Chandpur Times | চাঁদপুর টাইমস

প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়ে কানাডায় সাংবাদিক রহিম বাদশা

সাংবাদিক রহিম বাদশা, ফাইল ছবি

বিশ্বের শিল্পোন্নত দেশসমূহের জোট জি-৭ এর আউটরিচ সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হিসেবে রাষ্ট্রীয় সফরে কানাডা গিয়েছেন চাঁদপুরের সাংবাদিক রহিম বাদশা।

প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী এমিরেটসের একটি বিমান বৃহস্পতিবার (৭ জুন) সন্ধ্যা সাড়ে ৭টায় কানাডার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছে।

সংযুক্ত আরব আমিরাতের দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রাবিরতি করে ফ্লাইটটি ৮ জুন স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায় কানাডার টরেন্টো আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছার কথা। আগামী ১২ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সফরসঙ্গীদের দেশে ফেরার কথা রয়েছে।

এর আগে ২০১৬ সালের ২৬-২৯ মে জাপানে অনুষ্ঠিত জি-৭ জোটের আউটরিচ সম্মেলনেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হয়েছিলেন সাংবাদিক রহিম বাদশা।

গণমাধ্যমের বিশিষ্ট ব্যক্তিত্ব হিসেবে সেই সফরে রহিম বাদশা ছাড়াও প্রধানমন্ত্রীর সফরসঙ্গী ছিলেন দৈনিক জনকণ্ঠের সিনিয়র সাংবাদিক ও বিশিষ্ট কলাম লেখক জাফর ওয়াজেদ।

এবার এই ক্যাটাগরিতে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়েছেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী এবং দৈনিক চাঁদপুর প্রবাহের ভারপ্রাপ্ত সম্পাদক ও চাঁদপুর প্রেসক্লাবের সহ-সভাপতি রহিম বাদশা।

সাংবাদিক রহিম বাদশা জাপান সফরের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হিসেবে দু’বার ফ্রান্স ও একবার তুরস্কে রাষ্ট্রীয় সফরের জন্য অন্তর্ভুক্ত হয়েছিলেন। অনিবার্য কারণে প্রধানমন্ত্রী সেসব সফর বাতিল করায় সফরসঙ্গীদেরও যাওয়া হয়নি। রহিম বাদশা এর বাইরে ব্যক্তিগতভাবে ইতোমধ্যে সিঙ্গাপুর, মালয়েশিয়া, থাইল্যান্ড, ভুটান, নেপাল ও ভারত সফর করেছেন।

তিনি জনপ্রিয় সম্প্রচার মাধ্যম বাংলাভিশন টেলিভিশনের চাঁদপুর জেলা প্রতিনিধি হিসেবেও কর্মরত।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হয়ে দ্বিতীয়বার রাষ্ট্রীয় সফরে বিদেশ ভ্রমণের সুযোগ পাওয়ায় মহান আল্লাহর দরবারে অশেষ শুকরিয়া আদায় করেছেন সাংবাদিক রহিম বাদশা। সফরসঙ্গী করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন তিনি।

এ ক্ষেত্রে সহযোগিতার জন্য ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, জাতীয় প্রেসক্লাব সভাপতি মুহম্মদ শফিকুর রহমান এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের। সুস্থ শরীরে সুন্দরভাবে এই সফর শেষ করে যাতে দেশে ফিরতে পারেন এ জন্য তিনি সবার কাছে দোয়া চেয়েছেন। তবে শেষ সময়ে এসে সফরের বিষয়টি নিশ্চিত হওয়ায় এবং প্রস্তুতিতে ব্যস্ত থাকায় সহকর্মী, আত্মীয়স্বজন ও শুভাকাঙ্খীদের সাথে ব্যক্তিগতভাবে সাক্ষাৎ/যোগাযোগ করতে না পারায় সবার কাছে আন্তরিকভাবে ক্ষমা চেয়েছেন সাংবাদিক রহিম বাদশা।

প্রসঙ্গত, জি-৭ জোটভুক্ত দেশসমূহের মধ্যে রয়েছে- মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, ফ্রান্স, ইটালি, জাপান ও জার্মানি।

এবারের সম্মেলনের আয়োজক দেশ কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর বিশেষ আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ কয়েকটি দেশের রাষ্ট্রপ্রধান সম্মেলনে যোগ দিচ্ছেন।

জোটভুক্ত দেশসমূহের রাষ্ট্রপ্রধানদের সাথে আমন্ত্রিত দেশসমূহের রাষ্ট্রপ্রধানদের মধ্যে অনুষ্ঠেয় আউটরিচ সম্মেলনে এবারের প্রতিপাদ্য বিষয় : সমুদ্রকে দূষণ থেকে রক্ষা করা এবং উপক‚লীয় এলাকার বাসিন্দাদের প্রতিক‚লতা মোকাবেলার সক্ষমতা বৃদ্ধি।

করেসপন্ডেন্ট