Home / চাঁদপুর / চাঁদপুরে বিভিন্ন কলেজ-মাদ্রাসা-স্কুলে জাতীয় শোক দিবস পালন
SHOK-Dibiss

চাঁদপুরে বিভিন্ন কলেজ-মাদ্রাসা-স্কুলে জাতীয় শোক দিবস পালন

আজ জাতীয় শোক দিবস । জেলা প্রশাসন ও জেলা জেলা শিক্ষা অফিসের নির্দেশে স্বাস্থ্যবিধি মেনে জেলার প্রায় সব প্রতিষ্টানেই
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ৪৫তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে । এ উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন জেলা শিক্ষা অফিসার মো.গিয়াসউদ্দিন পাটওয়ারীসহ জেলা শিক্ষা অফিসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। পুষ্পার্ঘ্য অর্পণ শেষে বৃক্ষ রোপণ কর্মসূচি পালন করা হয়।

বিভিন্ন কলেজ,মাদ্রাসা ও মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের স্ব স্ব ফেইজবুক স্ট্যাটাস থেকে তথ্য উপত্থাাপন করা হয়েছে ।

চাঁদপুর সরকারি কলেজ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৫তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস -২০২০ উপলক্ষে চাঁদপুর সরকারি কলেজ কর্তৃক আয়োজিত আজকের ভার্চুয়াল দোয়া ও আলোচনা সভার আয়োজন করে ।

চাঁদপুর সরকারি মহিলা কলেজ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৫তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস-২০২০ উপলক্ষে ফেসবুক লাইভে স্বাস্থ্যবিধি অনুযায়ি চাঁদপুর সরকারি মহিলা কলেজে বঙ্গবন্ধুর জীবন ও কীর্তির উপর আলোচনা সভার আয়োজন করা হয়।

কলেজের সাহিত্য ও সংস্কৃতি কমিটির আহ্বায়ক ড.মো: মাসুদ হোসেন এর সভাপতিত্বে এবং সমাজকর্ম বিভাগের প্রভাষক আলআমিন এর সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ প্রফেসর মো: মাসুদুর রহমান, উপাধ্যক্ষ প্রফেসর আবুল খায়ের খান, শিক্ষক পরিষদের সম্পাদক মোহাম্মদ এনামুল হক, রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ আফসার আলী শিকদার, হিসাববিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ ফিরোজ আলম চৌধুরী, প্রমুখ।

কলেজের অধ্যক্ষ তার বক্তব্যে ১৯৪৭ সাল থেকে ১৯৭৫ সাল পর্যন্ত জাতীর জনকের রাজনীতি, দর্শন, ১৫ আগস্ট কাল রাত্রি, বর্তমানে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি, বিশ্ব দরবারে বাংলাদেশের অবস্থান প্রভৃতি সম্পর্কে বিস্তারিত আলোকপাত করেন এবং বঙ্গবন্ধুর জীবন ও দর্শন থেকে শিক্ষার্থীদেরকে নিজের জীবন গঠন করে দেশ মাতৃকার সেবায় এগিয়ে আসার আহ্বান জানান। আলোচনা অনুষ্ঠান শেষে ‘বঙ্গবন্ধুর জীবন ও আদর্শ’ শীর্ষক রচনা প্রতিযোগিতার ফলাফল প্রকাশ করা হয় এবং বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন কলেজের অধ্যক্ষ প্রফেসর মো.মাসুদুর রহমান।

সূর্যোদয়ের সাথে সাথে কলেজের অধ্যক্ষের নেতৃত্বে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার মাধ্যমে শোক দিবসের কর্মসুচি শুরু হয়। সকাল ৯ টায় ফেসবুক লাইভে কলেজের অধ্যক্ষ বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর পক্ষকালব্যাপী আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠানের উদ্বোধন করেন। সকাল ৯.৩০ টায় কোভিড-১৯ মোকাবেলায় শিক্ষক ও কর্মচারীদের মধ্যে কলেজের অধ্যক্ষ স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ করেন।

সকাল ১০:১৫ টায় জাতীয় শোক দিবস স্মরণে চাঁদপুর সরকারি কলেজ প্রাঙ্গণে অবস্থিত জাতির পিতার প্রতিকৃতিতে অত্র কলেজের অধ্যক্ষের নেতৃত্বে শিক্ষক কর্মচারীসহ স্বাস্থ্যবিধি মেনে পুষ্পস্তবক অর্পণ করা হয়। সকাল ১০:৩০ টায় ফেসবুক লাইভে জাতির পিতা বঙ্গবন্ধুর জীবন ও কীর্তির উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দুপুর ১২:০০ টায় ১৯৭৫ সালের ১৫ আগস্ট নির্মম হত্যাকান্ডে নিহত শহিদদের স্মরণে দোয়া অনুষ্ঠিত হয়।

দোয়া অনুষ্ঠান পরিচালনা করেন অত্র কলেজের হিসাববিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক আবদুল মান্নান মিয়া। ১২:৩০ টায় চাঁদপুর সরকারি মহিলা কলেজ প্রাঙ্গণে জাতির পিতা স্মরণে দেশজ, ফলজ ও বনজ বৃক্ষরোপন করা হয়। ফেসবুক লাইভের আলোচনা সভায় অত্র কলেজের শিক্ষক, কর্মচারী, শিক্ষার্থী, বিএনসিসি, রেডক্রিসেন্ট, গার্লস ইন রোভার এর সদস্যরা সংযুক্ত ছিলেন।

হাজীগঞ্জ ডিগ্রি কলেজে

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে হাজীগঞ্জ ডিগ্রি কলেজে বৃক্ষরোপণ, জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, দোয়া ও মোনাজাত স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠান কলেজের সকল শিক্ষক ও গভর্নিং বডির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজ অধ্যক্ষ মো. মাসুদ আহাম্মদ।

হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়

স্বাধীনতার মহান স্থপতি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস ১৫ আগষ্ট ২০২০ উপলক্ষে হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়, চাঁদপুর এর স্মরণ সভা অনুষ্ঠিত হয় ।

চাঁদপুর সদরের শাহতলী জিলানী চিশতী কলেজ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৫তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবসে চাঁদপুর সদর উপজেলার শাহতলী জিলানী চিশতী কলেজ,জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়, উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়, মধ্য শাহতলী কাদেরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের যৌথ উদ্যোগে ভ্যার্চুয়াল আলোচনা সভায় আমিসহ প্রতিষ্ঠানের প্রধানগণ অংশ নেন। সবশেষে মিলাদ ও দোয়া অনুষ্ঠানে মুনাজাত করা হয়েছে ।

চাঁদপুর সদরের দাসাদী ডি এস আই এস কামিল মাদ্রাসা

চাঁদপুর সদরের উত্তরে ডি এস আই এস কামিল মাদ্রাসা বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদাত বার্ষিকী পালিত হয়। এ উপলক্ষে সকাল ১০ টায় মাদ্রাসা স্বাস্থ্যবিধি মেনে আলোচনা সভা আয়োজন ও দোয়ার আয়োজন করা হয়েছে । আলোচনা সভায় সভাপতিত্ব করেন অধ্যক্ষ মাও. মোহাম্মদ ওমর ফারুকী। পরিচালনা করেন সহকারী অধ্যাপক মাও.মো.মেহেদী হাসান। আলোচনায় অংশ নেন উপাধ্যক্ষ মাও. মো.আমজাদ হোসেন, ইংরেজি প্রভাষক রেদওয়ান খান ও প্রভাষক মো.তাজুল ইসলাম ।

গণি আদর্শ উচ্চ বিদ্যালয়
১৫ আগষ্ট জাতির জনকের শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবসে “গণি মডেল উচ্চ বিদ্যালয়ের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলী ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে । অনূষ্ঠানে সভাপতিত্ব করেন প্রধানশিক্ষক মো. আব্বাস উদ্দিন ।

আক্কাছ আলী রেলওয়ে একাডেমি

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে আক্কাছ আলী রেলওয়ে একাডেমি আয়োজিত অনুষ্ঠানের সকালে পবিত্র কুরআন তেলাওয়াত এর মধ্য দিয়ে সূচনা হয়। প্রধান শিক্ষক মো. গোফরান হোসেন স্যারের নেতৃত্বে বিদ্যালয়ের শিক্ষক বৃন্দ ও স্টুডেন্ট কেবিনেট এর দু’জন সদস্যকে নিয়ে জাতীর পিতার স্মরনে শ্রদ্ধার্ঘ অর্পণ করা হয়।
স্কুলের অডিটরিয়ামে অনুষ্ঠান চলাকালীন সময়ে বঙ্গবন্ধুর করুন মৃত্যু ও তার জীবনী শিক্ষার্থীদের সামনে তুলে ধরেন অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোফরান হোসেন সহ অন্যান্য অতিথি বৃন্দ। আলোচনা শেষে জাতীর পিতার রুহের মাগফেরাত কামনা করে দোয়া ও মিলাদের আয়োজন করেন আক্কাছ আলী রেলওয়ে একাডেমী পরিবার। দোয়া শেষে বঙ্গবন্ধুকে নিয়ে কবিতা, রচনা, চিত্রাঙ্কন সহ নানা বিষয়ের ওপর শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। পুরস্কার স্বরূপ তাদের হাতে তুলে দেওয়া হয় অসমাপ্ত আত্মজীবনী, আমার দেখা নয়া চীন, কারাগারের রোজনামচা সহ বঙ্গবন্ধুর জীবনচরিত বই।

মহামায়া উচ্চ বিদ্যালয়
চাঁদপুর সদরের মহামায়া উচ্চ বিদ্যালয় জাতীয় শোক দিবস পালন করা হয়। কর্মসূচির মধ্যে ছিল ভার্চুয়াল সভা , দোয়া এবং বৃক্ষরোপণ। এতে সভাপতিত্ব করেন প্রধান শিক্ষক খোরশেদ আলম মোল্লা।অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষানুরাগী মাসুদুর রহমান পাটোয়ারী ,অভিভাবক সদস্য শামসুজ্জামান পাটোয়ারী,শফিউল আজম,শাহমাহমুদ পুর ইউনিয়ন আ’লীগ সভাপতি ইঞ্জি.মো.আক্তারুজ্জামান ও সাধারণ সম্পাদক কামাল হাজী ।

তরপুরচন্ডী আলী দাখিল মাদ্রাসা

চাঁদপুর সদরের তরপুরচন্ডী আলী দাখিল মাদ্রাসায় জাতীয় শোক দিবস পালিত হয়েছে । কর্মসূচির মধ্যে ছিল আলোচনা সভা ও দোয়া । সভাপতিত্ব করেন অধ্যক্ষ মাও. আব্দুর রাজ্জাক ্। এতে উপস্থিত ছিলেন মাদ্রাসার সভাপতি অ্যাড. হুমায়ুন কবীর সুমন, মাও. নাসির উদ্দিন ,মাও.মিজানুর রহমান, মাও.হেলাল উদ্দিন পাটওয়ারী, অভিভাবক সদস্যে আজমির গাজী ও আমিনুল ইসলাম ।

নুরুল হক উচ্চ বিদ্যালয়

চাঁদপুর সদরের কমিল্লা রোডের পাশে নুরুল হক উচ্চ বিদ্যালয়ে জাতীয় শোক দিবস পালন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রধান শিক্ষক মো. সাখাওয়াত হোসেন পাটোয়ারী ও পরিচালনা করেন সহকারী শিক্ষক ফয়জুল হক । উক্ত শোক দিবসের কর্মসূচির মধ্যে ছিল পবিত্র কোরআন তেলোয়াত ছাত্র-ছাত্রীদের মধ্যে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি ,আলোচনা সভা ও দোয়া। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সহকারী শিক্ষক আহসান হাবীব, মো. জাকির হোসেন , মো.মিজানুর রহমান ওশিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন নিগার সুলতানা ।

ডাসাদী উচ্চ বিদ্যালয়

চাঁদপুর সদরের ডাসাদী উচ্চ বিদ্যালয় জাতীয় শোক দিবস পালন করা হয়।দিবসটি উপলক্ষে ছাত্র-ছাত্রীদের মধ্যে স্বাস্থ্যবিধি মেনে জাতির জনক বঙ্গবন্ধুর জীবন নিয়ে রচনা , চিত্রাংকন প্রতিযোগিতা ও আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভা শেষে জাতির জনক বঙ্গবন্ধু ও ১৫ আগস্ট এর সকল মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন প্রধান শিক্ষক মো. শফিকুর রহমান। অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন সহকারী প্রধানশিক্ষক মো: আব্দুল কুদ্দুস , অভিভাবকদের মধ্যে বক্তব্য রাখেন তোফায়েল হোসেন খান, আখতার হোসেন , সহকারী শিক্ষক মাহমুদুল হাসান, মো.দেলোয়ার হোসেন ও মো.হানিফ বেপারী ।

হাইমচরের বাজাপ্তী রমনী মোহন উচ্চ বিদ্যালয়

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে হাইমচরের বাজাপ্তী রমনী মোহন উচ্চ বিদ্যালয়ে সামাজিক দুরত্ব বজায় রেখে রচনা, চিত্রাংকন, বৃক্ষরোপণ, আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক এম এ মান্নান । প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের সভাপতি হাজী মোহাম্মদ আলী গাজী, । বিশেষ অতিথি হিসাবে বিদ্যালয় ম্যানেজিং কমিটির সদস্যবৃন্দ, বিদ্যালয়ের শিক্ষক ও কর্মচারী উপস্থিত ছিলেন।

হাইমচরের কে ভিএন উচ্চ বিদ্যালয়

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে কে ভিএন উচ্চ বিদ্যালয়ে মিলাদ, দোয়া, চিত্রাঙ্কন,এবং আলোচনা সভার আয়োজন করা হয়। প্রধানথঅতিথি হিসেবে উপস্থিত ছিলেন ম্যানেজিং কমিটির সভাপতি এবং বাংলাদেশ আওয়ামী যুবলীগ হাইমচর উপজেলা শাখার সাবেক সজাতির জনকের ৪৫ তম শাহাদাত বার্ষিকী এবং জাতীয় শোক দিবস উপলক্ষে আশ্বিনপুর উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের পক্ষ থেকে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি, মহান স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমান এর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি।

মতলবের আশ্বিনপুর উচ্চ বিদ্যালয় এন্ড কলেজে

আশ্বিনপুর উচ্চ বিদ্যালয় এন্ড কলেজে রচনা প্রতিযোগিতা,শিক্ষার্থী কর্তৃক বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমান এর অসমাপ্ত আত্নজীবনি পাঠ, আলোচনা এবং দোয়ার কর্মসূচি পালিত হয়। উক্ত মিলাদ ও দোয়ায় ১৯৭৫ সালের ১৫ আগস্টে বঙ্গবন্ধু সহ সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করা হয়।

মৈশাদী উচ্চ বিদ্যালয়

১৫ আগস্ট জাতীয় শোক দিবসে স্বাধীনতার মহান স্হপতি, সর্বকালের সর্বশ্রেস্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৫ তম শাহাদত বার্ষিকীতে আমার মুজিব-রচনা প্রতিযোগিতা, আলোচনা সভা,দোয়া ও তবারক বিতরণ, পুরুস্কার বিতরণ এবং বৃক্ষরোপন কর্মসূচি পালিত হয়। অনুস্ঠানে উপস্হিত ছিলেন বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি রাশেদ জাহান তুষার, অভিভাবক সদস্য মো.রফিকুল ইসলাম খানসহ শিক্ষক কর্মচারী বৃন্দ।

নানুপুর উচ্চ বিদ্যালয়

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ৪৫তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে নানুপুর উচ্চ বিদ্যালয়ে স্বাস্থ্যবিধি মেনে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনায় প্রধান আলোচক হিসেবে আলোচনা করেন বিদ্যালয় এর প্রধান শিক্ষক মো. ইমাম হোসেন খাঁন এবং মোনাজাত পরিচালনা করেন বিদ্যালয় এর সহ.শিক্ষক মাওলানা মজিবুর রহমান।

সর্বশেষে ` ‌গাছ লাগিয়ে ভরব দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ ‘ এ স্লোগান কে সামনে রেখে প্রধানমন্ত্রী ও চাঁদপুরের মাটি ও মানুষ এর নেতা শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সৌজন্যে নানুপুর উচ্চ বিদ্যালয়ে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়।

আবদুল গনি,১৫ আগস্ট ২০২০

ইন্টারনেট কানেকশন নেই