Home / রাজনীতি / খালেদার গাড়ি বহরে হামলার প্রতিবাদে হরতালের ডাক

খালেদার গাড়ি বহরে হামলার প্রতিবাদে হরতালের ডাক

20 ‎April, ‎2015  20:15:03 PM

স্টাফ করেসপন্ডেন্ট:

কারওয়ান বাজার এলাকায় খালেদার গাড়ি বহরে হামলার প্রতিবাদে হরতালের ডাক দিয়েছে বিএনপি।

আগামী বুধবার ২৪ ঘন্টার এ হরতালের ডাক দেয় বিএনপি। সোমবার বিকালে কারওয়ান বাজারে হামলার পর নয়া পল্টনে দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে হরতালের কর্মসূচি ঘোষনা করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ।

তবে নির্বাচন থাকার কারনে চট্টগ্রাম ও ঢাকা সিটি কর্পোরেশন এলাকা হরতালের আওতামুক্ত থাকবে।  এছাড়া ওই হামলার প্রতিবাদে মঙ্ললবার সারাদেশে বিক্ষোভ কর্মসূচিও ঘোষনা করা হয় এ সংবাদ সম্মেলন থেকে।

হরতালের ঘোষণা আসার মিনিট দশেকের মধ্যেই বিজয়নগর মোড়ে পরপর কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটায় দুর্বৃত্তরা। ঘটনাস্থল থেকে দুজনকে আটকও করে পুলিশ।

এরআগে বিকেলে কাওরান বাজারে নির্বাচনী প্রচারণায় বের হয়ে হামলার শিকার হয় খালেদা জিয়ার গাড়িবহর। এ সময় বেশ কয়েকটি গাড়িতে ভাঙচুর চালানো হয়। এতে খালেদা জিয়ার নিরাপত্তা বাহিনীর সদস্য ও সাংবাদিকসহ বেশ কয়েকজন আহত হন। আজ খালেদা জিয়ার গাড়িবহরে সরকারি কোনো নিরাপত্তা ছিল না। নিজস্ব নিরাপত্তাবাহিনী এবং কিছু দলীয় নেতাকর্মী তার সঙ্গে ছিলেন।

গতকাল রোববারও উত্তরায় নির্বাচনী প্রচারণায় বের হয়ে যুবলীগ-ছাত্রলীগ কর্মীদের বাধার মুখে পড়তে হয় বেগম জিয়াকে। সেদিন তাকে উদ্দেশ করে কালো পতাকা দেখিয়েছিলেন সরকারসমর্থকরা। বাধার মুখে নর্থ টাওয়ারের সামনে বেগম জিয়াকে বহনকারী গাড়িটিকে ঘুরেও যেতে হয়েছিল।

দশম জাতীয় সংসদ নির্বাচনের বছরপূর্তিকে কেন্দ্র করে সৃষ্ট রাজনৈতিক উত্তাপের মধ্যে ৫ জানুয়ারি সমাবেশ করতে পল্টন যেতে চেয়ে পুলিশের বাধায় ব্যর্থ হয়ে অনির্দিষ্টকালের অবরোধের ডাক দেন বেগম জিয়া; যা আজো চলছে। জানুয়ারির শেষের দিক থেকে অবরোধের সঙ্গে যুক্ত হয় হরতালও। হরতালের মধ্যেই ১৫ লাখ শিক্ষার্থীর অংশগ্রহণে শেষ হয় এসএসসি পরীক্ষা। পরবর্তীতে সিটি নির্বাচনের হাওয়ায় রাজনৈতিক উত্তাপ কিছুটা কমে এলে ও এইচএসসি পরীক্ষাকে কেন্দ্র করে হরতাল থেকে সরে আসে বিএনপি নেতৃত্বাধীন ২০ দল।