Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!
Home / চাঁদপুর / চাঁদপুরে সরস্বতী পূজা অনুষ্ঠিত
puja

চাঁদপুরে সরস্বতী পূজা অনুষ্ঠিত

সারা দেশের ন্যায় সম্প্রীতির জেলা বলে খ্যাত চাঁদপুরের সর্বত্র চলছে হিন্দু ধর্মালম্ভিদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা। বাণী অর্চনা ও নানা আয়োজনের মধ্যদিয়ে জেলার প্রতিটি উপজেলার হিন্দু পাড়ায় মন্ডপে মন্ডপে এখন বিদ্যা, বাণী ও সুরের দেবী সরস্বতীর পূজা চলছে।

ধর্মীয় বিধান অনুসারে সাদা রাজহাঁসে চড়ে বিদ্যা ও সুরের দেবী সরস্বতী পৃথিবীতে আসেন। হিন্দু সম্প্রদায়ের অন্যতম এই ধর্মীয় উৎসবে পঞ্চমী তিথিতে বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী

সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করবেন অগণিত ভক্ত। সনাতন ধর্মালম্বীদের মতে দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক। বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী। সরস্বতী পূজা উপলক্ষে চাঁদপুর শহরসহ জেলার সকল মন্দির ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে উৎসবের আমেজ পূজা অনু্ষ্ঠিত হচ্ছে।

এরই ধারাবাহিকতায় চাঁদপুরের ব্যবসায়ীক এলাকা পুরাণবাজারে ঐতিহ্যবাহী বারোয়ারি পূজা মন্ডপে ধর্মীয় ও উৎসবমুখর আয়োজনে শান্তিপূর্ণ পরিবেশে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়েছে। বাজারের সনাতন ধর্মালম্ভি ব্যবসায়ীদের আয়োজনে প্রতিবছরের ন্যায় এবারও অত্যন্ত জাঁকজমকপূর্ণ এবং ব্যয়বহুলভাবে বিদ্যাদেবীর এ পূজা অনুষ্ঠিত হয়।এ উপলক্ষ্যে বারোয়ারি পূজা মন্ডপ কমিটির আয়োজনে ৩ দিনব্যাপী ধর্মীয় নানান অনুষ্ঠানের আয়োজন করা হয়।

যার মধ্যে ছিলো ৯ ফেব্রুয়ারী শনিবার রাত ৯টায় প্রতিমা স্থাপন এবং রাত ১০টায় আধিবাস ও মন্ডপ উন্মোচন। রোববার (১০ ফেব্রুয়ারি) সকাল ৯টায় পূজারম্ভ, ১০টায় পুষ্পাঞ্জলী নিবেদন, সকাল ১১টায় প্রসাদ বিতরণ করা হয়।

এছাড়াও আজ ১১ ফেব্রুয়ারী বিকেল ৩টায় আনন্দ শোভাযাত্রার অংশ গ্রহণরে মধ্যদিয়ে শেষ হবে বিদ্যাদেবীর এই পূজা। আজ পূজা ও প্রসাদ বিতরণকালে উপস্থিত ছিলেন, বারোয়ারি পূজা মন্ডপ কমিটির উপদেষ্টা গোপাল সাহা, কার্ত্তিক সাহা, সভাপতি সুকান্ত সাহা টিটু, সাধারণ সম্পাদক নেপাল চন্দ্র সাহা, সাংগঠনিক সম্পাদক সুবল পোদ্দার। আরও উপস্থিত ছিলেন, সহ-সভাপতি শিমুল সাহা, মানিক সাহা, মানিক পাল, অজিত সাহা, সমর সাহা, রঞ্জিত পাল, দীপক সাহা, রঞ্জন সাহা, কৃষ্ণ সাহা, বিপ্লব কুমার গোপ, বাপ্পি দাস, শংকর সাহা, কাত্তিক সাহা, অনিল চন্দ্র দে, সহ-সম্পাদক বিপ্লব সাহা, সবুজ ঘোষ, রিপন কৃষ্ণ সাহা, রণি পোদ্দার, জনি সাহা, অন্তর সাহা, উত্তম সাহা, হৃদয় সাহা, গোপল চন্দ্র পাল, সহ-সাংগঠনিক সম্পাদক কানাই সাহা, প্লিব সাহা, দিপু পোদ্দারসহ কমিটির সকল সদস্য ও বাজারের ব্যবসায়ীগণ।

এদিকে সকাল থেকে চাঁদপুর সরকারি কলেজ, মহিলা কলেজ, পুরাণবাজার ডিগ্রী কলেজ,মধুসূদন উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠনেসহ চাঁদপুর শহরের বিভিন্ন মন্ডপে ঘুরে দেখা যায় অন্যান্য বছরের ন্যায় এবারও জাঁকজমক পূজার আয়োজন করা হয়েছে।

কালীবাড়ি, গুয়াখোলা, মেটারনিটি, নতুনবাজার মন্দির, রামকৃষ্ণ আশ্রম, জোড়পুকুড় পাড়, বকুলতলা মা কিশোর সংঘ,নিতাইগঞ্জের বনশ্রী, হরিসভার মা সংঘ, রয়েজ রোডের মধুসূদন স্কুলের পিছনে বিদ্যাময়ী সংঘ, ম্যারকাটিজ  রোডেরদোলন সংঘ, শতদল, নবতারা, হরিজন সংঘ, বারোয়ারি সরস্বতী পূজা মন্ডপসহ ঘোষপাড়া, পালপাড়া, দাসপাড়া এবংঅন্যান্য এলাকাও এবার ব্যয়বহুল পূজার আয়োজন করা হয়।

মধুসূদন হাইস্কুলের প্রধান শিক্ষক গনেশ চন্দ্র দাস জানান, সকাল নাড়ে নয়টায় পূজা শুরু হয়। বিদ্যালয়ের বিপুল সংখ্যক হিন্দু শিক্ষার্থী  পূজায় উপস্থিত হয়ে  পুষ্পাঞ্জলি গ্রহন করে।পরে সবার মাঝে মিষ্টি বিতরন করা হয়।

প্রতিবেদক:আশিক বিন রহিম
১০ ফেব্রুয়ারি,২০১৯