Home / চাঁদপুর / চাঁদপুরে মাঠজুড়ে কাঁচা ধানের হাসি : দুর্যোগে না পেলে বাম্পার ফলন সম্ভাবনা
dhan
ছবিটি চাঁদপুর সদর উপজেলার রঘুনাথপুর থেকে তোলা

চাঁদপুরে মাঠজুড়ে কাঁচা ধানের হাসি : দুর্যোগে না পেলে বাম্পার ফলন সম্ভাবনা

ছয় ঋতুর দেশ বাংলাদেশ। যেখানে প্রকৃতির অপার সৌন্দর্য মানুষকে বিমুগ্ধ করে তোলে। ঋতুর পালা বদলে প্রকৃতিও তার রূপ বদলায় ভিন্ন রূপে। এখন চলছে শীত মৌসুম। নানান রকমের শাক, সবজি আর ফসল বোনায় ব্যস্ত কৃষকরা। খবর নিয়ে জানা গেছে অন্যান্য ফসলের পাশি পাশি এবার ধানের বাম্পার ফলন হয়েছে।

কোনো ধরনের প্রাকৃতিক দুর্যোগে ক্ষতি না হলে বাম্পার ফলন এবার কৃষকরা ঘরে তুলতে পারবেন বলে একাধিক কৃষকের সাথে কথা বলে জানা গেছে।

বেশির ভাগ ক্ষেতেই ধানের পাতার চেয়ে ধান বেশি দেখা যায় । সেই কাঁচা ধান বাতাসে দোলা খেয়ে যেনো রবি ঠাকুরের রচিত জাতীয় সংগীতের দু’টি লাইন ‘ও মা অগ্রাহনে তোর ভরা ক্ষেতে কি দেখেছি, আমি কি দেখেছি, মধুর হাসি, সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি।

২১ নভেম্বর বৃহস্পতিবার চাঁদপুর শহর তলীর বিভিন্নস্থানে ঘুরে দেখা যায়, কৃষকের রোপিত সবুজ ধানের শীষে থোকায়, থোকায় কাঁচা ধান হেসে রয়েছে। প্রতিবেদনে থাকা ছবিটি ধারণ করতে গিয়ে চাঁদপুর সদর উপজেলার মধ্য রঘুনাথপুর গ্রামে গিয়ে গানটির প্রাণ খুঁজে পাওয়া গেছে।

এদিকে চাঁদপুর খামার বাড়ি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সূত্রে জানা যায়, চলতি বছরে চাঁদপুর জেলায় ৬২ হাজার হেক্টর জমিতে চাষাবাদ এবং উৎপাদন লক্ষ্যমাত্রা রয়েছে ২ লাখ ৬৩ হাজার ২শ’মে.টন চাল।

প্রাপ্ত তথ্য মতে,চাঁদপুর সদরে ৫ হাজার ৫ শ’৯৫ হেক্টর জমিতে চাষাবাদ এবং উৎপাদন লক্ষ্যমাত্রা রয়েছে ২৩ হাজার ৪শ’৪৫ মে.টন। মতলব উত্তরে ৯ হাজার ৯ শ’ হেক্টর জমিতে চাষাবাদ এবং উৎপাদন লক্ষ্যমাত্রা রয়েছে ৩৮ হাজার ১৪ মে.টন।

মতলব দক্ষিণে ৫ হাজার ৪০ হেক্টর জমিতে চাষাবাদ এবং উৎপাদন লক্ষ্যমাত্রা রয়েছে ২১ হাজার ১শ’ ৮ মে.টন। হাজীগঞ্জে ৯ হাজার ৮ শ’ ৬০ হেক্টর জমিতে চাষাবাদ এবং উৎপাদন লক্ষ্যমাত্রা রয়েছে ৪২ হাজার ১ শ’ ৪৯ মে.টন ।

শাহারাস্তিতে ৯ হাজার ৫ শ’৩৫ হেক্টর জমিতে চাষাবাদ এবং উৎপাদন লক্ষ্যমাত্রা রয়েছে ৪২ হাজার ১শ ৮৫ মে.টন। কচুয়ায় ১২ হাজার ২ শ’ ২০ হেক্টর জমিতে চাষাবাদ এবং উৎপাদন লক্ষ্যমাত্রা রয়েছে ৫১ হাজার ৩ শ’ ২৫ মে.টন।

ফরিদগঞ্জে ১০ হাজার ৩০ হেক্টর জমিতে চাষাবাদ এবং উৎপাদন লক্ষ্যমাত্রা রয়েছে ৪২ হাজার ৩ শ’৮৭ মে.টন এবং হাইমচরে ৬ শ’ ৩০ হেক্টর জমিতে চাষাবাদ এবং উৎপাদন লক্ষ্যমাত্রা রয়েছে ২ হাজার ৫শ’৮৭ মে.টন চাল।

প্রতিবেদক : কবির হোসেন মিজি, ২১ নভেম্বর ২০১৯

ইন্টারনেট কানেকশন নেই