুটা কমে আসবে। ফলে দেশের উত্তর, উত্তর-পূর্ব এবং উত্তর-পশ্চিম দিকে দিকসহ সারাদেশে শীত আরও বাড়বে। পুরো মাস এ অবস্থা বজায় থাকবে।’

শীত মৌসুম আর কতদিন বজায় থাকতে পারে এমন এক প্রশ্নের জবাবে তিনি জানান, ফেব্রুয়ারির মাঝামাঝি পর্যন্ত শীতের মৌসুম বজায় থাকার সম্ভাবনা রয়েছে।

এদিকে দেশের আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, দেশের তিন জেলা রাঙ্গামাটি, শ্রীমঙ্গল ও পঞ্চগড়ের উপর দিয়ে যে মৃদু শৈতপ্রবাহ বয়ে যাচ্ছে তা অব্যাহত থাকতে পারে। আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে শ্রীমঙ্গলে ৯ ডিগ্রি, তেঁতুলিয়ায় ৯ দশমিক ৩ ডিগ্রি ও রাঙ্গামাটিতে ১০ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া সারাদেশের দিন ও রাতের তাপমাত্রা থাকবে অপরিবর্তিত।

বাকি জেলাগুলোতেও তাপমাত্রা ১৩ ডিগ্রির নিচে

অধিদপ্তরের দেয়া তথ্য থেকে জানা যায়, দেশের অন্যান্য অঞ্চলেও সর্বনিম্ন তাপমাত্রা ১৩ ডিগ্রি সেলসিয়াসের নিচে রয়েছে। ফলে সব অঞ্চলে শৈত্যপ্রবাহ না থাকলেও দেশজুড়ে শীত জেঁকে বসেছে। আগামি ২৪ ঘণ্টার পরে পরবর্তী ৭২ ঘণ্টা রাতের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।

উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আবহাওয়া ডেস্ক,২৩ জানুয়ারি ২০২১