Home / চাঁদপুর / প্রতিজনকে দৈনিক ১শ’২০ লিটার পানি দিচ্ছে চাঁদপুর পৌরসভা
Pump-

প্রতিজনকে দৈনিক ১শ’২০ লিটার পানি দিচ্ছে চাঁদপুর পৌরসভা

চাঁদপুর পৌরসভা আবাসিক এলাকায় দৈনিক গড়ে প্রতিজনকে ১ শ’ ২০ লিটার করে পানি সরবরাহ করা হচ্ছ্ । পৌরসভার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে প্রতিজনকে দৈনিক গড়ে ৭০ লিটার করে পানি দিচ্ছে। পৌরসভাস্থ বসবাসরত সকল মুক্তিযোদ্ধা পরিবার, মসজিদ,মন্দির গীর্জাসহ অন্যান্য উপসানালয়ে বিনামূল্যে পানি সরবরাহ করে যাচ্ছে। সব মিলে প্রতিদিন চাঁদপুর পৌর এলাকার দেড় লাখ লোক পানি পাচ্ছে।

চাঁদপুর পৌরসভার পানি শাখা তত্ত্ববধায়কের ডেক্স সূত্রে জানা গেছে, চাঁদপুর পৌরসভার বর্তমান আয়তন ২২ বর্গ কি.মি। লোকসংখ্যা ২০০১ এর পরিসংখ্যান মতে স্থায়ী বাসিন্দা ৯১ হাজার ৩ শ’ ৯২ জন। এর মধ্যে পুরুষের সংখ্যা ৪৭ হাজার ২শ’৮ জন এবং মহিলার সংখ্যা ৪৪ হাজার ১ শ’৮৪ জন ।

হোল্ডিং সংখ্যা ২৪ হাজার ৮শ’৭২ জন। ১ শ’ ৮২ কি.মি. পানির লাইনে ৯ হাজার ৪ শ’৫১ জন গ্রাহককে নতুন বাজার ও পুরান বাজার ভূ-গর্ভস্থ পানি শোধনাগার দু’টি ঘন্টায় সাড়ে ৬৪ হাজার লিটার পানি উৎপাদন ও সরবরাহ করছে।

চাঁদপুর পৌরসভার পানি শাখার তত্ত্ববধায়ক প্রকৌশলী মো.শাহাবুদ্দিন চাঁদপুর টাইমসকে জানান, ৩শ’৫০ ঘনমিটার ক্ষমতাসম্পন্ন নতুন বাজার ঘোড়ামারা ও পুরাণ বাজার ট্রিটম্যান্ট প্ল্যান্টটি চালু হলে উভয় এলাকায় প্রতি ঘন্টায় ৫২ হাজার লিটার করে পানি সরবরাহ করতে সক্ষম হবে। দু’মাসের মধ্যেই ওই পানি শেধনাগার দু’টো চালু হওয়ার সম্ভাবনা রয়েছে।

ওই প্রকৌশলী আরো জানান,মেঘনা নদীর কাছে তরপুরচন্ডী ও বিষ্ণুদি এলাকায় আরো একটি ভূ-পৃষ্ঠ পানি শোধনাগার নির্মিত হলে অদূর ভবিষ্যতে চাঁদপুর পৌরসভায় চিরদিনের জন্যে পানির সমস্যা আর থাকবে না।

এদিকে বর্ষা মৌসুমে বৃষ্টির পানি সহজেই কীভাবে সংরক্ষণ পরিশোধন করা যায় তা চাঁদপুর পৌরসভা থেকে প্রযুক্তি গ্রহণ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে বলে তিনি অভিমত দেন।

প্রতিবেদক : আবদুল গনি
আপডেট, বাংলাদেশ সময় ৫:১০ পিএম, ১৫ এপ্রিল ২০১৮,শনিবার
এ এস

শেয়ার করুন