Home / চাঁদপুর / চাঁদপুরে শীতের তীব্রতা বাড়তে শুরু করেছে

চাঁদপুরে শীতের তীব্রতা বাড়তে শুরু করেছে

দেশের অন্যান্য জেলার ন্যায় নদী তীরবর্তী চাঁদপুরেও বাড়তে শুরু করেছে শীতের মাত্রা। হঠাৎ করে গত ক’দিনে শীত যেন জেঁকে বসতে শুরু করেছে।

চাঁদপুর আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, শুক্রবার (১৮ ডিসেম্বর) সর্বনি¤œ তাপমাত্র ছিলো ১৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ২১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আদ্রতার মাত্র ছিলো শতকরা ৬ থেকে ৭ ভাগ।

এমন পরিস্থিতিতে শুক্রবার শহরের ভিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, রিক্সা চালক আর খেটে খাওয়া মানুষেরা খড়-কুটো জ্বেলে শীত নিবারণ করছে। তৈরি পোশাকের নতুন-পুরোনো শীতবস্ত্রের দোকানে ক্রেতার সংখ্যা বাড়ছে। তবে পুরোনো শীতবস্ত্রের দোকানে নিম্ন আয়েয় মানুষের সংখ্যাই বেশী। নিম্ন আয়ের এসব মানুষের দাবি অন্যান্য বছরের তুলনায় এবছর শীত বস্ত্রের দাম তুলনামূলক একটু বেশী। মার্কেটগুলোতে ১ হাজার টাকার নিচে বাচ্চাদের নতুন কোনো শীতকালীন পোশাক পাওয়া যাচ্ছে না। তাই তারা অনেকটা বাধ্য হয়েই পুরাতন পোশাকের দোকানে ছুটছেন।

চাঁদপুর শহরে রিক্সা চালিয়ে জীবিকা নির্বাহ করেন আবুল কাশেম, শীতের পরিস্থিতি নিয়ে জানতে চাইলে কাশেম জানান,‘ গত ক’দিন ধরে হঠাৎ শীত বেড়ে গেছে। সকাল ও সন্ধ্যার পরে শীতের মাত্রা বেড়ে যাওয়ায় রাস্তাগুলোতে মানুষের আনাগোনাও কমে আসে। আর এতে করে আমাগো রুজিও কমে যায়।’

সন্ধ্যার পর থেকে শীতের তীব্রতায় শহরের মানুষের আনোগোনা অনেকটাই কমে যায়, ফলে বর্তমানে শহুরে জীবনে কাশেমদের মতো স্বল্প আয়ের পরিবাররা অসহায়ভাবে জীবন-যাপন করছে।

চাঁদপুরের আবহাওয়া অফিসের উপ-পরিচালক লিয়াকত হোসেন জানান, গত কয়েকদিন থেকে শীতের মাত্রা অনেকটাই বেড়ে গেছে। ডিসেম্বর মাস পর্যন্ত শীত মাত্রা আরো বাড়ার সম্ভাবনা রয়েছে।’

শরীফুল ইসলাম, স্পেশাল করেসপন্ডেন্ট

।। আপডেট : 0২:০০ এএম, ১৯ ডিসেম্বর ২০১৫, শনিবার

ডিএইচ