Home / চাঁদপুর / সমস্যা ও সম্ভাবনায় চাঁদপুর সরকারি কলেজ (১ম পর্ব) : দর্শন বিভাগ
Chandpur Govt college...
চাঁদপুর সরকারি কলেজ মাঠ

সমস্যা ও সম্ভাবনায় চাঁদপুর সরকারি কলেজ (১ম পর্ব) : দর্শন বিভাগ

চাঁদপুর সরকারি বিশ্ববিদ্যালয় কলজে মেঘনার তীরবর্তী ক’টি জেলার মধ্যে উচ্চশিক্ষার জন্য সেরা প্রতিষ্ঠান। শিক্ষাপ্রেমী চাঁদপুরবাসীর জন্য এটি গর্বের প্রতীক।

১৯৮০ সালে কলেজটি জাতীয়করণ করা হয়। ১৯৯১-৯২ শিক্ষার্বষ থেকে অনার্স এবং ১৯৯৩-৯৪ শিক্ষা বর্ষ থেকে মাস্টার্স কোর্স চালু হয়।

চাঁদপুর সরকারি কলেজে অনার্স কোর্সের মধ্যে দর্শন বিভাগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করেন বিভাগের শিক্ষকরা। শিক্ষকদের একমাত্র অঙ্গিকার নীতি নৈতিকতা নিয়ে শিক্ষার আঁলো পৌঁছে দিবেন শিক্ষার্থীদের মাঝে।

চাঁদপুর সরকারি কলেজের সমস্যা ও সম্ভাবনা নিয়ে আমাদের ধারাবাহিক প্রতিবেদনের প্রথম পর্বে থাকছে, দর্শন বিভাগের সমস্যা ও সম্ভাবনা।

চাঁদপুর সরকারি কলেজ দর্শন বিভাগে ২০১৪-১৫ শিক্ষার্থী ভর্তির সংখ্যা ২৮ এবং ২০১৫-১৬ সালে মোট ভর্তি ৪৫। এ বিভাগের দায়িত্বরত শিক্ষকদের দাবি ‘শিক্ষার্থীদের আগ্রহ কমে যাওয়ায় দর্শন বিভাগে ভর্তির সংখ্যা কমে আসছে। এ বিভাগে মোট আসন হলো ৫০ জন। অন্যান্য বিভাগ থেকে এই বিভাগে আসন সংখ্যা কম হলেও পুরোপুরি ভাবে আসন পূরন হচ্ছেনা শিক্ষার্থী ভর্তি না হওয়ায়। দর্শন বিভাগে পড়তে দিন দিন আগ্রহ কমে যাচ্ছে শিক্ষার্থীদের। সে জন্য নীতি নৈতিকতা নিয়ে শিক্ষার্থীদের আগ্রহ আনার চেষ্টা করছেন শিক্ষকরা।

শিক্ষার্থীরা জানায়, অন্যান্য বিভাগ থেকে দর্শন বিভাগের গুরুত্বও কম নয়। শিক্ষকরা তাদের পাঠদানের বিষয়ে গুরুত্ব দিয়ে থাকেন। বিভাগে কিছু সমস্যা রয়েছে। প্রথমত ক্লাসরুম একটি হওয়ার কারণে ক্লাস করতে কিছুটা বিঘœ ঘটে। এছাড়াও এ বিভাগে ৪জন শিক্ষক থাকার কথা থাকলেও রয়েছে ৩ জন।

দর্শন বিভাগের বিভাগীয় প্রধান মো. আমজাদ হোসেন চাঁদপুর টাইমসকে জানান, ‘দর্শন বিভাগে ছাত্র-ছাত্রীদের আগে পড়তে আগ্রহ ছিলো। এখন আগের তুলনায় কিছুটা কমে আসছে। এ বিষয়ে আগ্রহ তৈরি করার জন্য আমরা বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছি। আমাদের চেষ্টা থাকবে প্রত্যেক ছাত্র-ছাত্রীদের নীতি নৈতিকতা শিক্ষাদান করানোর জন্য। ভালো কিছু অর্জন করতে হলে সেই বিষয়ে পারদর্শী হতে হবে। আমরা ছাত্র-ছাত্রীদের সে ভাবেই গড়ে তুলছি।’

তিনি আরো জানান, ‘আমাদের অবকাঠামোগত কিছু সমস্যার মধ্যে শ্রেণিকক্ষ সমস্যা রয়েছে। আশা রাখি খুব দ্রুত সমাধান হয়ে যাবে। দর্শন বিভাগে প্রভাষক পদ খালি রয়েছে। সেটি পূরণেরও চেষ্টা চালিয়ে যাচ্ছি। আমাদের কিছুটা সমস্যা হয়। তাপরও আমরা আমাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছি। ছাত্র-ছাত্রীদের আগের থেকে উপস্থিতি বাড়ছে। আশা করি এখানের সকল ছাত্র-ছাত্রী ভালো ফল অর্জন করবে। সকল শিক্ষকদের একই প্রত্যাশা ভালো কিছু অর্জন করে আদর্শ নাগরিক হিসেবে গড়ে উঠুক।’

এ বিষয়ে চাঁদপুর সরকারি কলজের অধ্যক্ষ প্রফেসর ড. এএসএম দেলওয়ার হোসেন বলেন, ‘সকল বিভাগেই কিছু কিছু সমস্যা রয়েছে। কলেজের পক্ষ থেকে পর্যায়ক্রমে সব সমাধান করা হবে। দর্শন বিভাগের অবকাঠামো শ্রেণিকক্ষ সমস্যা ও একজন প্রভাষক পদ খালি রয়েছে। যা আমরা দ্রুত সমাধানের জন্য কাজ করছি।’

সমস্যা ও সম্ভাবনায় চাঁদপুর সরকারি কলেজ (১ম পর্ব) : দর্শন বিভাগ

About The Author

প্রতিবেদক- শরীফুল ইসলাম