Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / মতলব উত্তরের শিল্পকলা একাডেমি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
shilpakala
মতলব উত্তর শিল্পকলা একাডেমি

মতলব উত্তরের শিল্পকলা একাডেমি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

চাঁদপুরের মতলব উত্তর উপজেলার গজরায় দেড় কোটি টাকা ব্যয়ে নির্মিত শিল্পকলা একাডেমী ভবনের শুভ উদ্বোধন হচ্ছে আজ ১লা নভেম্বর (বৃহস্পতিবার)।

বৃহস্পতিবার (১ নভেম্বর) সকাল ১০ টায় ভিডিও কনফারেন্স মাধ্যমে এর উদ্বোধন করবেন প্রধান মন্ত্রী শেখ হাসিনা।

এ উপলক্ষে মতলব উওর উপজেলা প্রশাসন দিনব্যাপি সাংস্কৃতিক অনুষ্টানের আয়োজন করেছে।

এতে মতলব উওর উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা গান, কবিতা আবৃতি নৃত্যে অংশ গ্রহন করবে বলে শিল্প কলা একাডেমির দায়িত্বশীল সূত্রে জানা গেছে। বিকালে মনোঞ্জ সাংস্কৃতিক অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম এমপি।

উল্লেখ্য মতলব উওর উপজেলার গজরা ইউনিয়নের গজরা বাজারের পশ্চিম পাশে মনোরম পরিবেশে নির্মিত হয়েছে আধুনিক মানের দেড় কোটি টাকা ব্যয়ে নির্মিত শিল্পকলা একাডেমী ভবন।

এটি চাঁদপুর জেলার উপজেলা পর্যায়ে নির্মিত অত্যাধুনিক শিল্পকলা একাডেমি ভবন। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম এমপি’র উন্নয়নের অংশ হিসেবে তার ঐকান্তিক প্রচেষ্টায় নির্মিত হচ্ছে এ অত্যাধুনিক শিল্পকলা একাডেমি ভবন।

২০১৬ সনের ৫ জুন মতলব উওর শিল্পকলা একাডেমি ভবনের নির্মাণ কাজ শুরু হয়। শুরুতে এর নির্মাণ ব্যয় ধরা হয়েছিল ১ কোটি ৫৪ লাখ ৮০ হাজার টাকা। ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স সুমি এন্টারপ্রাইজ এ ভবনের নির্মান কাজ করেছে। অত্যাধুনিক ভবন ছাড়াও রয়েছে ৫ শ’ আসন বিশিষ্ট মুক্ত মঞ্চ। ভবন এলাকায় মঞ্চের সাথে রয়েছে জলের ফোয়ারা, বাগান, এবং মানুষের চলাচলের সুযোগ সুবিধা।

গজরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব হানিফ দর্জি চাঁদপুর টাইমসকে বলেন সংস্কৃতি মন্ত্রনালয়ের অর্থায়ন এ ভবনটি নির্মিত হয়েছে। তিনি জানান বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার এবং সরকারের সংস্কৃতি কর্মকান্ড বিস্ততি করার লক্ষে উপজেলা পর্যায়ে শিল্পকলা একাডেমি ভবন নির্মাণ।

মতলব উওর উপজেলা পরিষদের চেয়ারম্যান মনজুর আহমদ চাঁদপুর টাইমসকে জানান, তৃনমূলে সংস্কৃতির বিকাশের লক্ষে মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনার নির্দেশে উপজেলা পর্যায়ে শিল্পকলা একাডেমি নির্মিত হবে জেনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম এমপির প্রচেষ্টায় আমরা প্রথমেই শিল্পকলা একাডেমির ভবন নির্মানের অনুমোদন ও বরাদ্ধ পেয়ে যাই। এতে গ্রাম পর্যায়ে নতুন প্রজন্ম মেধা বিকাশের সুযোগ পাবে।

উপজেলা পরিষদের চেয়ারম্যান মনজুর আহমদ আরো বলেন, জাতীয় পর্যায়ে সাংস্কৃতিক কর্মকান্ডের সঙ্গে সমন্বয় রেখে স্থানীয় ভাবে শিল্প, সাহিত্য ও সংস্কৃতির বিকাশ, চর্চা, প্রচার, উন্নয়ন ও সংরক্ষন এবং জনগনের মাঝে তা তুলে ধরার জন্যই এ প্রকল্প গ্রহণ করা হয়েছে।

মতলব উওর উপজেলা নির্বাহী অফিসার ও শিল্পকলা একাডেমির সভাপতি শারমান আকতার চাঁদপুর টাইমসকে বলেন, শিল্পকলা একাডেমির কার্যক্রম জেলা হতে উপজেলা পর্যায়ে বিস্তার হয়েছে।

তিনি জানান বিগত দিনে মিলনায়তন, মুক্তমঞ্চ ও অবকাঠামো সুযোগ সুবিধা না থাকায় সংস্কৃতি চর্চা পিছিয়ে ছিল।

চাঁদপুর টাইমসে প্রকাশিত এ সংক্রান্ত আগের প্রতিবেদন- চাঁদপুরের মতলবে দেড় কোটি টাকা ব্যয়ে শিল্পকলা ভবন নির্মাণ

প্রতিবেদক- খান মোহাম্মদ কামাল
৩১ অক্টোবর, ২০১৮

Leave a Reply