Home / চাঁদপুর / চাঁদপুরে দিনব্যাপি অনলাইন সাংবাদিকতায় প্রশিক্ষণ সম্পন্ন
চাঁদপুরে দিনব্যাপি অনলাইন সাংবাদিকতায় প্রশিক্ষণ সম্পন্ন

চাঁদপুরে দিনব্যাপি অনলাইন সাংবাদিকতায় প্রশিক্ষণ সম্পন্ন

জনপ্রিয় অনলআইন নিউজ পোর্টাল চাঁদপুর টাইমসের আয়োজনে দিনব্যাপি প্রতিনিধি সম্মেলন, অনলাইন সাংবাদিকতায় প্রশিক্ষণ ও ইফতার মাহফিল মঙ্গলবার (২১ জুন) সকাল ১০টায় চাঁদপুর প্রেসক্লাবের দ্বিতীয় তলায় একটি রেস্টুরেন্টে অনুষ্ঠিত হয়েছে।

প্রশিক্ষণের উদ্বোধন করেন অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আশরাফুজ্জামান। বিকেলে ইফতার মাহফিল ও সমাপনী পর্বে প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা উদয়ন দেওয়ান।

তিনি বলেন, ‘চাঁদপুর প্রেসক্লাব সাংবাদিকতা পেশায় ঐক্যের এক অনন্য উদাহারণ। এখানে সাংবাদিকদের মধ্যে যে ঐক্য ও সোহার্দপূর্ণ সম্পর্ক রয়েছে তা বাংলাদেশের অন্য জেলাতে খুব বেশি নেই। ডিজিটাল যুগে অনলাইন পত্রিকার গুরুত্ব অনেক বেশি। মানুষ এখন মুহূর্তের মধ্যেই তার সর্বশেষ সংবাদটি জানতে চায়। তাই আমাদের আগামির কথা মাথায় রেখে প্রযুক্তিনির্ভর অনলাইন সাংবাদিকতায় গুরুত্ব দিতে হবে। সময়কে বিবেচনায় রেখে চাঁদপুর টাইমসের এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করায় আমি তাদের আন্তরিকভাবে ধন্যবাদ জানাচ্ছি।’

চাঁদপুর টাইমসের প্রকাশক ও সম্পাদক কাজী মোহাম্মদ ইব্রাহীম জুয়েলের সভাপতিত্বে প্রশিক্ষক হিসেবে বক্তব্য রাখেন বাংলামেইলের কান্ট্রি এডিটর নিয়ন মতিয়ুল, জাগো নিউজের সহকারী বার্তা সম্পাদক আরিফুল ইসলাম আরমান, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি এবং দৈনিক চাঁদপুর দর্পণের সম্পাদক ও প্রকাশক ইকরাম চৌধুরী, সবেক সভাপতি ও দৈনিক চাঁদপুর কণ্ঠের প্রধান সম্পাদক রোটারিয়ান কাজী শাহাদাত।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সোহেল রুশদী, সাবেক সভাপতি শাহ মোহাম্মদ মাকসুদুল আলম, দৈনিক চাঁদপুর দিগন্তের সম্পাদক ও প্রকাশক অ্যাড. মো. শাজাহান মিয়া, দৈনিক মেঘনাবার্তার সাবেক সম্পাদক ও প্রকাশক আব্দুল আউয়াল রুবেল, দৈনিক আলোকিত চাঁদপুরের সম্পাদক ও প্রকাশক জাকির হোসেন, দৈনিক ইলশেপাড়ের প্রধান সম্পাদক মাহবুবুর রহমান সুমন, সাপ্তাহিক চাঁদপুর সকালের সম্পাদক ও প্রকাশক শরীফ মো. আশ্রাফুল, দৈনিক মতলবের আলোর ভারপ্রাপ্ত সম্পাদক কেএম মাসুদ, পীরজাদা মাহফুজ উল্লাহ খান ইউসুফী।

এর আগে সকাল সাড়ে ১০টায় দিনব্যাপী এই কমসূচির প্রথম অধিবেশনে প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে ৮ উপজেলার চাঁদপুর টাইমসের ৩২ জন প্রতিনিধির মাঝে আইডি কার্ড, ভিজিটিং কার্ড, স্টিকারসহ বিভিন্ন উপকরণ তুলে দেয়া হয়। সকাল সাড়ে ১১টায় দ্বিতীয় অধিবেশনে আনলাইন সাংবাদিকতায় প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আশরাফুজ্জামান।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি বিএম হান্নান, টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি শরীফ চৌধুরী, সাধারণ সম্পাদক জিএম শাহীন, সাপ্তাহিক চাঁদপুর সকালের সম্পাদক ও প্রকাশক অধ্যাপক মোশারফ হোসেন লিটন, জেলা অনলাইন সাংবাদিক ফোরামের যুগ্ম-আহ্বায়ক মুহাম্মদ মাসুদ আলম, দৈনিক ইলশেপাড়ের প্রধান সম্পাদক মাহবুবুর রহমান সুমন, চাঁদপুর জেলা ফটো জার্নালিস্ট অ্যাসোশিয়েসনের সভাপতি এমএ লতিফ প্রমুখ।

চাঁদপুর টাইমসের প্রধান সম্পাদক মুসাদ্দেক আল আকিবের পরিচালনায় উপস্থিত ছিলেন চাঁদপুর টাইমসের ব্যবস্থাপনা সম্পাদক আছমা ইব্রাহিম, সহ-সম্পাদক আব্দুল গণি, নির্বাহী সম্পাদক মো. দেলোয়ার হোসেন প্রমুখ।

অতিরিক্ত পুলিশ সুপার তার বক্তব্যে বলেন, প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। তবে এই প্রশিক্ষণ আমাদের কর্মক্ষেত্রে প্রয়োগ করতে হবে। বিশ্বায়ন ও প্রযুক্তির এই যুুগে আমাদের সর্বক্ষেত্রে এগিয়ে থাকতে হবে। এখানে পিছিয়ে থাকার কোনো সুযোগ নেই। প্রতিনিয়ত নিজেকে নিজেই ছাড়িয়ে যেতে হবে।

তিনি বলেন, তথ্য-প্রযুত্তির এর যুগে সাংবাদিকতার ক্ষেত্র এখন অনেক পরিবর্তন হয়েছে। আর সাংবাদিকতার প্রধান চ্যালেঞ্জ হচ্ছে সময়ের সাথে থাকা। কতো দ্রুত সাধারণ মানুষের কাছে সংবাদ পৌছে দেয়া যায় সেই লক্ষ নিয়ে কাজ করতে হবে। কতোটা তথ্য নির্ভর এবং নির্ভুল সংবাদ পরিবেশ করা যায় সেদিকে আমাদের খেয়াল রাখতে হবে।

তিনি আরো বলেন, বর্তমান সময়টা তথ্য-প্রযুক্তি নির্ভর হওয়ায় অনলাইন সাংবাদিতা খুব জনপ্রিয় হচ্ছে। তাছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ব্যক্তির প্রতিক্রিয়া অধিকাংশই হচ্ছে অনলাইনের সংবাদ। প্রশিক্ষণ গ্রহণ একটি কষ্টসাধ্য বিষয়। চাঁদপুর জেলায় এই কাজটি খুব বেশি হচ্ছে, এজন্য আমি চাঁদপুর প্রেসক্লাবসহ এখানকার আয়োজকদের ধন্যবাদ জানাচ্ছি।

সমাপনী অনুষ্ঠানে ইফতারপূর্বক দোয়া ও মোনাজাত পরিচালনা করেন পীরজাদা মাহফুজ উল্লাহ খান ইউসুফি। সবশেষে আমন্ত্রিত অতিথি, প্রশিক্ষকদের মাঝে উপহার এবং প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ ও উপহার তুলে দেয়া হয়।

প্রতিবেদক- আশিক বিন রহিম