Home / চাঁদপুর / চাঁদপুর পৌর অডিটোরিয়ামের অবশিষ্ট কাজের উদ্যোগ গ্রহণ

চাঁদপুর পৌর অডিটোরিয়ামের অবশিষ্ট কাজের উদ্যোগ গ্রহণ

চাঁদপুরের সাংস্কৃতিক কর্মীদের দীর্ঘ দিনের দাবীর পেক্ষিতে শহরের কদমতলা এলাকায় একটি ৫শ’ অসন বিশিষ্ট একটি পৌর অডিটোরিয়াম নির্মাণের উদ্যোগ নেয় চাঁদপুর পৌরসভা। ২০০৩ সালের ৪ জুলাই এটির ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। ৫শ’ আসন বিশিষ্ট দৃষ্টিনন্দন এই ভবনের নির্মাণ কাজ শেষ হয়েছে ২০১০ সালে।

অথচ দেড় যুগেও এটি ব্যবহার উপযোগী করে তুলেতে পারেনি পৌর কর্তৃপক্ষ। ফলে সাংস্কৃতিককর্মীদের আন্দোলনের ফসলটি নেশাখোর যুবকদের আড্ডাখানার পরিনত হয়েছে। বাদ যায়নি, রিক্সার গ্যারেজসহ পান-সিগারেটের দোকানিরা। এতে করে চাঁদপুরের সাংস্কৃতিকর্মীদের মাঝে চাপা ক্ষোভ সৃষ্টি হয়।

অবশেষে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের প্রেরিত চিঠির আলোকে চাঁদপুর পৌর অডিটোরিয়ামের নির্মাণ শেষ পর্যায়ের কাজে উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

৪ নভেম্বর বুধবার দুপুর আড়াইটার দিকে পৌর অডিটোরিয়ামের অভ্যন্তর ও বাহিরের বর্তমান অবস্থা পরিদর্শন করেন চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও স্থানীয় সরকার বিভাগ চাঁদপুরের উপ-সচিব মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান ও চাঁদপুর পৌরসভার নব নির্বাচিত মেয়র মো.জিল্লুর রহমান।

এ সময় উপস্থিত ছিলেন পৌর সচিব আবুল কালাম ভুঁইয়া, টাউন প্ল্যানার সাজ্জাদুল ইসলাম, পৌর উপ- সহকারী প্রকৌশলী নুরুল আমিন ও ১১নং ওয়ার্ড কাউন্সিলর ইকবাল হোসেন বাবু পাটওয়ারী।

চাঁদপুর পৌরসভা কার্যালয় সূত্রে জানা যায়, ২০০৩ সালে ভিত্তিপ্রস্তর স্থাপন করা ভবনটি নির্মাণ কাজের দায়িত্ব পায় গণপূর্ত বিভাগ। পরবর্তিতে ২০০৬ সালে প্রায় ৫০ শতাংশ জমির ওপর অডিটরিয়ামের ভবনের জন্য অর্ধ কোটি টাকার টেন্ডার করা হয়। এ টাকায় গণপূর্ত বিভাগ শুধু ফাউন্ডেশন কাজ করলেও, টাকার অভাবে কাজ বন্ধ হয়ে যায়। একপর্যায়ে তৎকালিন মেয়র নাসির উদ্দিন আহমেদ দায়িত্ব নেয়ার পর প্রায় সোয়া দুই কোটি টাকা ব্যয়ে ৫শ’ আসনবিশিষ্ট ভবনটির নির্মাণ কাজ সম্পন্ন করে পৌরসভা। তবে ঠিকাদারি প্রতিষ্ঠান পুরো কাজ না করায়তাদের জামানত বাজেয়াপ্ত করা হয়। এরপর নিজ উদ্যোগে ভবনের বাকি কাজ সম্পন্ন করে পৌর কর্তৃপক্ষ।

সূত্র থেকে আরো জানা যায়, সর্বশেষ ২০১৩ সালের দিকে ভেতরের কাজের জন্য তিন কোটি টাকার টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন করা হয়। কিন্তু বিদেশ থেকে জিনিসপত্র আনতে গিয়ে ডলারের দাম বেড়ে পাওয়ার অজুহাতে ঠিকাদার প্রতিষ্ঠান কাজ স্যারেন্ডার করেন। কর্তৃপক্ষ তাদের জামানত বাজেয়াপ্ত করে। এরপর থেকে কাজ বন্ধ রয়েছে। অডিটরিয়ামের মূল ভবনের নির্মাণ কাজ শেষ হলেও হলরুমের আসন, সাউন্ড সিস্টেম, স্টেজ, লাইটিং, কার্পেটিং, পর্দা, বিদ্যুৎ-পানি এবং পুরো ভবনটি রঙ করাসহ অনেক কাজ বাকি রয়েছে।

এডিসি আব্দুল্লাহ আল মাহমুদ জামান বলেন, চাঁদপুর পৌরসভার যে অডিটোরিয়ামটি ২০১১ সাল থেকে নির্মাণ হওয়ার পর থেকে অদ্যবদি এটির কাজের অগ্রগতি নেই। আমাদের মন্ত্রণালয় থেকে চিঠি এসেছে এটির বর্তমান অবস্থা সরেজমিন পরিদর্শন করে প্রতিবেদন দেয়ার জন্য। যার ফলে আমি আজ নবনির্বাচিত মেয়রসহ এটির বর্তমান অবস্থান পরিদর্শন করেছি। এটি নির্মাণ করতে এ পর্যন্ত কি পরিমাণ টাকা ব্যয় হয়েছে, কেন কাজ বন্ধ রয়েছে, চালু করার জন্য কি পরিমাণ টাকার প্রয়োজন তার বিস্তারিত তথ্য আমরা নিয়েছি এবং পরবর্তী ব্যবস্থা গ্রহণের জন্য আমরা মন্ত্রণালয়ে পাঠাবো।

প্রতিবেদক:আশিক বিন রহিম,৪ নভেম্বর ২০২০