Home / চাঁদপুর / চাঁদপুরে ২শ’কোটি টাকা ব্যয়ে এলজিইডি’র ১৯ প্রকল্প বাস্তবায়ন
Lged chandpur
প্রতীকী ছবি

চাঁদপুরে ২শ’কোটি টাকা ব্যয়ে এলজিইডি’র ১৯ প্রকল্প বাস্তবায়ন

চাঁদপুর স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ (এলজিইডি) ২০১৭-২০১৮ অর্থ বছরে ১৯ টি প্রকল্প বাস্তবায়ন করেছে। এতে ব্যয় হয়েছে ২শ’২ কোটি ৪৮ লাখ ৮৮ হাজার টাকা। এ বছরে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ ২শ’৪৩ টি স্কীম বা প্রকল্পের প্রস্তাব পেয়েছে। ১ শ’৮২টি প্রকল্প এলজিইডি গ্রহণ করেছে।

মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের সহকারী প্রকৌশলী মো.বাবুল আকতার উন্নয়ন প্রকল্পের সংক্ষিপ্ত বিবরণী পত্রের বরাত দিয়ে তিনি চাঁদপুর টাইমসকে বিষয়টি জানিয়েছেন।

সংশ্লিষ্ট বিভাগের দেয়া তথ্যমতে,জেলার বিভিন্ন উপজেলায় পল্লী সড়ক ও কালভার্ট মেরামত কর্মসূচির আওতায় ২০ স্কীম গ্রহণ করা হয়েছে । এতে ব্যয় নির্ধারণ করা হয়েছে ৫ কোটি ৭৭ লাখ ৯৩ হাজার টাকা।

রুরাল ট্রান্সপোর্ট ইনভেস্টমেন্ট প্রজেক্ট ২ এর আওতায় ১৭ টি স্কীম গ্রহণ করা হয়েছে । এতে ব্যয় নির্ধারণ করা হয়েছে ৫০ কোটি ৯০ লাখ ৩২ হাজার টাকা।

অংশগ্রহণমূলক ক্ষুদ্রকার পানি সম্পদ সেক্টর প্রকল্পের আওতায় ৫ টি স্কীম গ্রহণ করা হয়েছে । এতে ব্যয় নির্ধারণ করা হয়েছে ২ কোটি ৮৩ লাখ ৮৩ হাজার টাকা।

অগ্রাধিকার ভিত্তিতে গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প-২ এর আওতায় ৮৬ টি স্কীম গ্রহণ করা হয়েছে । এতে ব্যয় নির্ধারণ করা হয়েছে ৩৩ কোটি ২২ লাখ ১১ হাজার টাকা।

উপজেলা কমলেক্স ভবন নির্মাণ ৩ টি প্রকল্পে ব্যয় হবে ৫ কোটি ৯৫ লাখ ৫০ হাজার টাকা।উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন নির্মাণ ৪ প্রকল্পে ব্যয় হবে ৩ কোটি ৭০ লাখ ৮৩ হাজার টাকা।

ভূমিহীন ও অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের বাসস্থান নির্মাণ ৪টি প্রকল্পের আওতায় ব্যয় হচ্ছে ৫১ লাখ ১৫ হাজার টাকা । ৪ টি ইউনিয়ন পরিষদ ভভবন নির্মাণ প্রকল্পের আওতায় ব্যয় হচ্ছে ৩ কোটি ৯৯ লাখ ২৪ হাজার টাকা । উপজেলা ও ইউনিয়ন সড়কে সেতু নির্মাণ ২ টি াণ প্রকল্পে ব্যয় হবে ৫২ কোটি ৩৫ লাখ ৯১ হাজার টাকা।

পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প (কুমিল্লা,বি বাড়িয়াও চাঁদপুর জেলা) শীর্ষক এর আওতায় ৯০ টি স্কীম গ্রহণ করা হয়েছে । এতে ব্যয় নির্ধারণ করা হয়েছে ৪০ কোটি ৮২ লাখ ২২ হাজার টাকা। চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমির ভবন নির্মাণ প্রকল্পে ১ কোটি ২২ লাখ টাকা ব্যয় নির্ধারণ করা হয়েছে।

তৃতীয় প্রাথমিক শিক্ষা উন্নয়ন ৩ টি প্রকল্পের আওতায় ৬২ লাখ ৮২ হাজার টাকা ব্যয় করা হবে। সমন্বিত পানি সম্পদ ব্যবস্থাপনা খাকে ৩ টি প্রকল্পের জন্যে ব্যয হবে ১৭ লাখ ৭১ হাজার টাকা ।

স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের ওই সহকারী প্রকৌশলী চাঁদপুর টাইমসকে জানান, এ পর্যন্ত ৬৫ টির কাজ সম্পন্ন হয়েছে । উপরোক্ত স্কীম গুলোর জন্যে ৬৪ কোটি ৮২ লাখ টাকা ছাড় পাওয়া গেছে ।

প্রতিবেদক : আবদুল গনি
আপডেট,বাংলাদেশ সময় ৭:৩০ পিএম, ১৩ ফেব্রুয়ারি ২০১৮,মঙ্গলবার
এজি

শেয়ার করুন
x

Check Also

TV forum

চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরামের সাধারণ সভা

চাঁদপুর ...