Home / তথ্য প্রযুক্তি / খরচ কমাবে গুগল ক্রোম

খরচ কমাবে গুগল ক্রোম

০৯, এপ্রিল ০৮, ২০১৫

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক :

ওয়েবসাইট দেখার জনপ্রিয় সফটওয়্যার (বাউজার) ক্রোমের জন্য গুগল সম্প্রতি ‘ডেটা সেভার’ একটি ছোট প্রোগ্রাম বা এক্সটেনশন প্রকাশ করেছে। এর মাধ্যমে একদিকে যেমন ইন্টারনেট ব্যবহারের খরচ কমে আসবে, তেমনি দ্রুতগতির অভিজ্ঞতাও পাওয়া যাবে। যাঁরা সীমিত পরিসরের মোবাইল ইন্টারনেট সংযোগ ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটারে ব্যবহার করছেন, তাঁরা এই এক্সটেনশনটির মাধ্যমে সর্বোচ্চ ৫০ শতাংশের বেশি ডেটা সাশ্রয় করতে পারবেন।

ক্রোম ব্রাউজারে ডেটা সেভার এক্সটেনশন যুক্ত করার পর কোনো ওয়েবপেজে গেলে সেটি গুগলের সার্ভার ব্যবহার করে ডেটা সংকোচন প্রযুক্তির মাধ্যমে অপেক্ষাকৃত কম ডেটা ব্যবহারকারীর কাছে পাঠাবে। এর ফলে তথ্য নামানো ও পাঠানোর আকার কমে যাবে। ডেটা কমে আসার কারণে ওয়েবপেজ কিছুটা দ্রুততার সঙ্গে খুলবে। এই এক্সটেনশনটির কিছুটা সীমাবদ্ধতাও রয়েছে। যেসব ওয়েবসাইট https:// দিয়ে শুরু বা হাইপার টেক্সট ট্রান্সফার প্রটোকল সিকিউর ব্যবহার করে, সেসবের ক্ষেত্রে এটি কাজ করবে না। এ ছাড়া ব্যক্তিগত গোপন ব্রাউজিং বা ইনকগনিটো সেশন চালু থাকলেও এ সুবিধা পাওয়া যাবে না।

সুবিধাটি পেতে চাইলে গুগল ক্রোম চালু করে http://goo.gl/z4q6qF ঠিকানায় যান। তারপর অ্যাড টু ক্রোম লিংকে ক্লিক করে ডেটা সেভার এক্সটেনশনটি যুক্ত করে নিন। নতুন একটি বার্তা এলে অ্যাড বোতামটি চেপে দিন। ক্রোম ব্রাউজারে ওপরে ডান কোনায় একটি গোল আইকন যুক্ত হবে। সেটিতে ক্লিক করলে দৈনিক কতটুকু ডেটা সাশ্রয় হচ্ছে, তার শতাংশ প্রতি হিসাব এবং তার লেখচিত্র দেখা যাবে।

ইন্টারনেট কানেকশন নেই