Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!
Home / বিশেষ সংবাদ / চোখে লাগা বুলেট বের করা হলো নাক দিয়ে

চোখে লাগা বুলেট বের করা হলো নাক দিয়ে

মুখে গুলি খাওয়ার পর বেঁচে থাকাটা দৈবিক ঘটনা বটে। কিন্তু মুম্বাই হাসপাতালে চিকিৎসা নিতে আসা তানভির আনসারির জীবনে এই ঘটনাই ঘটে গেলো।

ডাকাতদের গুলি মুখে ঢুকে যায় তার। মৃত্যু নিশ্চিতই ছিল। কিন্তু বেঁচে যান। আস্ত একটা বুলেট ঢুকে থাকে তার বাম চোখে। এ গুলি বের করাটাও ঝুঁকিপূর্ণ। স্থায়ী ক্ষত তো থাকবেই, গুলি বের করার সময় মৃত্যুও ঘটতে পারে।

২৩ বছর বয়সী তানভির ডাকাতের কবলে পড়েন। গুলি তার বাম চোখটা অন্ধ করে দিয়েছে। তিন সেন্টিমিটার গুলিটা ওখানেই আটকে থাকে।

অস্ত্রোপচারের মাধ্যমে এটা বের করে আনা ঝুঁকিপূর্ণ দেখে সার্জনরা তা করতে রাজি হননি।

তবে মুম্বাইয়ের জেজে হসপিটালের চিকিৎসকরা কিছু করার চেষ্টা করলেন। স্ক্যান করে দেখা গেলো, বাম চোখের ওখানে গুলিটি আটকে আছে। চমৎকার এক উপায়ে গুলিটি বের করে আনলেন তারা। আনসারির মুখে ছুরি-কাঁচির বিন্দুমাত্রা আঁচড় ছাড়াই নাসারন্দ্র দিয়ে গুলিটি বের করে আনেন। আসলে গুলিটি চোখের অংশে আটকে ছিল বলেই নাক দিয়ে বের করে আনা সম্ভব হয়েছে। নয়তো অস্ত্রোপচার করতে হতো।

এ কাজে বিশেষজ্ঞরা বিশেষায়িত এন্ডোস্কোপি ব্যবহার করেছেন। এ পদ্ধতিতে সার্জিক্যাল যন্ত্রপাতি কোনো ইন্সপেকশন টিউবের মাধ্যমে দেহের ভেতরে স্থাপন করা হয়। টিউমার বা গালস্টোন বের করার জন্যে এ ধরনের অস্ত্রপচার করা হয়।

গুলি বের করার পর সুস্থতা ফিরে পাচ্ছেন তানভির। তবে বাম চোখটা হারিয়েছেন।

নিউজ ডেস্ক
: আপডেট, বাংলাদেশ সময় ৮:০৫ পিএম, ১৭ ডিসেম্বর ২০১৭, রোববার
এএস

শেয়ার করুন