Home / জাতীয় / ডিসি সম্মেলন শুরু হচ্ছে আজ, প্রস্তাব উঠছে ২৪৫টি
ডিসি

ডিসি সম্মেলন শুরু হচ্ছে আজ, প্রস্তাব উঠছে ২৪৫টি

তিন দিনব্যাপী জেলা প্রশাসকদের (ডিসি) সম্মেলন শুরু হচ্ছে আজ। এ সম্মেলন সামনে রেখে সরকারি রাজস্ব প্রশাসনের উন্নয়ন বরাদ্দে ডিসিদের আয়-ব্যয়ের ক্ষমতা দেওয়ার সুপারিশ করেছেন পটুয়াখালীর ডিসি। প্রকল্প গ্রহণ, প্রকল্প প্রস্তুত, অনুমোদন, দরপত্র প্রক্রিয়া ও বাস্তবায়ন-এসব ক্ষেত্রে ডিসির কোনো সংশ্লিষ্টতা নেই। এলজিইডি বা গণপূর্ত বিভাগ তাদের পছন্দ অনুযায়ী প্রকল্প প্রস্তুত করে নিজেদের মতো বাস্তবায়ন করে। যথাযথ মনিটরিংয়ের অভাবে প্রকল্পের কাজ মানসম্পন্নভাবে যথাসময়ে শেষ হয় না। ঠিকাদার বারবার নির্ধারিত সময়সীমা অতিক্রম করলেও প্রকৌশল বিভাগ থেকে কোনো পদক্ষেপ নেওয়া হয় না। সময় বৃদ্ধির ফলে নির্মাণসামগ্রী বাজার মূল্য বেড়ে যায় এবং ঠিকাদার বিভিন্ন অজুহাতে প্রকল্পের কাজ বিলম্বিত করে। এসব কাজের আর্থিক ক্ষমতা জেলা প্রশাসককে দেওয়া হলে কঠোর মনিটরিংয়ের মাধ্যমে যথাযথভাবে কাজ সমাপ্ত করা যাবে বলে পটুয়াখালীর ডিসি মনে করেন। আজ ডিসি সম্মেলনে উল্লিখিত একটিসহ মোট ২৪৫টি প্রস্তাব উঠছে।

তিন দিনব্যাপী ডিসি সম্মেলন প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্বাগত বক্তব্য রাখবেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। বিশেষ অতিথির বক্তব্য রাখবেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। মাঠ প্রশাসনের উদ্ভাবন, সেবা ও উন্নয়নমূলক কর্মকাণ্ডের ভিডিওচিত্র প্রদর্শন করা হবে। মাঠ পর্যায়ে কাজের অভিজ্ঞতা, চ্যালেঞ্জ, সমস্যা, সম্ভাবনা ইত্যাদি বিষয়ে খোলামেলা মুক্ত আলোচনায় অংশ নেবেন ডিসি ও বিভাগীয় কমিশনাররাও। এ সেশনটি প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে অনুষ্ঠিত হবে। এরপর প্রধানমন্ত্রীর সঙ্গে ফটোশেসনে যোগ দেবেন বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকরা।

কর্মকর্তাদের বক্তব্য শুনে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সন্ধ্যায় বিআইসিসিতে প্রধানমন্ত্রীর সঙ্গে নৈশভোজ অনুষ্ঠিত হবে। দুপুর ১২টা থেকে শুরু হবে কার্য-অধিবেশন। প্রথম কার্য-অধিবেশনে অংশ নেবেন প্রধানমন্ত্রীর কার্যালয় ও আওতাধীন সংস্থাগুলোর প্রধানরা। প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে প্রথম কার্য-অধিবেশন অনুষ্ঠিত হবে। সম্মেলনের দ্বিতীয় দিন বেলা ৪টায় প্রধান বিচারপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন ডিসিরা। প্রধান বিচারপতির নির্দেশনা গ্রহণ শেষে মাগরিবের নামাজ ও চায়ের বিরতির পর ডিসিরা যাবেন জাতীয় সংসদ ভবনে। জাতীয় সংসদ ভবনে তারা স্পিকারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময় করবেন। পরে স্পিকারের সঙ্গে নৈশভোজে অংশ নেবেন। সম্মেলনের তৃতীয় দিন সশস্ত্র বাহিনী বিভাগ ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে সামরিক-বেসামরিক সমন্বয়বিষয়ক অধিবেশন অনুষ্ঠিত হবে। সন্ধ্যা ৬টায় ডিসিরা রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও নির্দেশনা নেবেন। একই দিন রাত ৮টায় মন্ত্রিপরিষদ সচিবের বক্তব্য ও নৈশভোজের মাধ্যমে সম্মেলন সমাপ্ত হবে।

জেলা পর্যায়ে রাজস্ব আদায় সম্পর্কিত সমন্বয় কমিটি গঠনের প্রস্তাব দিয়েছেন গোপালগঞ্জের ডিসি। এতে জেলা ও উপজেলা পর্যায়ে রাজস্ব আদায়ের নতুন নতুন উৎস চিহ্নিত করা সম্ভব হবে বলে তিনি মনে করেন। জেলার সব বিভাগের রাজস্ব আদায় সম্পর্কিত পূর্ণাঙ্গ তথ্যপ্রাপ্তি ও রাজস্ব আদায় স্থানীয় সমস্যা চিহ্নিতকরণের পাশাপশি রাজস্ব আহরণে গতিশীলতা বাড়বে বলেও তিনি জানান। এর ফলে সংশ্লিষ্ট দপ্তরের জনবলকে কাজে লাগানো সম্ভব হবে বলেও গোপালগঞ্জের ডিসি মনে করেন।

চাঁদপুর জেলার ডিসির প্রস্তাব স্বাস্থ্য বিভাগের দ্বিতীয় ও তৃতীয় কর্মচারীরা যুগ যুগ ধরে একই কর্মস্থলে কাজ করছে। ফলে তারা নানা অনিয়ম, দুর্নীতি, অব্যবস্থাপনার সঙ্গে জড়িয়ে পড়ছেন। তারা নানা ধরনের ব্যবসায় জড়িয়ে পড়ছেন। প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে তারা ডায়াগনস্টিক সেন্টার, ফিজিওথেরাপি সেন্টার খুলে বাণিজ্য করছে। রোগীদের মিসগাইড করছে। সবচেয়ে মারাত্মক বিষয় হচ্ছে এসব কর্মচারী কর্তৃপক্ষের বৈধ আদেশও অনেক ক্ষেত্রে অমান্য করছে। সুতরাং তাদের আন্তঃজেলা বদলির ব্যবস্থা করার প্রস্তাব দেওয়া হয়েছে। এতে স্বাস্থ্য বিভাগের সেবার মান বাড়বে। জবাবদিহিতা নিশ্চিত হবে।

খুলনা ও ঝিনাইদহ জেলার ডিসিদের প্রস্তাব হচ্ছে, কমিউনিটি ক্লিনিকগুলো সংস্কার করার। নির্মাণের পর থেকে মেরামত না করায় অনেক কমিউনিটি ক্লিনিক জরাজীর্ণ হয়ে গেছে। এতে চিকিৎসা সেবা বিঘ্নিত হচ্ছে। প্রান্তিক জনগোষ্ঠীর দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছানোর লক্ষ্যে এ প্রস্তাব করা হয়েছে।

লক্ষ্মীপুর ও জামালপুর জেলার ডিসির প্রস্তাব হচ্ছে উপজেলা, জেলা ও বিভাগীয় সদরে প্রতি বছর গণিত ও বিজ্ঞান অলিম্পিয়াড উদ্যোগ গ্রহণ করতে হবে। তাদের মতে, এ ধরনের উদ্যোগের ফলে প্রতি বছর বিপুলসংখ্যক শিক্ষার্থী বিষয়গুলোতে অংশ নেবে। এতে বিজ্ঞানভিত্তিক সমাজ গঠনে সহায়ক হবে। বৃদ্ধি পাবে গণিত ও বিজ্ঞানের চর্চা।

জনপ্রশাসন মন্ত্রণালয় হতে বরাদ্দ অর্থে উন্নয়ন প্রকল্পের আয়ন-ব্যয়ন ক্ষমতা ডিসিকে প্রদান করার সুপারিশ করেছেন পিরোজপুর ও ঝালকাঠির ডিসি। জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে বরাদ্দ অর্থে সাধারণত ডিসির কার্যালয়ের সার্কিট হাউজ, ডিসির বাসভবন ও কনভেনশন সেন্টার প্রকল্প গণপূর্ত বিভাগের মাধ্যমে হয়। সেই কাজেরই নিয়ন্ত্রণ চাচ্ছেন ডিসিরা। ভূমি প্রশাসনের কর্মকর্তাদের বাদ দিয়ে শুধু নিবন্ধন অধিদপ্তরের কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত কমিটি জমির মৌজা রেট নির্ধারণের ফলে শ্রেণিভিত্তিক বাজার মূল্য ও প্রকৃত বাজার মূল্যের মধ্যে বিস্তর ব্যবধান তৈরি হচ্ছে বলেও তিনি মত দিয়েছেন। ফলে রেজিস্ট্রেশন কার্যক্রমে অস্পষ্টতা, অস্বচ্ছতা ও জনদুর্ভোগ সৃষ্টির সম্ভাবনা তৈরি হচ্ছে। এতে সরকারের বিপুল পরিমাণ রাজস্ব কম আদায় হচ্ছে। এছাড়া সাব-রেজিস্ট্রারের কার্যালয়ে উপজেলা পরিষদে হস্তান্তরিত দপ্তর না হওয়ায় উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যানকে এ কমিটিতে রাখা নীতিগতভাবে সম্মত নয় বলে ডিসি জানিয়েছেন। এই প্রেক্ষাপটে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সুপারিশ করা হয়েছে জমির বাজারমূল্য নির্ধারণ কমিটিতে জেলা প্রশাসক বা তার প্রতিনিধি হিসাবে অতিরিক্ত জেলা প্রশাসককে সভাপতি করে কমিটি গঠনের।

আইএমইডি’র অধীনে একটি অধিদপ্তরসহ বিভাগীয় পর্যায়ে অফিস স্থাপনের উদ্যোগ গ্রহণের কথা বলেছেন দিনাজপুরের ডিসি। এর ফলে মাঠপর্যায়ে বাস্তবায়নাধীন প্রকল্পের সার্বক্ষণিক মনিটরিং সম্ভব হবে বলে তিনি মনে করেন। বিদেশে অবৈধ কর্মীদের দেশে ফেরত আনার ক্ষেত্রে কিংবা লাশ পাঠানোর জন্য ঠিকানা এবং পরিচয় যাচাই দ্রুত করার জন্য প্রথম সচিবকে (শ্রম ও কল্যাণ) সরাসরি ডিসির সাথে যোগাযোগের ব্যবস্থা গ্রহণ করার প্রস্তাব করেছেন ফেনীর ডিসি। এতে সময় কম লাগবে, সেবা সহজ হবে এবং মানুষের ভোগান্তি কমে যাবে বলে তিনি যুক্তি দিয়েছেন। বর্তমানে এ কাজটি করা হয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে।

১১ গ্রেড থেকে ২০ গ্রেডের কর্মচারীদের টিফিন ভাতা বৃদ্ধির প্রস্তাব করেছেন ঝালকাঠির ডিসি। বর্তমানে এসব গ্রেডভুক্ত কর্মচারী মাসে ২০০ টাকার টিফিন ভাতা পান। এর স্বপক্ষে যুক্তি হিসাবে ডিসি বলেছেন, টিফিন সামগ্রীর দাম বেড়েছে। কর্মচারীদের আর্থিক সহায়তা বাড়লে দ্রুত কাজ সম্পাদনে আগ্রহ বাড়বে বলে তিনি মনে করেন। কুমিল্লা সিটি করপোরেশনকে ব্যয়বহুল এলাকা হিসাবে ঘোষণার প্রস্তাব করেছেন কুমিল্লার ডিসি। সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য স্বাস্থ্যবিমা চালুর প্রস্তাব দিয়েছেন চুয়াডাঙ্গার ডিসি। পটুয়াখালীর ডিসি কৃষিঋণ বিতরণ কার্যক্রম মনিটরিং করার জন্য বলেছেন। এ ডিসির মতে, বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা মাঠপর্যায়ে যথাযথভাবে বাস্তবায়ন হয় না। মাঠপর্যায়ে ব্যাংকের শাখার কর্মকর্তারা বাস্তবায়নে অনাগ্রহ দেখায়। নদী-নালা খাল-বিলের অবৈধ স্থাপনা উচ্ছেদের জন্য ডিসির থোক বরাদ্দ চেয়েছেন গোপালগঞ্জের ডিসি।

বার্তা কক্ষ, ২৪ জানুয়ারি ২০২৩