Home / তথ্য প্রযুক্তি / গুগল ডেভেলপার সামিটে শীর্ষ বক্তা বাংলাদেশি মেয়ে রাখশান্দা

গুগল ডেভেলপার সামিটে শীর্ষ বক্তা বাংলাদেশি মেয়ে রাখশান্দা

পৃথিবীর সবচেয়ে বড়  প্রযুক্তি সম্মেলন হচ্ছে গুগলের ‘গুগল আইও’ সম্মেলন। বুধবার (১৮ মে) যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে অনুষ্ঠিত গুগল আইওর ডেভেলপার সামিটে উড়ল বাংলাদেশের পতাকা ।

সামিটে বক্তব্য দিলেন জিডিজি ঢাকার ম্যানেজার এবং বাংলাদেশের উইমেন টেকমেকার্স লিড রাখশান্দা রুখাম ।

গতকাল ১৭ মে ডেভেলপার সামিট দিয়ে শুরু হয় এবারের গুগল আইও সম্মেলন। ১৮ থেকে ২০ মে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউয়ে দশমবারের মতো গুগলের বার্ষিক এই সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

এতে অংশ নিচ্ছে গুগল প্ল্যাটফর্মে যুক্ত বিশ্বের শীর্ষ ডেভেলপার, ডিজিটাল এক্সপার্টস এবং প্রযুক্তি পেশাজীবীরা ।

এর আগে এই সম্মেলনে ১০০টি দেশের ভোটে  শীর্ষ বক্তা হিসেবে নির্বাচিত হয়েছেন বাংলাদেশের গুগল ওমেন টেকমেকার্স গ্রুপের লিড গুগল ডেভেলপার গ্রুপের অন্যতম ম্যানেজার রাখশান্দা রুখাম ।

ডেভেলপার সামিটে প্রায় ৫০০ ডেভেলপার গ্রুপ ম্যানেজার গুগল ডেভেলপার রিলেশন টিমের সদস্য এবং গুগল ডেভেলপার এক্সপার্টরা অংশ নেন । বাংলাদেশের চারজন অংশ নিচ্ছেন এই সম্মেলনে।

সম্মেলন শুরু হয় ডেভেলপার গ্রুপের লিডদের বক্তব্যের মাধ্যমে। এতে বক্তব্য দেন ডেভেলপার রিলেশন টিমের গ্লোবাল ম্যানেজার আদ্রিয়ানা সেরানদোলো,  সেলে গ্রে এবং সামি কিজিলবাস।

ডেভেলপারদের সাফল্যের গল্পে উঠে আসে বাংলাদেশের নাম । বড় পর্দায় ভেসে ওঠে বাংলাদেশ টিমের ছবি।

আয়োজনে দিনব্যাপী বেশ কিছু সেশন ও ইন্টারেক্টিভ গেম আয়োজন করা হয় । এ ছাড়া ইভেন্টের পর উইম্যান টেকমেকার্স ডিনার অনুষ্ঠিত হয় যাতে রাখশান্দা অংশ নেন।

রাখশান্দা রুখাম ২০১৫ সালে ওমেন টেকমেকার্স নির্বাচিত হন এবং ২০১৬ তে গুগল ডেভেলপার গ্রুপের ম্যানেজার হন। তিনি হাজি মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে টেলিকমিউনিকেশনে স্নাতক ডিগ্রি অর্জন করেন। তিনি ইনোভেটিভ ডিজিটাল প্রডাক্ট ডিজাইনে এবং আইসিটি খাতে মেয়েদের অংশগ্রহণ নিয়ে কাজ করছেন।

রাখশান্দা তাঁর সেশনে  বলেন, ‘প্রযুক্তিতে মেয়েরা অনেক সম্ভাবনা বহন করে। মারিসা মেয়ার, সেরিল স্যান্ডবার্গ তার অন্যতম উদাহরণ। বাংলাদেশের মেয়েরাও প্রযুক্তিতে শক্ত হাতে এগিয়ে আসছে । মাইক্রোসফটের বাংলাদেশ প্রধানসহ অনেক গুরুত্বপূর্ণ পদে মেয়েরা আসীন আছেন।’

এর আগেও পরপর দুই বছর জিডিজি সামিটে বাংলাদেশের আরিফ নিজামী বক্তা হিসেবে অংশগ্রহণ করেছেন । কিন্তু এইবারই শীর্ষবক্তার স্থান পায় বাংলাদেশ । জিডিজির অ্যানড্রয়েড স্টাডিজ্যামে ৭৪৬টি অ্যাপ তৈরি , ওমেন টেকমেকার্স সিরিজ, ডেভফেস্ট, হ্যাকাথনসহ নানা কাজে জিডিজি ঢাকা গুগল ডেভেলপার টিমের বিশেষ নজরে আছে বেশ কিছুদিন থেকেই ।

জিডিজি সম্মেলনে অংশগ্রহণকারী হিসেবে আরো যাচ্ছেন মাহাবুব হাসান, ইশতিয়াক রেজা এবং জাবেদ সুলতান পিয়াস।

পুরোনো ঢাকার মাহাবুব হাসান প্রতিনিধিত্ব করছেন জিডিজি ঢাকাকে, রাজশাহীর ইশতিয়াক রেজা করছেন জিডিজি সোনারগাঁকে এবং জাবেদ সুলতান পিয়াস প্রতিনিধিত্ব করছেন জিডিজি বাংলাকে। (এনটিভি)

নিউজ ডেস্ক :  আপডেট, বাংলাদেশ সময় ২:০৫ এএম,  ১৯ মে  ২০১৬, বৃহস্পতিবার

ডিএইচ

Leave a Reply