Home / চাঁদপুর / চাঁদপুরে এসডিজি বাস্তবায়নে শীর্ষক সেমিনার

চাঁদপুরে এসডিজি বাস্তবায়নে শীর্ষক সেমিনার

চাঁদপুরে এসডিজি বাস্তবায়নে সরকারি-বেসরকারি সংস্থা ও সুশীল সমাজের ভূমিকা শীর্ষক সেমিনার সম্পন্ন হয়েছে। ২৩ ফেব্রুয়ারি মঙ্গলবার দুপুরে চাঁদপুর সার্কিট হাউজে এ সেমিনারের আয়োজন করা হয়।

প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান।

তিনি বলেন, এডাব এর ১৭ টি টার্গেট যদি আয়ত্ত্বে আনতে হয়, তাহলে এককভাবে সম্ভব নয়। সম্মিলিতভাবেই তা অর্জন করতে হবে। এ ১৭টি বিষয় আমাদের দৈনন্দিন জিবনে কোন না কোনভাবে জরিয়ে রয়েছে। শান্তি ও ন্যায় বিচারে এডাব এর সক্রিয়তা বৃদ্ধি পেয়েছে। এডাব এর কার্যক্রম বাস্তবায়নে সরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানের সহযোগিতা প্রয়োজন।

তিনি আরও বলেন, সরকার বিভিন্ন পদক্ষেপের মাধ্যমে জনগনের জন্যে সবসময়েই চেষ্টা করে যাচ্ছে। সরকারের বিভিন্ন লক্ষ্যের মধ্যে প্রতিটি গ্রাম শহরে পরিনত করা, মুজিব বর্ষে কেউ যেন গৃহহীন না থাকে, সে লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছে।

সেমিনারে সভাপতিত্ব করেন এডাব চাঁদপুর জেলা শাখার সভাপতি ড. আনোয়ারুজ্জামান। স্বাগত বক্তব্য রাখেন এডাব চাঁদপুর জেলা শাখার সহ-সভাপতি মোঃ নুরুল আমিন।

এডাব এর সদস্য সচিব মোঃ সেলিম পাটওয়ারীর সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক নূর সোহাম্মদ, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারি পরিচালক একেএম দিদারুল আলম, সমাজ সেবা নিবন্ধন অফিসার মোঃ মনিরুল ইসলাম প্রমূখ।

এসময় আমন্ত্রিত প্রধান অতিথিকে ফুল দিয়ে বরন করেন সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দরা

এডাব সম্পর্কে ধারনা প্রকাশ করেন বক্তব্য রাখেন পরিচালক কর্মসূচি এডাব ঢাকা কাউসাে আলম কনক।

সেমিনারে বাংলাদেশ টেকসই উন্নয়ন অভীষ্ট পূরণে করনীয় শীর্ষক ১৭ টি পয়েন্টের উপর ধারনা প্রদান করেন এডাব এর সদস্য সচিব মোঃ সেলিম পাটওয়ারী।

উল্লেখ্য, এডাব বাংলাদেশে কর্মরত এনজিওদের একটি সমন্বয়কারী ও প্রতিনিধিত্বকারী সংগঠন। ১৯৭৪ সালে প্রতিষ্ঠিত এডাব এনজিওদের বৃহত্তম সমন্বয়কারী সংস্থা। সংস্থাটি এনজিওদের কাজের সহায়ক পরিবেশ সৃষ্টি, স্বচ্ছতা ও জবাবদিহিতা তৈরি এবং তাদের দক্ষতা উন্নয়নের জন্যে কৌশলগত সহায়তা প্রদানের পাশাপাশি তিন যুগেরও বেশি সময় ধরে দূর্যোগ মোকাবেলা, দারিদ্র বিমোচন, সরকারি সেবায় জনগনের অভিগম্যতা বৃদ্ধি ও কৃষি উন্নয়নসহ নানা বিষয়ে সরকারকে অর্থবহ সহায়তা দিয়ে আসছে।

প্রতিবেদক:শরীফুল ইসলাম,২৩ ফেব্রুয়ারি ২০২১