Home / উপজেলা সংবাদ / মতলব দক্ষিণ / ‘প্রধান শিক্ষক যথাসময়ে স্কুলে আসলে অন্য শিক্ষকরা এমনিতেই আসতে বাধ্য’
Songhit-Bisoy

‘প্রধান শিক্ষক যথাসময়ে স্কুলে আসলে অন্য শিক্ষকরা এমনিতেই আসতে বাধ্য’

চাঁদপুরের মতলব দক্ষিণে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের মাসিক সমন্বয় সভায় ও সংগীত প্রশিক্ষণ দেয়া হয়েছে। বুধবার (১১ জুলাই) বেলা সাড়ে ১১টায় মতলব দক্ষিণ উপজেলা পরিষদ মিলনায়তনে এ আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগের উপ-পরিচালক মোঃ সুলতান মিয়া।

তিনি বলেন, শিশুদেরকে স্কুলমুখী করতে এবং লেখাপড়ার মনোন্নয়নে সরকার সব ধরনের ব্যবস্থা গ্রহণ করেছে। কোনো শিশু যেনো পড়ালেখা থেকে বঞ্চিত না হয়, সে জন্য প্রাথমিক বিদ্যালয়সহ শিক্ষকদের নানা ধরনের সুযোগ সুবিধা দিয়েছেন সরকার। শিক্ষকদের গল্প, গান, কবিতা, নৃত্যসহ বিভিন্ন অভিনয়ের মাধ্যমে শিশুদেরকে স্কুলমুখী করে তুলতে হবে।

আজকের এই শিশুরাই উচ্চ শিক্ষা অর্জন করে উচ্চপদস্থ কর্মকর্তাসহ দেশসেবা গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করবে। তাই শিশুদেরকে সোনার মানুষ হিসেবে গড়ে তুলতে প্রত্যেক শিক্ষকদের আন্তরিকতা, ভালোবাসা, সহমর্মিতা দিয়ে কাজ করতে হবে। শিশুদের মনোভাব বুঝে তাদের সাথে আচরন করতে হবে। তাদের সাথে এমন আচরন করা যাবেনা, যে আচরনে তারা পড়ালেখার প্রতি অনিহা প্রকাশ করে।

তিনি আরো বলেন একটি স্কুলের অবকাঠামো, শ্রেণিকক্ষের সাজসজ্জা, খেলাধুলার পরিবেশ এবং শিক্ষকদের আচরনেই শিশুর মন প্রাণ স্কুলমুখী করতে অনুপ্রেরনা যোগায়। আমি সেরা হবো, এ চিন্তা চেতনা শিশুদের মাঝে জাগ্রত করে তুলতে হবে।

শিক্ষকদের উদ্দেশ্যে তিনি বলেন, বিদ্যালয়ে শিক্ষকদের যথাসময়ে উপস্থিত থাকতে হবে। বিশেষ করে প্রধান শিক্ষক নিয়মিত যথাসময়ে আসলে অন্যান্য শিক্ষকরা এমনিতেই আসতে বাধ্য।

উপজেলা শিক্ষা অফিসার এ কে এম শহিদুল হক মোল্লার সভাপতিত্বে ও সহকারী শিক্ষা অফিসার মোঃ জুলফিকার আলী জনির পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) মোঃ শাহাব উদ্দিন।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মতলব দক্ষিণ উপজেলা আ. লীগের যুগ্ন সাধারণ সম্পাদক ফারুক বিন জামান, উপজেলা কিন্ডারগার্টেন এসোসিয়েশনের সভাপতি ও কচি কাঁচা প্রি-ক্যাডেট স্কুলের প্রধান শিক্ষক ফারুক আহম্মেদ বাদল, মতলব মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক উম্মে কুলসুম শেফা ।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা রিসোর্স ইনস্ট্রাক্টর রাশেদা আক্তার রোজী, সহকারী শিক্ষা অফিসার তানভির হাসান সহ বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকবৃন্দ। অনুষ্ঠানে প্রধান অতিথি প্রাথমিক শিক্ষা চট্টগ্রাম বিভাগের উপ-পরিচালক মোঃ সুলতান মিয়া ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) মোঃ শাহাব উদ্দিনকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান বাংলাদেশ প্রাথমিক শিক্ষক কল্যান সমিতি মতলব দক্ষিণ উপজেলা শাখার সভাপতি মোঃ কামরুল ইসলাম খোকন,

সাধারণ সম্পাদক আব্দুল বারী সহ সভাপতি গৌতম চন্দ্র দে, সাংগঠনিক সম্পাদক আব্দুস সোবহান, সহ সাংগঠনিক সম্পাদক কামরুল হাসান, মহিলা সম্পাদিকা নাসিমা আক্তার, দপ্তর সম্পাদক শাহজামাল। এছাড়া মতলব স্টান্ডার্ড এডুকেয়ার সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের পক্ষ থেকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়। অনুষ্ঠানের পূর্বে উপজেলা রিসোর্স সেন্টারে সংগীত বিষয়ে শিক্ষকদের প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রাথমিক শিক্ষা চট্টগ্রাম বিভাগের উপ-পরিচালক মোঃ সুলতান মিয়া বক্তব্য রাখেন। পরে মতলব কচি কাঁচা প্রি-ক্যাডেট স্কুল এবং কচি কাঁচা সরকারী প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন করেন।

প্রতিবেদক- মাহফুজ মল্লিক

শেয়ার করুন
x

Check Also

Deutin-bitoron.

চাঁদপুরে অসহায়দের মাঝে ঢেউটিন ও চেক বিতরণ

চাঁদপুরের ...