Home / চাঁদপুর / জমে উঠেছে চাঁদপুরে একুশের বইমেলা

জমে উঠেছে চাঁদপুরে একুশের বইমেলা

চাঁদপুরে লেখক-পাঠকদের জমজমাট আড্ডায় জমে উঠেছে মহান একুশের বইমেলা। শহরের কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরের শুরু হয়েছে এই মেলা। আট দিনব্যাপী এই বইমেলার আয়োজন করেছে চাঁদপুর জেলা প্রশাসন। বইমেলার পৃষ্ঠপোষকতায় রয়েছে চাঁদপুর পৌরসভা।

১৮ ফেব্রুয়ারি বইমেলা শুরু হলেও মূলত গত দ্বিতীয় দিন থেকে মেলা জমে উঠে। বইমেলায় অংশ নেয়া স্টল মালিকরা জানিয়েছে তারা আশানুরূপ বই বিক্রি করতে পেরেছেন। তবে আজ শুক্রবার বন্ধের দিন হওয়ায় এবং একুশে ফেব্রুয়ারিকে ঘিরে মেলায় দর্শনার্থীদের ব্যাপক সমাগম দেখা গেছে। এবং বইও যথেষ্ট বিক্রি হয়েছে।

বই মেলার আয়োজক ও স্টলের বই বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রতিদিন বিকেল থেকে মেলায় বইপ্রেমীদের উপস্থিতা বাড়তে থাকা। যা রাত ১০টা অবদি।চলে। শিশু-কিশোর থেকে শুরু করে নবীন-প্রবীণসহ সব বয়সী পাঠক মেলায় বই কিনতে আসছেন। এবারের মেলাতেও দেশবরেণ্য লেখকের সদ্য প্রকাশিত বইয়ের পাশাপাশি পাঠকের চাহিদা রয়েছে প্রতিষ্ঠিত লেখকের পুরোনো বইয়েও।

এদিকে বরাবরের মতো এবারও মেলায় এসেছে স্থানীয় কবি, লেখকদের কিবিতা, গল্প, উপন্যাস, ভ্রমণকাহিনি, শিশুসাহিত্যের বই। শিশুতোষ বই বেশি বিক্রি হচ্ছে। তবে এবারের বইমেলায় স্থানীয় লেখকদের বই বেশি বিক্রি হচ্ছে বলে জানা যায়। তবে স্কুল-কলেজপড়ুয়া শিক্ষার্থীদের আগ্রহ বেশি বিভিন্ন আইটি-সংক্রান্ত বইয়ের প্রতি। মেলার মঞ্চে নতুন বইয়ের মোড়ক উন্মোচন চলছে। মেলামঞ্চে প্রতিদিন চলছে সাহিত্য আড্ডা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা।

উল্লেখ্য, চাঁদপুর জেলা প্রশাসনের আয়োজনে ও পৌরসভার পৃষ্ঠপোষকতায় গত ১৮ ফেব্রুয়ারি ৮ দিনব্যাপী চাঁদপুর কেন্দ্রীয় শহীদ মিনার মাঠে এ বইমেলার আয়োজন করা হয়েছে। এতে প্রায় ৩২টি স্টলে বইসহ নানা শিক্ষাসামগ্রী বিক্রি ও প্রদর্শনী চলছে।

আশিক বিন রহিম