Home / চাঁদপুর / চাঁদপুরে মৎস্য গবেষণা ইনস্টিউটের প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন
fisheri institute

চাঁদপুরে মৎস্য গবেষণা ইনস্টিউটের প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট নদী কেন্দ্র চাঁদপুরে ৫ কোটি টাকা ব্যয়ে ডরমিটরি কাম প্রশিক্ষণ কেন্দ্রের তিন তলা ভবন উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার(২২ মার্চ) সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে ভবনের উদ্বোধন করেন মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো.আশরাফ আলী খান খসরু এমপি।

প্রশিক্ষণ কেন্দ্রটিতে সারাদেশের ইলিশের সঙ্গে সম্পৃক্ত ব্যবসায়ী, জেলে, আড়তদার, জনপ্রতিনিধি ও বিভিন্ন সম্প্রসারণকর্মীদের ইলিশ উৎপাদনে অভয়াশ্রমের প্রভাব, আকার ও গ্রুপভিত্তিক ইলিশ মাছ ধরার প্রভাব, ইলিশ বিচরণ ও প্রজনন ক্ষেত্রসমূহের পরিবর্তনের প্রভাব, ইলিশ সম্পদ-ব্যবস্থাপনা ও বাস্তবায়নে জেলেদের আর্থসামাজিক অবস্থার প্রভাব এবং ইলিশ সম্পদ পুনরুদ্ধার ও সংরক্ষণে মৎস্য আইন বাস্তবায়ন ইত্যাদি প্রযুক্তিভিত্তিক প্রশিক্ষণ দেয়া হবে। এখানে বছরে প্রায় ৫০০ জনকে প্রশিক্ষিত করা হবে।

৩৩ একরবিশিষ্ট চাঁদপুর নদীকেন্দ্রে ইলিশ মাছের উন্নয়নে বিভিন্ন গবেষণা কার্যক্রম পরিচালিত হয়ে থাকে।

প্রতিমন্ত্রী প্রশিক্ষণ কেন্দ্রটি উদ্বোধনের পর চাঁদপুর নদীকেন্দ্রটির বিভিন্ন অংশ ঘুরে দেখেন এবং এর উন্নয়নে সংশ্লিষ্টদের নানারকম নির্দেশনা দেন।

পরে তিনি চাঁদপুর নদীকেন্দ্রের সম্মেলন কক্ষে মৎস্য গবেষণা ইনস্টিটিউট, মৎস্য অধিদফতরের কর্মকর্তা এবং প্রাণিসম্পদ অধিদফতরের পৃথক পৃথক সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন। গবেষণা কার্যক্রমের গতি বাড়ানোর ওপর জোর দিয়ে সবাইকে ইলিশসহ মৎস্য উৎপাদনে আরও মনোযোগী হওয়ার আহ্বান জানান তিনি।

এ সময় উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. রাইসুল আলম মন্ডল, যুগ্ম সচিব মাহবুবা মান্না, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক মো. ইয়াহ ইয়া মাহমুদ, মৎস্য গবেষণা ইনস্টিটিউট নদী কেন্দ্র চাঁদপুরের মুখ্য মৎস্য গবেষক ড. আনিছুর রহমান, জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকি প্রমূখ।

পরে প্রতিমন্ত্রী গবেষনা কেন্দ্রের গবেষণায় ব্যবহৃত পুকুর ও অন্যান্য স্থাপনা পরিদর্শন করেন।

এর পূর্বে ২০১৮ সালের ৪ নভেম্বর ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন করেন শিক্ষামন্ত্রী ও চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য ডাঃ দীপু মনি।

শনিবার (২৩ মার্চ) সকাল ১০টায় চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০১৯ উপলক্ষে অনুষ্ঠিতব্য ‘ইলিশ উৎপাদন বৃদ্ধিতে অভায়শ্রমের প্রভাব, মজুদ নিরূপণ ও জাটকা সংরক্ষণ গবেষণা অগ্রগতি পর্যালোচনা শীর্ষক কর্মশালয়া প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু যোগদান করবেন।

সিনিয়র স্টাফ করেসপন্ডেট
২২ মার্চ,২০১৯