Home / চাঁদপুর / চাঁদপুরে নারী সাংবাদিকতার অগ্রদূত নূরজাহানের জন্ম ৪ জুন
nojahan
চাঁদপুরের মহিয়সী নারী বেগম নুরজাহান

চাঁদপুরে নারী সাংবাদিকতার অগ্রদূত নূরজাহানের জন্ম ৪ জুন

নারী সাংবাদিকতার অগ্রদূত নূরজাহান বেগমের জন্ম ১৯২৫ সালের ৪ জুন চাঁদপুরে। তিনি সওগাত পত্রিকার সম্পাদক মোহাম্মদ নাসিরউদ্দীনের কন্যা। ভারত উপমহাদেশের প্রথম নারী সাপ্তাহিক বেগম পত্রিকার সূচনালগ্ন থেকে পরবর্তী ছয় দশক সম্পাদকের দায়িত্ব পালন করেছেন।

তার ডাকনাম ছিল নূরী। তার মায়ের নাম ফাতেমা বেগম। ১৯২৯ সালে মা ও মামার সঙ্গে তিনি কলকাতায় যান। সওগাত পত্রিকা অফিসে নিয়মিত সাহিত্য মজলিস বসত, সেখানে তখনকার বিখ্যাত লেখকরা আড্ডা দিতেন। তিনি এ সাহিত্য মজলিসের নিয়মিত শ্রোতা ছিলেন।

তিনি ১৯৪২ সালে সাখাওয়াত মেমোরিয়াল গার্লস হাই স্কুল থেকে ম্যাট্রিকুলেশন পাস করেন। ১৯৪৪ সালে লেডি ব্রেবোর্ন কলেজ থেকে আইএ এবং ১৯৪৬ সালে বিএ ডিগ্রি লাভ করেন। তার বাবা নাসিরউদ্দীন প্রতিষ্ঠিত বেগম পত্রিকার প্রথম সম্পাদক ছিলেন সুফিয়া কামাল।

বেগমের শুরু থেকে নূরজাহান ছিলেন ভারপ্রাপ্ত সম্পাদক। তিনি বিয়ে করেন রোকনুজ্জামান খান দাদা ভাইকে। ১৯৫০ সালে তারা বাংলাদেশে চলে আসেন। ঢাকায় এসে তিনি নারীদের ছবি আঁকতে ও লিখতে উৎসাহ দিতেন, যাতে তাদের অংশগ্রহণ বাড়ে। যারা লেখা পাঠাতেন, তাদের ছবিও ছাপা হতো বেগম পত্রিকায়।

প্রথম দিকে পুরুষরাও এ পত্রিকায় লিখতেন। ১৯৯৬ সালে তিনি শ্রেষ্ঠ ব্যক্তিত্ব হিসেবে নন্দিনী সাহিত্য ও পাঠচক্রের সম্মাননা লাভ করেন। ১৯৯৭ সালে রোকেয়া পদক এবং ২০০২ সালে অনন্যা সাহিত্য পুরস্কার লাভ করেন।

এ ছাড়া তিনি সংবর্ধিত হয়েছেন বাংলাদেশ লেখিকা সংঘ, চট্টগ্রাম লেডিজ ক্লাব, ঢাকা লেডিজ ক্লাব প্রভৃতি সংগঠনের মাধ্যমে। স্বর্ণপদক পেয়েছেন বাংলাদেশ মহিলা পরিষদ, লেখিকা সংঘ,রোটারি ক্লাব প্রভৃতি সংগঠন থেকে। ২০১৬ সালের ৫ মে তিনি মৃত্যুবরণ করেন।

বার্তা কক্ষ , ৪ জুন ২০২০

ইন্টারনেট কানেকশন নেই