Home / চাঁদপুর / চাঁদপুরে ১ হাজার ২শ’মসজিদে শিশু ও গণশিক্ষা কার্যক্রম অব্যাহত
EFA

চাঁদপুরে ১ হাজার ২শ’মসজিদে শিশু ও গণশিক্ষা কার্যক্রম অব্যাহত

চাঁদপুরের ৮ উপজেলায় ১ হাজার ২ শ’ ৩৬ টি মসজিদে শিশু ও গণশিক্ষা কার্যক্রম অব্যাহত রয়েছে। চাঁদপুর ইসলামিক ফাউন্ডেশন ‘মসজিদ ভিক্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের মাধ্যমে এ শিশু ও গণশিক্ষা কার্যক্রম পরিচালনা করছে।

চাঁদপুর উপ-পরিচালক মো.খলিলুর রহমান বুধবার (৮ মে) চাঁদপুর টাইমসকে এ তথ্য জানান।

প্রাপ্ত তথ্য মতে, চাঁদপুরে ৪ হাজার ৮শ ৪২ টি মসজিদ রয়েছে। এর মধ্যে ‘মসজিদ ভিক্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের মাধ্যমে শিশু ও গণশিক্ষা কার্যক্রম পরিচালনা হচ্ছে ১ হাজার ২শ’৩৬ টি মসজিদে।

প্রতিটি মসজিদে ১ বছরের জন্যে প্রাক-প্রাথমিক শিশুদের আবরি, বাংলা, গণিত ও ইংরেজি বিষয়ের ওপর প্রাথমিক হাতে-কলমে ধারণা দেয়া হয়। পাশাপাশি নৈতিক,আদব-কায়দা ও শুদ্ধভাবে কোরআন পড়ার উপযোগী করে গড়ে তোলার প্রয়াস চালানো হয়।স্ব-স্ব মসজিদের পেশ ইমাম বা খতিবগণ এর শিক্ষক হিসেবে দায়িত্ব পারন করেন।

ইসলামিক ফাউন্ডেশনের বিধিমত ঔ শিক্ষকগণ নিয়োগপত্র লাভ করেন। প্রতিটি মসজিদ ভিক্তিক শিক্ষালয়ে ৩৫জন শিক্ষার্থীকে ভর্তি করানো হয়।এতে একজন শিক্ষক মাসে সম্মানী পান ৪ হাজার ৫ শ’টাকা। শিক্ষার্থীকে ভর্তি করানো হয় সকল প্রকার শিক্ষা উপকরণ সরবরাহ করে ইফা।

এ ছাড়াও চাঁদপুরের প্রতিটি উপজেলায় ২ টি করে দারুল আকরাম এবতেদায়ী মাদ্রাসা পরিচালিত হচ্ছে। ১ম শ্রেণি থেকে ৩য় শ্রেণি পর্যন্ত চলছ্।ে৩১ টি রিচার্জ কেন্দ্র রয়েছে। ইফার নিজস্ব পাঠক্রম ও রুটিন অনুযায়ী চলছে। ইফা চাঁদপুর এসব কার্যক্রম মনিটরিং করছে।

চাঁদপুর ইফার উপ- পরিচালক মো.খলিলুর রহমান চাঁদপুর টাইমসকে বলেন,‘মসজিদ ভিক্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের মাধ্যমে এ শিশু ও গণশিক্ষালয়ে শিশুরা নৈতিক শিক্ষা পাচ্ছে ও শিশু ঝরে পড়া রোধ হচ্ছে ,পড়াশুনায় আগ্রহ বাড়াচ্ছে ও শুদ্ধভাবে কোরআন শিক্ষার সুযোগ লাভ করছে।’

প্রসঙ্গত, সারাদেশে ৭৩,৭৬৮ টি মসজিদ ভিক্তিক শিশু ও গণশিক্ষালয় চলছে ।

প্রতিবেদক : আবদুল গনি
৮ মে ২০১৯