Home / আবহাওয়া / ঘূর্ণিঝড় ‘মিগজাউম’ নিয়ে সবশেষ তথ্য

ঘূর্ণিঝড় ‘মিগজাউম’ নিয়ে সবশেষ তথ্য

দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘মিগজাউম’ আরও উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়েছে। এটি এখন পশ্চিমমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি আরও উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসরের সঙ্গে সঙ্গে ঘণীভূত হতে পারে।

সোমবার ৪ ডিসেম্বর সকালে আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে,এ অবস্থায় চট্টগ্রাম,কক্সবাজার,মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

সেই সঙ্গে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে,ঘূর্ণিঝড়টি আজ সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১৫৪৫ কি.মি.ও কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১৫১০ কি.মি. দক্ষিণপশ্চিমে এবং মোংলা সমুদ্রবন্দর থেকে ১৩৯০ কি.মি.ও পায়রা সমুদ্রবন্দর থেকে ১৪০৫ কি.মি. দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল।

ঘূর্ণিঝড়টির কেন্দ্রের ৫৪ কি.মি. মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কি.মি.পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর বিক্ষুদ্ধ রয়েছে।

৪ ডিসেম্বর ২০২৩
এজি