Home / কৃষি ও গবাদি / খাদ্য মন্ত্রণালয়কে চাল আমদানির অনুমতি
চাল আমদানির অনুমতি
ফাইল ছবি

খাদ্য মন্ত্রণালয়কে চাল আমদানির অনুমতি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রয়োজনীয় পরিমাণ চাল আমদানির অনুমতি দিয়েছেন বলে জানিয়েছেন খাদ্য মন্ত্রণালয়ের সচিব ড. নাজমানারা খানুম। তিনি জানিয়েছেন, ‘খাদ্য মন্ত্রণালয় থেকে চাল আমদানির জন্য অনুমতি চেয়ে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব পাঠানো হয়। প্রধানমন্ত্রী সেই প্রস্তাব গ্রহণ করে চাল আমদানির অনুমতি দিয়েছেন।’

এদিকে ৬ আগস্ট বৃহস্পতিবার খাদ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রধানমন্ত্রী প্রয়োজনীয় পরিমাণ চাল আমদানির অনুমতি দিয়েছেন।

শুল্ক কমিয়ে চাল আমদানির সিদ্ধান্ত জানিয়ে গত ৭ জুলাই খাদ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘কারসাজি ঠেকাতে ও চালের বাজার স্থিতিশীল রাখার স্বার্থে প্রয়োজনে আমদানি শুল্ক কমিয়ে বিদেশ থেকে প্রয়োজন মতো চাল আমদানি করা হবে।’

প্রসঙ্গত, এবার বোরো মৌসুমে সরকার মিলারদের কাছ থেকে ৩৬ টাকা কেজি দরে ১০ লাখ টন সিদ্ধ চাল, ৩৫ টাকা কেজিতে দেড় লাখ টন আতপ চাল কেনার চুক্তি করে। এছাড়া কৃষকদের কাছ থেকে ২৬ টাকা কেজিতে আট লাখ টন বোরো ধান কেনার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়। কিন্তু বাজারে চালের দাম বেড়ে যাওয়ায় মিলাররা চুক্তি অনুযায়ী সরকারের গুদামে চাল সরবরাহে গড়িমসি করছে। তারা চালের সরবরাহ মূল্য বাড়ানোর দাবি জানিয়েছে। এ নিয়ে খাদ্যমন্ত্রী মিলারদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার হুশিয়ারি দিলেও তা কোন কাজে আসেনি।

ফলে একদিকে যেমন সরকারের মজুত লক্ষ্যমাত্রা পূরণ নিয়ে সংশয় তৈরি হয়েছে। অন্যদিকে করোনা সংকটকালীন সময়ে দেশের খাদ্য নিরাপত্তা ঝুঁকির মধ্যে পড়তে পারে বলে সংশ্লিষ্টরা মনে করছেন। এ অবস্থায় সরকার শুল্ক কমিয়ে চাল আমদানির সিদ্ধান্ত নিয়েছে।

ঢাকা ব্যুরো চীফ, ৬ আগস্ট ২০২০

ইন্টারনেট কানেকশন নেই