Home / চাঁদপুর / জাতীয় শোক দিবসে জেলা ও পুলিশ প্রশাসনের বিভিন্ন কর্মসূচি পালন
shok-debos

জাতীয় শোক দিবসে জেলা ও পুলিশ প্রশাসনের বিভিন্ন কর্মসূচি পালন

আজ ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস। এদিনটি বাঙালি জাতির জন্যে অত্যন্ত শোকাবহ একটি দিন। এদিন রচিত হয়েছিলো ইতিহাসের ঘৃণ্য কলঙ্কিত এক অধ্যায়। ১৯৭৫ সালের ১৫ আগস্টের অমানিশায় হায়েনারা বেরিয়ে গেলো, সপরিবারে সংহার করলো ইতিহাসের মহানায়ক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। সেদিন দেশি-বিদেশি ষড়যন্ত্রকারীরা সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে চেয়েছিলো একটি আদর্শকে হত্যা করতে।

১৯৭৫ সালের পর ১৯৯৬ সালে বাংলাদেশ আওয়ামী লীগ ক্ষমতায় অধিষ্ঠিত হয়। আর তখনি এ দিবসটিকে জাতীয় শোক দিবস ঘোষণা করে এদিন সরকারি ছুটি ঘোষণা করা হয়। এভাবেই চলে ২০০১ সালের আগস্ট পর্যন্ত। কিন্তু ২০০১ সালের ১ অক্টোবরের নির্বাচনে বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোট ক্ষমতায় এসে এক প্রজ্ঞাপনের মাধ্যমে জাতীয় শোক দিবসের সরকারি ছুটিসহ রাষ্ট্রীয়ভাবে শোক দিবস পালনের বিষয়টি বাতিল করে দেয়। এরপর ফখরুদ্দীন আহমদের নেতৃত্বাধীন তত্ত্বাবধায়ক সরকারের সময়কালে মহামান্য হাইকোটের্র এক ঐতিহাসিক রায়ে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস হিসেবে সরকারি ছুটিসহ রাষ্ট্রীয়ভাবে শোক দিবস পালনের সিদ্ধান্ত ঘোষণা করা হয়।

চাঁদপুর জেলা প্রশাসন

চাঁদপুর জেলা প্রশাসনের উদ্যোগে ১৫ আগস্ট সকালে জাতীয় পতাকা অধর্-নমিতভাবে উত্তোলন, চাঁদপুর সরকারি কলেজ মাঠে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ এবং সকাল সাড়ে দশটায় ভার্চুয়াল পদ্ধতিতে আলোচনা সভা হয়েছে । এতে সভাপত্বি করেন জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান। জেলা প্রশাসন, চাঁদপুর কর্তৃক আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস-২০২০ এর আলোচনা সভা (জুম এপ্সে)। প্রধান অতিথি ছিলেন মাননীয় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি,এমপি।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস-২০২০ উদযাপন উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জেলা প্রশাসন, চাঁদপুরের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলিও অর্পণ করা হয় ।

অন্যান্য কর্মসূচি যেমন সরকারি হাসপাতালসহ শিশু পরিবারে উন্নত খাবার বিতরণ, নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের সুবিধাজনক সময়ে জাতীয় শোক দিবসের আলোচনা সভা এবং মসজিদ, মন্দির ও অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে সুবিধাজনক প্রার্থনা অনুষ্ঠিত হয়।

চাঁদপুর পুলিশ প্রশাসন

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস- ২০২০ উপলক্ষে “বঙ্গবন্ধু মোরালে পুষ্পস্তবক অর্পণ মো.মাহবুবুর রহমান, পিপিএম (বার) পুলিশ সুপার, চাঁদপুর সহ চাঁদপুর জেলা পুলিশের সকল উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ । সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস-২০২০ উপলক্ষে চাঁদপুর জেলা প্রশাসন কর্তৃক জুম অ্যাপসের মাধ্যমে আলোচনা সভা ও দোয়ায় তিনি অংশ নেন । উক্ত আলোচনা সভা ও দোয়া-তে উপস্থিত । (তথ্যসমুহ স্ব-স্ব ফেিইজবুক স্ট্যাটাস থেকে নেয়া )

আবদুল গনি , ১৫ আগস্ট ২০২০

ইন্টারনেট কানেকশন নেই