Home / চাঁদপুর / চাঁদপুরে জাতীয় নিরাপদ সড়ক দিবসের আলোচনা
safe-road-......

চাঁদপুরে জাতীয় নিরাপদ সড়ক দিবসের আলোচনা

আজ বৃহস্পতিবার ২২ অক্টোবর। জাতীয় নিরাপদ সড়ক দিবস। এ বারের প্রতিপাদ্য বিষয় হলো- ‘ মুজিব বর্ষের শপথ, সড়ক করব নিরাপদ।’
এ প্রতিপাদ্য বিষয় এর ওপর সকাল সাড়ে ১০ টায় চাঁদপুর জেলা প্রশাসন ও বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ, চাঁদপুর কর্তৃক আয়োজিত জেলা প্রশাসক কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয় ।

এতে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান । সঞ্চালনায় ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব ) মো.জামাল উদ্দিন আহমেদ ।

জাতীয় নিরাপদ সড়ক দিবস এর প্রতিপাদ্য বিষয়ের ওপর সভার প্রারম্ভে ডিজিটাল কন্টেইনে সড়ক দুর্ঘটনার কারণ , প্রতিকার , প্রশিক্ষণ,ড্রাইভিং সনদ,নিরাপদ চাই , ট্রাফিক আইনসহ নানাবিধ বিষয় নিয়ে প্রতিবেদন উপস্থাপন করে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ, চাঁদপুর।

সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ, চাঁদপুরের সহকারী পরিচালক মো. আনোয়ার হোসেন , সিভিল সার্জন মো.সাখাওয়াত উল্লাহ,চাঁদপুর প্রেস ক্লাবের ভার-প্রাপ্ত সভাপতি গিয়াস উদ্দিন মিলন ,সড়ক ও জনপথ বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মোহাম্মদ জসিম উদ্দিন, চাঁদপুর ট্রাফিক পরিদর্শক এ এইচ এম সাইফুল ইসলাম, চাঁদপুর টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ প্রকৌশলী মো. সিরাজুল ইসলাম, নিসচা’র সভাপতি এমএ লতিফ , সাধারণ সম্পাদক শেখ মহিউদ্দিন রাসেল ,চাঁদপুর বাস, ট্রাক ও সিএনজি পরিবহন সংস্থার সভাপতি ও সাধারণ সম্পাদকগণ উপস্থিত ছিলেন এবং নিজ নিজ অবস্থান থেকে সভায় দিবসের নানাদিক নিয়ে বক্তব্য রাখেন।

জাতীয় নিরাপদ সড়ক দিবসের গুরুত্ব ও প্রয়োজনীতা, চালকদের প্রশিক্ষণ গ্রহণ,স্কুল ও কলেজে ট্রাফিক আইন সম্পর্কে ধারণা,হাইকোর্টের নির্দেশিত নিরাপদ সড়ক চাই বাস্তবায়নে অভিযান পরিচালনা, প্রতিটি উপজেলায় নিরাপদ সড়ক নিশ্চিত, ড্রাইভিং লাইসেন্স গ্রহণে পরীক্ষা, স্পীড ব্রেকার নির্মাণের প্রয়োজনীয়তা, সড়ক দুর্ঘটনার বিভিন্ন কারণসহ বিস্তারিত আলোচনা ও জনসচেতনা সম্পর্কে পারস্পরিক সৌহার্দ্যপূর্ণ আলোচনা করা হয় ।

এদিকে নিরাপদ সড়ক চাই (নিসচা) চাঁদপুর জেলা শাখার আয়োজনে সড়ক দুর্ঘটনারোধে জনসচেতনতার লক্ষ্যে সচেতনতামূলক ক্যাম্পেনও অনুষ্ঠিত হয় আজ সকাল সাড়ে ৯ টায়। এ ছাড়াও চাঁদপুর শহরের বাসস্ট্যান্ড এলাকায় সংগঠনের নেতৃবৃন্দের উপস্থিতিতে চালক,যাত্রী, পথচারী ও স্থানীয় ব্যবসায়ীদের মাঝে সড়ক নিরাপত্তা বিভিন্ন বিষয় তুলে ধরে ক্যাম্পেইন ও সচেতনতামূলক লিফলেট ও বিতরণ করা হয়।

প্রসঙ্গত,২০১৭ সালের ৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ দিনটিকে জাতীয় নিরাপদ সড়ক দিবস ঘোষণা করা হয়। তারপর থেকেই জাতীয়ভাবে এ দিনটিকে নিরাপদ সড়ক দিবস হিসেবে পালন করা হচ্ছে জাতীয় নিরাপদ সড়ক দিবস আজ ২২ অক্টোবর। ২০১৭ সালের ৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এই দিনটিকে জাতীয় নিরাপদ সড়ক দিবস ঘোষণা করা হয়। তারপর থেকেই জাতীয়ভাবে এ দিনটিকে নিরাপদ সড়ক দিবস হিসেবে পালন করা হচ্ছে।

মর্মান্তিক এক সড়ক দুর্ঘটনায় ১৯৯৩ সালে ইলিয়াস কাঞ্চনের স্ত্রী জাহানারা কাঞ্চন নিহত হন। তারপর গত দুই যুগেরও বেশি সময় ধরে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন করে যাচ্ছেন ইলিয়াস কাঞ্চন। নিরাপদ সড়ক গড়ে তুলতে করেছেন নিরাপদ সড়ক চাই নামের একটি সংগঠন। তারপর ২০১৭ সালের দিকে তার স্ত্রীর মৃত্যু দিবসকে কেন্দ্র করে জাতীয় নিরাপদ সড়ক দিবস হিসেবে স্বীকৃতি দেয়া হয়েছে,এখন বর্তমানে জাতীয়ভাবে দিবসটি উদযাপিত হচ্ছে।

আবদুল গনি, ২২ অক্টোবর ২০২০

ইন্টারনেট কানেকশন নেই