Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / বাল্যবিবাহ বন্ধ না হলে পারিবারিক শান্তি আসবে না
child marrige

বাল্যবিবাহ বন্ধ না হলে পারিবারিক শান্তি আসবে না

চাঁদপুরের মতলব উত্তর উপজেলা পরিষদের আয়োজনে ও জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এসোশিয়েশন (জাইকা) এর উদ্যোগে দুইদিন ব্যাপী শিক্ষক, ইমাম ও কাজীদের মাঝে বাল্যবিবাহ প্রতিরোধের লক্ষ্যে সচেতনমূলক প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে।

সোমবার (৬ আগস্ট) সকালে উপজেলা পরিষদের মায়া বীর বিক্রম অডিটোরিয়ামে এ প্রশিক্ষণ কার্যক্রম উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মনজুর আহমদ।

প্রশিক্ষক হিসেবে ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আক্তার। এসময় উপস্থিত ছিলেন, জাইকার প্রতিনিধি দীপন চাকমা, উপজেলা সমাজসেবা কর্মকর্তা রুহুল আমিন’সহ প্রশাসনিক কর্মকর্তাবৃন্দ।

প্রশিক্ষণ কর্মশালায় উপজেলা চেয়ারম্যান মনজুর আহমদ বলেন, বাল্যবিবাহ একটা সামাজি ব্যাধি। বাল্যবিয়ে বন্ধ না হলে পারিবারিক শান্তি আসবে না। কারণ বাল্যবিয়ের মধ্যে শতকরা ৫০ টি বিয়েই টিকে না অর্থ্যাৎ বাল্যবিয়ের সংসার ভেঙ্গে যায়।

ফলে পারিবারিক অশান্তি ও নারী নির্যাতন দিন দিন বেড়ে যাচ্ছে। তিনি আরও বলেন, বাল্যবিবাহ প্রতিরোধ করতে হলে, প্রথমে ইমাম, তারপর শিক্ষক এবং কাজীদের সচেতনতা প্রয়োজন। কারণ সমাজের এই তিন শ্রেণীর মানুষ ছাড়া বাল্যবিবাহ সম্পন্ন হয় না। তাই জাপানের একটা সংস্থা জাইকা এ সচেতনমূলক প্রশিক্ষনের ব্যবস্থা করেছে। আমরা সকলে বাল্যবিবাহ প্রতিরোদে সক্রিয় হব, সমাজ ও পরিবারকে শান্তিতে রাখবো।

প্রতিবেদক- খান মোহাম্মদ কামাল

শেয়ার করুন
x

Check Also

‘ছুটির ফাঁদ’ দু‘দিন মিললেই নয় দিন ছুটি!

আসি ...