Home / নারী / ছাত্রী হোস্টেলে থাকতে হবে বিউটি পার্লার
পার্লারের ফাইল ছবি

ছাত্রী হোস্টেলে থাকতে হবে বিউটি পার্লার

‎Friday, ‎19 ‎June, ‎2015   0:11:58

চাঁদপুর টাইমস নিউজ ডেস্ক:
পড়াশোনার জন্য সুযোগ-সুবিধা বৃদ্ধি করার পাশাপাশি প্রত্যেক ছাত্রী হোস্টেলে থাকতে হবে বিউটি পার্লার। সেই সঙ্গে আরো থাকতে হবে কিচেন কর্নার, লন্ড্রি ও সেপটিক ট্যাংক।

এ সিদ্ধান্ত নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ে একটি খসড়া পরিপত্র জারি করা হয়েছে।

মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত পরিপত্রে বলা হয়েছে, শিক্ষা প্রতিষ্ঠানগুলো শিক্ষাবান্ধব, আকর্ষণীয় ও আধুনিক করতে মাস্টারপ্ল্যান ছাড়া ভবন নির্মাণ বন্ধ করতে হবে। এর ব্যাখ্যা দিয়ে পরিপত্রে বলা হয়, মাস্টারপ্ল্যান ছাড়া ভবন নির্মাণ করায় অন্য প্রতিষ্ঠানের ভৌত সামঞ্জস্য থাকে না। এর জন্য শিক্ষা প্রকৌশল অধিদপ্তর ও ইউজিসির সহায়তা নিয়ে মাস্টারপ্ল্যান তৈরি করতে হবে।

শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে কী থাকতে হবে- সে বিষয়েও সুনির্দিষ্ট করে বলা হয়েছে পরিপত্রে। এতে বলা হয়েছে, শিক্ষা প্রতিষ্ঠানগুলোর পরিকল্পনায় পরিবেশ বান্ধব ভবন, প্রতিষ্ঠান প্রধানের কক্ষ, খেলাধুলা ও বিনোদনের ব্যবস্থা, গ্রন্থাগার, স্বাস্থ্যকেন্দ্র থাকতে হবে।

গ্রিন টেকনোলজির আওতায় অপচয় রোধে ওয়াশরুম ও সিঁড়ির লাইটিং ব্যবস্থা রাখতে হবে। রাখতে হবে পানির ট্যাঙ্ক, সোলার প্ল্যান্ট ব্যবস্থা। সেই সঙ্গে ছাত্রী হোস্টেলে থাকতে হবে কিচেন কর্নার, লন্ড্রি ও সেপটিক ট্যাংক।

মতামত নিয়ে খসড়া পরিপত্র চূড়ান্ত করা হবে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

চাঁদপুর টাইমস : ডেস্ক/ডিএইচ/২০১৫

চাঁদপুর টাইমস প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না