Home / চাঁদপুর / চাঁদপুরে কৃষি উৎপাদন খাতে ৮৯ কোটি ১১ লাখ টাকা ঋণ বিতরণ
news-tk-
প্রতীকী ছবি

চাঁদপুরে কৃষি উৎপাদন খাতে ৮৯ কোটি ১১ লাখ টাকা ঋণ বিতরণ

চাঁদপুর সোনালী ব্যাংকের আঞ্চলিক কার্যালয় কর্তৃক আয়োজিত জুম এ্যাপস এর মাধ্যমে ২২ অক্টোবর বেলা সাড়ে ৩টায় জেলা কৃষি কমিটির সভা হয়। প্রধান অতিথি ছিলেন চাঁদপুরের মান্যবর জেলা প্রশাসক মো.মাজেদুর রহমান খান। এতে সভাপতিত্ব করেন সোনালী ব্যাংকের এজিএম মো.খালেদুর রহমান ।

চাঁদপুরে ৮ উপজলোয় রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি ব্যাংকগুলোতে ২০২০-২১ অর্থবছরে ২৩৮ কোটি ২ লাখ ৮৮ হাজার টাকা কৃষি উৎপাদন খাতে ও দারিদ্রবিমোচনে খাতে ১০ কোটি ৭০ লাক ঋণ বিতরণের লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক বরাদ্দ দিয়েছে। অক্টোবর ২০২০ পর্যন্ত ৮৯ কোটি ১১ লাখ ৫৮ হাজার টাকা বিতরণ করা হয়েছে । যা বরাদ্দের হার ৩০ শত্যাংশ ।

জুম এ্যাপসে সংযুক্ত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মো.আব্দুল্লাহ আল মাহমুদ জামান, জনতা ব্যাংকের ডেপুটি জেনারেল ম্যানেজার মো.শাহ আলম মজুমদার, বাংলাদেশ কৃষি ব্যাংকের মুখ্য মহা ব্যবস্থাপক মো.হায়াত মাহমুদ খান, অগ্রণী ব্যাংক লিমিটেড আঞ্চলিক কার্যালয়ের ডেপুটি জেনারেল ম্যানেজার বেগম গীতা মজুমদারসহ সরকারি -বেসরকারি ব্যাংকের প্রধানগণ ।

প্রতি অর্থবছর বাংলাদেশ ব্যাংক দেশের তফশীলি সরকারি-বেসরকারি ব্যাংকগুলোকে কৃষি ও দারিদ্রবিমোচন খাতে বরাদ্দ দিয়ে থাকে ।সংশ্লিষ্ঠ ব্যাংকসমূহ অনুপাতিক হারে ও চাহিদা পূরণে ঔ বরাদ্দ ভাগ করে দেয়া হয় । সকল খাতে কীভাবে ঋণ প্রদান করা হবে তারও নীতিমালা রয়েছে।

জেলা প্রশাসক সম্মেলন কক্ষে থেকে চাঁদপুর জেলার কৃষিঋণ কমিটির এক র্ভাচৃূয়াল সভায় সব ব্যাংকের আঞ্চলিক কার্যালয়ের কর্মকর্তাদের সমন্বয় সভায় জেলার অভিভাবক ব্যাংক সোনালী ব্যাংকের উপস্থাপিত তথ্যে এ বিষয়টি জানানো হয় এবং কৃষিঋণ কমিটি প্রতিমাসের সভায় অগ্রগতি সম্পর্কে সার্বিক তথ্য জানানো,দিকনির্দেশনা,আলোচনা করে সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

প্রাপ্ত তথ্য মতে, সোনালী,অগ্রণী,জনতা,বাংলাদেশ কৃষি,রূপালী, বেসিক,কর্মসংস্থান,বিআরডিবি ও চাঁদপুরের বেসরকারিভাবে পরিচালিত ২০ টি ব্যাংকে ও রাষ্ট্রায়ত্ত বা সরকারিভাবে পরিচালিত ৭টি ব্যাংকে ও বেসরকারি ২৪টি ব্যাংকে কেবল মাত্র কৃষি উৎপাদন খাতে ২৩৮ কোটি ২ লাখ টাকা বিতরণের নির্দেশ রয়েছে ।

আবদুল গনি, ২২ নভেম্বর ২০২০

ইন্টারনেট কানেকশন নেই